১৭ নভেম্বর ২০১৮

কোটি কোটি আর্জেন্টাইন ভক্তকে বিশ্বকাপজয়ের আনন্দে ভাসাতে চাই : মেসি

মেসি, বিশ্বকাপ, আর্জেন্টিনা
লিওনেল মেসি - সংগৃহীত

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড এখনও নিশ্চিত হয়নি আর্জেন্টিনার। প্রথম ম্যাচে আইসল্যান্ডের সাথে ড্র আর দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে শোচনীয় পরাজয়ের পর সমালোচনার ঝড় বইছে। গত আসরের ফাইনালে জার্মানির কাছে হারের পর অঝোর ধারায় কাঁদা মেসি অবসরের ঘোষণা দিয়েছিলেন। শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন তিনি। এবার দুই ম্যাচের এই ফলাফলের পর হতাশায় ডুবে গেছে আর্জেন্টাইনরা। কোচ সাম্পাওলির সাথে কেউ কেউ তো মেসিকে অবসরও নিতে বলছেন। তবে মেসি বলছেন অন্য কথা। বিশ্বকাপ না জিতে অবসর নিবেন না তিনি। কারণ তার স্বপ্ন যে, দুই হাতে বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরা।

এই স্বপ্ন পূরণ করতে হলে আর্জেন্টিনাকে শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জিততেই হবে। পাশাপাশি নজর রাখতে হবে আইসল্যান্ড ও ক্রোয়েশিয়ার ম্যাচের দিকে। আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়ার বিরুদ্ধে বড় ব্যবধানে জিতে তাহলে পরের রাউন্ডে যেতে পারবে না আর্জেন্টিনা। এই দুঃস্বপ্ন নিয়ে এখনই ভাবতে চান না মেসি। শুধু ভক্তদের আশ্বস্ত করেত চান, বিশ্বকাপ না জিতে অবসর নিবেন না তিনি। 

অনুশীলনে ব্যস্ত মেসি

 

ফুটবলের এই জাদুকর বলেন, 'আমি সব সময় বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরে রাখার স্বপ্ন দেখেছি। এরপর আনন্দে ভেসে যাওয়ার স্বপ্নও দেখেছি। এ মুহূর্তটি মনে হলে আমার মাথার চুল পর্যন্ত দাড়িয়ে যায়। আমি বিশ্বের কোটি কোটি আর্জেন্টাইন ভক্তকে এই আনন্দে ভাসাতে চাই। এই স্বপ্ন কিছুতেই বিসর্জন দিতে পারব না।'

মেসি আরো বলেন, 'আমি গুরুত্বপূর্ণ সব কয়টি টুর্নামেন্ট জিতেছি। দিন শেষে আমি কিন্তু উচ্চবিলাসীই। আমি আমার দেশের জন্য বিশ্বকাপ না জিতে অবসর নিবো না।'

আগামীকাল নাইজেরিয়ার বিপক্ষে মাঠে নামবে মেসির আর্জেন্টিনা।

 

আরো পড়ুন : আর্জেন্টিনার মতো অনিশ্চিত কাদের ভাগ্য?

বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচ প্রায় শেষ পর্যায়ে। পরের রাউন্ডে এখনো অনিশ্চিত কয়েকটি বড় দলের। আবার খানিকটা অপ্রত্যাশিতভাবে নক আউটে চলে গেছে রাশিয়া, লড়াইয়ে এগিয়ে রয়েছে বেশ কয়েকটি ছোট দলই।

এক নজরে দেখে নেয়া যাক কোন গ্রুপ থেকে কারা যাচ্ছে পরের রাউন্ডে, এখনও ঝুলে আছে কাদের ভাগ্য।

গ্রুপ-এ

কারা রয়েছে? রাশিয়া, উরুগুয়ে, মিসর, সৌদি আরব

পরের রাউন্ডে গেছে কারা? রাশিয়া, উরুগুয়ে

ছিটকে গেছে কারা? মিসর, সৌদি আরব

সম্ভাবনা কাদের? গ্রুপ-এ-তে শুধু প্রথম স্থান দখল নিয়ে এখন লড়াই হবে। রাশিয়া-উরুগুয়ে যে জিতবে সেই গ্রুপে শীর্ষ স্থান পাবে।


গ্রুপ-বি

কারা রয়েছে? স্পেন, পর্তুগাল, ইরান, মরক্কো

পরের রাউন্ডে গেছে কারা? কোনো দল এখনও নক-আউটে নিশ্চিত নয়

ছিটকে গেছে কারা? মরক্কো

সম্ভাবনা কাদের? এখনও লড়াইয়ে স্পেন, পর্তুগাল, ইরান। পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত করতে নিজেদের শেষ ম্যাচে কমপক্ষে ড্র করতে হবে স্পেন-পর্তুগালকে। তবে, শেষ ম্যাচে হারলেও সম্ভাবনা থাকছে দুই দলেরই, সেক্ষেত্রে দেখতে হবে গোলপার্থক্য।

গ্রুপ-সি

কারা রয়েছে? ফ্রান্স, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, পেরু

পরের রাউন্ডে গেছে কারা? ফ্রান্স

ছিটকে গেছে কারা? পেরু

সম্ভাবনা কাদের? দ্বিতীয় স্থানের লড়াইয়ে ডেনমার্ক ও অস্ট্রেলিয়া, শেষ ম্যাচে ড্র করলেও নিশ্চিতভাবে পরের রাউন্ডে চলে যাবে ডেনমার্ক।


