২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জাপান জিতলে, ইচ্ছে করে হারবে ইংল্যান্ড-বেলজিয়াম!

বিশ্বকাপ
গ্রুপ পর্বের শেষ ম্যচে আজ মুখোমুখি ইংল্যান্ড ও বেলজিয়াম - সংগৃহীত

ইংলিশ থ্রি লায়ন্স এবং বেলজিয়ান রেড ডেভিলসরা নিজেদের শেষ ম্যাচে বৃহস্পতিবার একে অপরের মুখোমুখি হবে গ্রুপ ‘জি’র শীর্ষস্থান দখল করে প্রথম পর্ব শেষ করার লক্ষ্যে। কালিনিনগ্রাদে এই দুই দল মুখোমুখি হবে। কিন্তু অবাক করা ব্যাপার হলো, এর আগের ম্যাচটিতে গ্রুপ ‘এইচ’ থেকে জাপান যদি জয়ী হয়ে নিজেদের গ্রুপে শীর্ষস্থান নিয়ে নেয় তাহলে ইংল্যান্ড এবং বেলজিয়ামের এই লড়াই জয়ী হওয়ার পরিবর্তে পরাজিত হয়ে দ্বিতীয় স্থান লাভ করাই হবে মূল ব্যাপার। কারণ ‘এইচ’ গ্রুপের শীর্ষ দল এবং ‘জি’ গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দল মুখোমুখি হবে শেষ ১৬ বা দ্বিতীয় রাউন্ডের লড়াইয়ে।

এশিয়ার জাপান ইংলিশ থ্রি লায়ন্স এবং বেলজিয়ান রেড ডেভিলসদের জন্য সহজ প্রতিপক্ষ হতে পারে এই চিন্তা থেকেই দুটি দলের এই অদ্ভুত চিন্তা কাজ করছে। যদিও জাপানকে নিজ গ্রুপ থেকে বাদ পরা পোল্যান্ডকে হারালেই চলবে। কিন্তু পোল্যান্ডকে গ্রুপ ‘এইচ’ থেকে ফেভারিট ভাবা হয়েছিল কিন্তু পরপর তিন ম্যাচে পরাজিত হয়ে পোল্যান্ড বিশেষজ্ঞদের চিন্তা এবং মাঠের খেলার ফলাফলের মধ্যে যে পার্থক্য সেটাই প্রমাণ করেছে। জাপানের বিপক্ষে পোল্যান্ড একটি শেষ মরণ কামড় দিতে চাইবে সম্মান নিয়ে রাশিয়া বিশ্বকাপ শেষ করার ইচ্ছা নিয়ে। সেটা না হলে জাপানকেই জয়ী দল ভাবা হচ্ছে এবং ইংল্যান্ড ও বেলজিয়ামের ইচ্ছাও তাহলে পূর্ণতা পাওয়ার দিকে যাবে।

বেলজিয়ান কোচ ইতোমধ্যেই ইংল্যান্ড লড়াইকে সামনে রেখে তার দলের সেরা তিন তারকা রোমেলো লুকাকু, এডেন হ্যাজার্ড, ড্রাইস মার্টেনসকে বিশ্রাম দেয়ার চিন্তা-ভাবনা করছেন বলে জানিয়েছেন। লুকাকু তাদের শেষ ম্যাচে যেখানে রেড ডেভিলসরা ৫-২ গোলে বিধ্বস্ত করেছিল পানামাকে সেই ম্যাচ থেকে হাঁটুতে সামান্য ব্যথা নিয়ে ম্যাচ শেষ করে এবং এডেন হ্যাজার্ডের কাফ মাসলে কিছুটা সমস্যা রয়েছে এবং মাটেনসের হাঁটুতেও ছোট একটু সমস্যা রয়েছে; কিন্তু এই সব সমস্যা এতটা গুরুতর হয়নি যে ইংল্যান্ডের মতো বড় দলের বিপক্ষে দলের সেরা তারকাদের বিশ্রাম দিতে হবে।

বেলজিয়ামের কোচ জানান, কলম্বিয়া যদি গ্রুপ ‘এইচ’ থেকে শীর্ষস্থান নেয় তাহলে এই বেলজিয়ান কোচ নিজ দলের সেরা খেলোয়াড়দের সামান্য ইনজুরি নিয়ে খেলতে নামাতে পারেন ইংলিশদের বিপক্ষে; কিন্তু সেটা খুবই সম্ভাবনার ওপর নির্ভর করা চিন্তা, কারণ গ্রুপ ‘এইচ’ থেকে জাপান এগিয়ে আছে এবং মার্টিনেজ মনে করেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেটও নিজেদের সেরা অস্ত্র, স্ট্রাইকার ও অধিনায়ক হ্যারি কেনকে বেলজিয়ামের বিপক্ষে বিশ্রামে রাখতে পারেন।

