২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশ্বকাপ থেকে দুই মহারথীর বিদায়...

বিশ্বকাপ, মেসি, রোনালদো
বিশ্বকাপ থেকে দুই মহারথী মেসি-রোনালদোর বিদায় - সংগৃহীত

১৯৭০ সালের বিশ্বকাপের পর নক আউট রাউন্ডের সবচেয়ে বেশি গোল হওয়ার দিনে সর্বকালের সেরা দু'জন খেলোয়াড়ের একজনও গোল করতে পারেননি। শেষ ষোলোর ম্যাচে দলকে জেতাতে পারেননি মেসি-রোনালদো কেউই। আসর থেকে দল বিদায় নেয়ার সাথে সাথে ফুটবলের সবচেয়ে বড় অর্জন বিশ্বকাপ জয়ের স্বপ্নও হয়তো শেষ হয়ে গেল দুই কিংবদন্তির।

বিশ্বকাপ থেকে বিদায় নেয়া মেসি ও রোনালদোর বয়স যথাক্রমে ৩১ আর ৩৩। ২০২২ কাতার বিশ্বকাপে তাদের বয়স হবে ৩৫ ও ৩৭। সেসময় তাদের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা বেশ ক্ষীণ। এমনকি তাদের ওই বিশ্বকাপে খেলতে দেখা যাবে কিনা তা নিয়েও সংশয় রয়েছে অনেকের।

'বিশ্বকাপ থেকে মেসিকে ফিরে যেতে দেখা দুঃখজনক'

কাজানে হাত থেকে অধিনায়কের আর্মব্যান্ড খুলে মাঠ ছেড়ে বের হয়ে যাওয়ার সময় নিষ্প্রাণ মেসি একবারও পেছনে ফিরে তাকাননি।

উত্তেজনা ও আবেগে ভরা ম্যাচে নিজের সর্বস্ব দিয়েছিলেন মেসি। তিনটি গোলের মধ্যে দুটিতে অ্যাসিস্ট ছিল তারই। কিন্তু শেষ পর্যন্ত জেতাতে পারেননি দলকে।

জার্মানির বিশ্বকাপজয়ী দলের সদস্য ইয়ুর্গেন ক্লিন্সম্যান বলেছেন, এবারের আসরে আর্জেন্টিনা "মেসিকে কখনো খুঁজেই পায়নি"।

"প্রথমার্ধে তাকে অনেকটা একাই খেলতে হয়েছে। দ্বিতীয়ার্ধে খুব অল্প সময়ই পায়ে বল পেছেন মেসি।"

বার্সেলোনায় মেসি দলের খেলোয়াড়দের কাছ থেকে যেই সহায়তাটা পান তার ছিটেফোটা সহায়তা তিনি আর্জেন্টিনা খেলোয়াড়দের কাছ থেকে পাননি।

স্প্যানিশ ফুটবল বিশেষজ্ঞ গুইয়েম বালাগ বলেছেন, "মেসি হয়তো সর্বকালের সেরা ফুটবলার - তাকে ফিরে যেতে দেখার মধ্যে এক ধরণের দুঃখ রয়েছে।"

"মেসি জানতেন তিনি এই দল নিয়ে খুব বেশি দূর যেতে পারবেন না। তিনি একা দলকে জেতাতে পারবেন না তাও জানতেন। আর্জেন্টিনা দল হিসেবে একেবারেই সমন্বয়হীন ছিল আর তারা সম্পূর্ণ আবেগ দিয়ে খেলেছে। সেরা দল হিসেবেই ম্যাচ জিতেছে ফ্রান্স।"

যতটা কার্যকর হবেন বলে আশা করেছিলেন ততটা না হলেও রাশিয়া ২০১৮ কিন্তু মেসির জন্য খুব একটা বিশেষত্বহীনও ছিল না।

আইসল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পেনাল্টি মিস করেছিলেন মেসি। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের শুরুতে জাতীয় সঙ্গীতের সময় তার চিন্তিত মুখের ছবিটি ছিল আর্জেন্টিনার পুরো আসরের পারফরমেন্সের প্রতীকী চিত্র।

নাইজেরিয়ার বিপক্ষে গোল করে ম্যান অব দ্যা ম্যাচ হওয়া মেসি দলকে পরের পর্বে তুললেও, নক আউট পর্বে ফ্রান্সের বাঁধা পেরোতে পারলেন না।