গ্রুপ-ডি

কারা রয়েছে? ক্রোয়েশিয়া, নাইজেরিয়া, আইসল্যান্ড, আর্জেন্টিনা

পরের রাউন্ডে গেছে কারা? ক্রোয়েশিয়া

ছিটকে গেছে কারা? সব দলই লড়াইয়ে রয়েছে

সম্ভাবনা কাদের? আর্জেন্টিনা, আইসল্যান্ড, নাইজেরিয়া তিন দলই লড়াইয়ে। পরের রাউন্ডে যেতে হলে জিততেই হবে আর্জেন্টিনাকে, সেই সাথে তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ডের ফলাফলের দিকে। আইসল্যান্ড ক্রোয়েশিয়ার বিরুদ্ধে বড় ব্যবধানে জিতলে পরের রাউন্ডে যেতে পারবে না মেসিরা।

গ্রুপ-ই

কারা রয়েছে? ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া, কোস্টারিকা

পরের রাউন্ডে গেছে কারা? এখনও নিশ্চিত নয় কোনো দল

ছিটকে গেছে কারা? কোস্টারিকা

সম্ভাবনা কাদের? মূল লড়াই তিনটি দলের। সার্বিয়া, সুইজারল্যান্ড, ব্রাজিল। শেষ ম্যাচ ড্র করলেও পরের রাউন্ড নিশ্চিত ব্রাজিল, হারলেও সম্ভাবনা থাকছে গোলপার্থক্যের বিচারে।

গ্রুপ-এফ

কারা রয়েছে? মেক্সিকো, জার্মানি, সুইডেন, দক্ষিণ কোরিয়া

পরের রাউন্ডে গেছে কারা? কোনো দল এখনও নিশ্চিত নয়

ছিটকে গেছে কারা? দক্ষিণ কোরিয়া

সম্ভাবনা কাদের? জার্মানি, সুইডেন, মেক্সিকো তিন দলই লড়াইয়ে। পরের রাউন্ডে যেতে হলে জিততেই হবে জার্মানিকে, তবে ড্র করলেও সম্ভাবনা থাকছে। সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে সুইডেন ম্যাচের ফলাফলের দিকে। অন্যদিকে, মেক্সিকো শেষ ম্যাচ ড্র করলেই নিশ্চিত, হারলেও সম্ভাবনা থাকছে গোলপার্থক্যের বিচারে।

গ্রুপ-জি

কারা রয়েছে? বেলজিয়াম, ইংল্যান্ড, পানামা, তিউনিসিয়া

কারা পরের রাউন্ডে গেছে কারা? বেলজিয়াম, ইংল্যান্ড

ছিটকে গেছে কারা? তিউনিসিয়া, পানামা

সম্ভাবনা কাদের? গ্রুপ-জি-তে এখন শুধু প্রথম স্থান দখল নিয়ে লড়াই। ইংল্যান্ড-বেলজিয়াম যে জিতবে সেই গ্রুপে শীর্ষ স্থান পাবে।


গ্রুপ-এইচ

কারা রয়েছে? জাপান, সেনেগাল, পোল্যান্ড, কলম্বিয়া

পরের রাউন্ডে কারা গেছে? কোনো দল এখনও নিশ্চিত নয়

ছিটকে গেছে কারা? পোল্যান্ড

সম্ভাবনা কাদের? জাপান, সেনেগাল, কলম্বিয়া তিনটি দলই লড়াইয়ে টিকে আছে। জাপান পোল্যান্ডের সাথে ড্র করলেই চলে যাবে দ্বিতীয় রাউন্ডে। আর সেনেগাল কলম্বিয়ার মধ্যে যারা জিতবে তারা যাবে পরের রাউন্ডে।

 

আরো পড়ুন : হারের পর পাল্টে গেলো চিত্র

নবাগত আইসল্যান্ডের সাথে ড্র’র পর ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারে আর্জেন্টিনা। এর পর সামাজিক যোগাযোগ মাধ্যমে মহাবিপাকেই পড়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসির স্ত্রী অ্যান্তোনেলা রকুজ্জো।

ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের আগে ইনস্ট্রাগ্রামে সন্তানকে বুকে নিয়ে একটি পোস্ট দেন তিনি। ছবিটির ক্যাপশনে লিখেছেন, ‘ভামোস পাপি’। অর্থাৎ ‘এগিয়ে যাও বাবা।’ এমন ছবি দেখে অনেকেই ইতিবাচক মন্তব্য করেন।

কিন্তু ম্যাচ শেষ হওয়ার পর ওই ছবির মন্তব্যের চিত্র পাল্টে গেল। তুলোধুনে করেছেন ওই ছবিকে নিয়ে।

কেউ লিখেছেন, ‘একটু অপেক্ষা কর, বাবা বাড়ি ফিরে আসছে শিগগিরই।’

আবার কেউ লিখেছেন, ‘তোমার বাবা হেরে গেছে।’

আবার অনেকে উপদেশও দিয়ে লিখেছেন, ‘তোমার বাবাকে বলো, নাইজেরিয়ার বিপক্ষে ভালো খেলে জয়ের স্বাদ নিতে।’

ম্যাচের পর এমন কাণ্ড ঘটবে তা হয়ত কল্পনাও করেননি অ্যান্তোনেলা। তবে এসব মন্তব্যের কোনো উত্তর দেননি তিনি। রাশিয়া যাওয়ার কথা থাকলেও সন্তানদের নিয়ে এখন বুয়েন্স আয়ার্সেই আছেন মেসির স্ত্রী।


আরো সংবাদ