এসব হিসাব-নিকাশকে বাইরে রাখলে বেলজিয়ানরা গ্রুপ ‘জি’ থেকে তাদের সেরা ফর্মেই আছে নিজেদের প্রথম দুই ম্যাচে তিউনিসিয়া এবং পানামাকে ৩-০ এবং ৫-২ গোলে হারিয়েছে তিউনিসিয়ার বিপক্ষে কিছুটা এলোমেলো থাকলেও ইংল্যান্ড তাদের দ্বিতীয় ম্যাচেও প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে আসা পানামা বা লস ক্যানালরসদেরকে ৬-১ গোলে হারায়। তিউনিসিয়ার বিপক্ষে দু’টি গোল এবং পানামার বিপক্ষে হ্যাটট্রিক থ্রি লায়ন্সদের সেরা তারকা হ্যারি কেনকে আত্মবিশ্বাসের দিক দিয়ে বেলজিয়ামের বিপক্ষে এগিয়ে রাখবে।

ডেলে আলির থাই ইনজুরি ছাড়া ইংল্যান্ড ক্যাম্পে কোনো বড় ধরনের ইনজুরি সমস্যা নেই। রুবেন লফটাস-চেক পানামার বিপক্ষে আলীর স্থানে খেলেছেন এবং রেড ডেভিলস খ্যাত বেলজিয়ানদের বিপক্ষেও টটেনহামের এই আক্রমণভাগের ফুটবলারকে বিশ্রামে রাখতে পারেন কোচ সাউথগেট এবং লফটাস-চেক আরো একটি ম্যাচ খেলার সুযোগ পাবেন। রাহিম স্টার্লিং এর আগের দু’টি ম্যাচ খেললেও হ্যারি কেনের সাথে তাকেও বেলজিয়ানদের বিপক্ষে বিশ্রাম দেয়া হতে পারে। গ্যারি কাহিল এবং এরিক ডায়ার যোগ হতে পারেন আক্রমণভাগ ও মাঝমাঠকে শক্তিশালী করতে।

কোচ সাউথগেট দলকে ৩-৫-২ ফরমেশনে খেলাবেন। আগেও কোচ মার্টিনেজ জানিয়ে রেখেছেন ইংলিশদের বিপক্ষে তার সেরা তিন তারকা লুকাকু, হ্যাজার্ড এবং মার্টেনসকে বিশ্রামে রাখবেন। তাদের স্থানে একাদশে আসতে পারেন থরগান হ্যাজার্ড এবং মিচি বেতসুয়াই। মারাওনি ফেলানি এবং মোসা ডেম্বালে এই ম্যাচে বেলজিয়ানদের আক্রমণভাগে আসতে পারেন। কোচ মার্টিনেজ দলকে ৩-৪-২-১ ফরমেশনে খেলাবেন। ইংল্যান্ড এগিয়ে আছে বেলজিয়ামের বিপক্ষে পূর্রবর্তী ছয় লড়াইয়ে ছয় ম্যাচে তারা তিনটিতে জয় পেয়েছে, দু’টি ম্যাচ ড্র হয়েছে এবং একটি ম্যাচে পরাজিত হয়েছে থ্রি লায়ন্সরা।

 