মেসির বিশ্বকাপ পরিসংখ্যান

- ২০০৬ থেকে বিশ্বকাপের নকআউট পর্বে ৭৫৬ মিনিট খেলে একটিও গোল করতে পারেননি মেসি।
- বিশ্বকাপে ৬৬২ মিনিট গোল না পেয়ে থাকার পর নাইজেরিয়ার বিপক্ষে গোল করতে সক্ষম হন মেসি।
- বিশ্বকাপে করা মেসির ৬টি গোলের তিনটি নাইজেরিয়ার বিপক্ষে।
- শনিবার ফ্রান্স-আর্জেন্টিনা ম্যাচে লক্ষ্যে থাকা আটটি শটের সাতটিতেই গোল হয়েছে। ৮৫ মিনিটে মেসি'র শটটিই শুধু জালে জড়ায়নি।
- গ্রুপপর্বে প্রথম দুই ম্যাচে যে কোনো খেলোয়াড়ের চেয়ে বেশি শট নিয়েছেন মেসি (১২টি)। কিন্তু গোল পাননি একটিও।

সংখ্যায় লিওনেল মেসির বিশ্বকাপ

সাল --- ম্যাচ -- মিনিট -- গোল --- অ্যাসিস্ট -- ফল --- একক অর্জন
২০১৮ -- ৪ --   ৩৬০ --- ১ --------২ ----শেষ ষোলো
২০১৪ ---৭ -----৬৯৩ ---৪ --------১ ----রানার্স আপ ---গোল্ডেন বল
২০১০ --- ৫ ----৪৫০ ---০ --------৩ ---কোয়ার্টার ফাইনাল
২০০৬ ---৩ -----১২২ ---১ --------১ ---কোয়ার্টার ফাইনাল

রোনালদোর এখনো 'অনেক কিছু দেয়ার আছে'

স্পেনের বিপক্ষে অসাধারণ এক হ্যাটট্রিক দিয়ে এবারের আসর শুরু করেন রোনালদো। স্পেনের বিপক্ষে নেয়া তার ফ্রিকিক এবারের বিশ্বকাপের অন্যতম সেরা গোলগুলোর মধ্যে একটি।

মরক্কোর বিপক্ষে ম্যাচেও তার গোলেই জয় নিশ্চিত করে পর্তুগাল। যদিও ইরানের বিপক্ষে একটি পেনাল্টি মিস করেন তিনি। ওই ম্যাচে লাল কার্ডও দেখার সম্ভাবনা ছিল রোনালদোর। আর মেসির মত তিনিও নক আউট রাউন্ডে দলকে জয় এনে দিতে পারেননি।

অনেকেই প্রশ্ন করছেন, তাহলে ২০১৬'র ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতা রোনালদো কি এখানেই শেষ?

পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস মনে করেন, দলের অধিনায়কের 'ফুটবলকে এখনো অনেক কিছু দেয়ার আছে' এবং এখনই তিনি সম্ভবত জাতীয় দল থেকে অবসর নেবেন না।

রোনালদোর বিশ্বকাপ পরিসংখ্যান

স্পেনের বিপক্ষে রোনালদোর তৃতীয় গোলটি কোনো মেজর টুর্নামেন্টে তার প্রথম ফ্রিকিক থেকে করা গোল। ওই ফ্রিকিক ছিল কোনো মেজর টুর্নামেন্টে রোনালদোর ৪৫তম ফ্রিকিক।

পর্তুগালের হয়ে মেজর টুর্নামেন্টে রোনালদোর পেনাল্টির সফলতার হার ৫০%। দুইবার তিনি পেনাল্টি থেকে গোল করেছেন (২০০৬'এ ইরান ও ২০১৮'তে স্পেনের বিপক্ষে) আর মিস করেছেন দুইবার (ইউরো ২০১৬'তে অস্ট্রিয়া ও ২০১৮'তে ইরানের বিপক্ষে)।

বিশ্বকাপের নক আউট পর্বে ৫১৪ মিনিট খেলেছেন রোনালদো। কিন্তু কখনো গোল দিতে বা অ্যাসিস্ট করতে সক্ষম হননি।

সংখ্যায় রোনালদোর বিশ্বকাপ

সাল --- ম্যাচ ---মিনিট ----গোল ---অ্যাসিস্ট ---ফল
২০১৮ --৪ -----৩৬০ -----৪ ----------০ ---শেষ ষোলো
২০১৪ --৩ -----২৭০ -----১ -----------১ ---গ্রুপপর্ব
২০১০ --৪ -----৩৬০ -----১ -----------১ --শেষ ষোলো
২০০৬ --৬ -----৪৮৪ -----১ -----------০ -সেমি ফাইনাল


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল