১৯ নভেম্বর ২০১৮

বিশ্বকাপেই এল ক্ল্যাসিকো!

ফুটবল
বিশ্বকাপেই দেখা যেতে পারে এল ক্লাসিকো - ছবি: সংগৃহীত

এল ক্ল্যাসিকো। স্প্যানিশ ফুটবল লিগে বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের লড়াইটিকে এল ক্ল্যাসিকো বলা হয়। তবে চলতি বিশ্বকাপেই এল ক্ল্যাসিকো দেখতে পারে ফুটবল বিশ্ব। কিভাবে? না, বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ খেলছে না বিশ্বকাপে। শেষ ষোলোতে নিজ নিজ খেলায় আর্জেন্টিনা ও পর্তুগাল জিতলেই বিশ্বকাপে এল’ক্ল্যাসিকো দেখতে পারবে ফুটবল বিশ্ব।

চলতি বিশ্বকাপে ‘এ’ গ্রুপে থেকে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় উরুগুয়ে। ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হয় স্বাগতিক রাশিয়া।
আর ‘বি’ গ্রুপ থেকে ৫ পয়েন্ট নিয়ে সেরা স্পেন। ৫ পয়েন্ট ছিলো পর্তুগালেরও। কিন্তু ফেয়ার প্লে’র নিয়মে পড়ে গ্রুপ রানার্স-আপ হতে হয় পর্তুগালকে।

ফলে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ে লড়বে ‘বি’ গ্রুপের রানার্স-আপ পর্তুগালের। এ ম্যাচে পর্তুগাল জিতলে টিকিট পাবে কোয়ার্টারফাইনালের।

আবার, চলতি বিশ্বকাপে ‘সি’ গ্রুপে থেকে ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হয় ডেনমার্ক।
আর ‘ডি’ গ্রুপ থেকে ৯ পয়েন্ট নিয়ে সেখানে সেরা হয় ক্রোয়েশিয়া। ৪ পয়েন্ট গ্রুপ রানার্স-আপ হয় আর্জেন্টিনা।

তাই ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন ফ্রান্স লড়বে ‘ডি’ গ্রুপের রানার্স-আপ আর্জেন্টিনার। ফরাসিদের বিপক্ষে আর্জেন্টিনা জিতলেই নাম লেখাবে কোয়ার্টারফাইনালে। তখন শেষ আটে লিওনেল মেসির আর্জেন্টিনার প্রতিপক্ষ হবে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগাল।
স্প্যানিশ লিগে মেসির বার্সেলোনা ও রোনাল্ডোর রিয়াল মাদ্রিদ এল’ক্ল্যাসিকো খেলে থাকে। তাহলে তো বিশ্বকাপে মেসির ও রোনাল্ডোর দলের দেখা হলে সেটিই তো হবে বিশ্বকাপের এল’ক্ল্যাসিকো। এজন্য শেষ ষোলোতে জিততে হবে আর্জেন্টিনা ও পর্তুগালকে।

আগামীকাল কাজানে বাংলাদেশ সময় রাত ৮টায় ফ্রান্সের বিপক্ষে শেষ ষোলোতে লড়বে আর্জেন্টিনা। একই দিন সোচিতে বাংলাদেশ সময় রাত ১২টায় উরুগুয়ের বিপক্ষে লড়বে পর্তুগাল। আর্জেন্টিনা ও পর্তুগাল নিজ নিজ খেলায় জিতে গেলে, কোয়ার্টার ফাইনালে দু’দলের লড়াই হবে ৬ জুলাই বাংলাদেশ সময় ৮টায়।

আরো পড়ুন :

গ্রুপ পর্ব শেষে গোল্ডেন বুটের দৌঁড়ে এগিয়ে কে?
গতরাতে শেষ হলো ২১তম ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্ব। গ্রুপ পর্বের মোট ৪৮টি ম্যাচ শেষে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় সবার উপরে রয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। দুই ম্যাচে মোট ৫ গোল করে এখন পর্যন্ত গোল্ডেন বুট জয়ের দৌঁড়ে সবার আগে রয়েছেন তিনি।

চলতি বিশ্বকাপে তিউনিশিয়ার বিপক্ষে ইংল্যান্ডের প্রথম ম্যাচে দু’গোল করেন কেন। মূলত তার দু’গোলেই ২-১ ব্যবধানে ম্যাচ জিতে নেয় ইংলিশরা। এরপর পানামার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলে ইংল্যান্ড। ঐ ম্যাচে হ্যাট্টিক করেন কেন। তৃতীয় ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে ম্যাচে একাদশে ছিলেন না কেন।

চারটি করে গোল নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে যৌথভাবে রয়েছেন পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও বেলজিয়ামের রোমেলু লুকাকু।

তিনটি করে গোল নিয়ে এই তালিকায় যৌথভাবে তৃতীয় স্থানে আছেন স্পেনের দিয়াগো কস্তা ও রাশিয়ার ডেনিস চেরিশভ।


আরো সংবাদ