আরো পড়ুন : স্বপ্নপূরণে ‘আত্মবিশ্বাসী’ ব্লু সামুরাই

দুঃস্বপ্নের প্রস্তুতির ধাক্কা বিশ্বকাপের সূচনাতেই পেছনে ফেলেছে জাপান। প্রত্যাশার পুরোপুরি উল্টো পারফরম্যান্স প্রদর্শন দলটির ফুটবলারদের আত্মবিশ্বাসও শিখরে পৌঁছে দিয়েছে। কলম্বিয়ার বিপক্ষে নব্বই মিনিটের বেশির ভাগ সময় একজন বেশি নিয়ে খেলার অ্যাডভান্টেজ স্মরণীয় জয়োৎসবে সেরে নেয় এশিয়ান জায়ান্ট জাপান। ফিফার ২১তম মেগা টুর্নামেন্টের দারুণ ওই সুখস্মৃতি গ্রুপের দ্বিতীয় ম্যাচেও প্রেরণা হয় দলটির ফুটবলারদের। নকআউটের রেসে এইচ গ্রুপের প্রতিদ্বন্দ্বিতায় সবার চেয়ে পিছিয়ে ২০১৮ সালের বিশ্বকাপে বাজিমাত করেছে ব্লু সামুরাই খ্যাত জাপান। পরপর দুই ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স দ্বিতীয় রাউন্ডের রেসে এগিয়ে দিয়েছে এশিয়ানদের। রাশান টুর্নামেন্টের সবচেয়ে অপ্রত্যাশিত দল হিসেবে রাউন্ড আব সিক্সটিনে অংশগ্রহণের উত্তাপেই আজ সমাপ্তি ম্যাচের লড়াইয়ে মাঠে নামছে জাপান। ভলগোগ্রাদ স্টেডিয়ামে তাদের প্রতিপক্ষ গ্রুপপর্ব থেকেই বিদায়ের যন্ত্রণায় থাকা পোল্যান্ড।

এইচ গ্রুপের প্রথম দুই খেলার অপ্রত্যাশিত হার পোল্যান্ডকে ছিটকে দিয়েছে নকআউটের রেস থেকে। ইউরোপীয় অঞ্চলের বাছাইপর্বে অসাধারণ নৈপুণ্য প্রদর্শনে তাদের চূড়ান্তপর্বের টিকিট অর্জন শিরোনামও দখলে নেয়। কিন্তু বিশ্বকাপের মূল আসরে খোলসবন্দী পোলিশ ফুটবলাররা। বার্য়ান মিউনিখের সুপারস্টার রর্বাট লেমনডস্কিও পারফরম করতে ব্যর্থ হয়েছেন বিশ্বকাপের মতো সর্বজনীন টুর্নামেন্টে। প্রাথমিক রাউন্ডেই সমাপ্তি পোল্যান্ডের রাশান বিশ্বকাপের মিশন। সেনেগালের পর কলম্বিয়ার কাছে বিধ্বস্ত পোলিশদের জন্য গ্রুপের শেষ ম্যাচ মর্যাদা পুনরুদ্ধারের। জয় কিছুটা হলেও সান্ত্বনা হবে চরম হতাশায় পতিত দলটির ফুটবলারদের। তবে পোলিশদের হারানো গৌরব ফিরে পাওয়ার টার্গেটে সাফল্যের উৎসব দেখতে প্রবল আপত্তি প্রকাশে প্রস্তুত জাপান। ২ খেলা শেষে গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে অধিষ্ঠিত ব্লু সামুরাই রাউন্ড অব সিক্সটিনের প্রতিনিধিত্বে শঙ্কা হাজির করবে পোল্যান্ডের সান্ত্বনার জয়।

যদিও হারে পুরোপুরি নিশ্চিত হবে না তাদের বিদায়। এক্ষেত্রে দলটির জন্য অপরিহার্য সেনেগাল-কলম্বিয়ার ম্যাচের ফলাফল। দল দুটির মধ্যকার হাইস্কোরিং ড্র পোল্যান্ডের কাছে পরাজিত জাপানকে ছিটকে ফেলবে নকআউটের রেস থেকে। তবে দ্বিতীয় রাউন্ডে ওঠার কৃতিত্ব রচনায় দলটির জন্য শেষ ম্যাচে ১ পয়েন্টই যথেষ্ট বিবোচিত হতে পারে। গ্রুপের শেষ খেলায় না হারলেই রাশান বিশ্বকাপের সবচেয়ে অপ্রত্যাশিত দ্বিতীয় রাউন্ডের দলের খ্যাতি অর্জন একপ্রকার নিশ্চিত জাপানিজদের।

এশিয়ার দল হওয়ার পরও সম্প্রতি নিয়মিত গোল উৎসবের দারুণ নজির গড়েছে জাপান। আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা দলটির ফুটবলাররা ফেবারিট হিসেবে মুখোমুখি হচ্ছেন পোল্যান্ডের। গ্রুপের শেষ ম্যাচে পূর্ণ তিন পয়েন্ট অর্জন এইচ গ্রুপের চ্যাম্পিয়ন রেসের হটসিটেও তুলে দেবে ব্লু সামুরাইকে। মাঠের সময় দারুণ কাটছে জাপানের আক্রমণভাগের ফুটবলারদের মাঠের সময়। নিজেদের সর্বশেষ তিন মাচে আট গোল করার কৃতিত্ব তাদের।


আরো সংবাদ



premium cement