২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পোল্যান্ডকে বিদায় করল কলম্বিয়া

পোল্যান্ডকে বিদায় করল কলম্বিয়া -

বিশ্বকাপের ড্র অনুষ্ঠানের সময় সেরা আট দলের একটি ছিলো পোল্যান্ড। এইচ গ্রুপের প্রথম দল হিসেবে জায়গা করে নিয়েছিলো তারা। কিন্তু বিশ্বকাপে সেই পোল্যান্ডের এখন দৈন্যদশা। পরপর দুই ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হলো দলটির। রোববার কলম্বিয়ার বিরুদ্ধে ৩-০ গোলে হেরেছে দলটি। এর আগে গ্রুপের প্রথম ম্যাচে সেনেগালের কাছে ২-১ গোলে হেরেছিলো পূর্ব ইউরোপের দলটি।

কাজানে এই ম্যাচে দুটি দলই নেমেছিলো বিশ্বকাপে টিকে থাকার চ্যালেঞ্জ নিয়ে। আগের ম্যাচে কলম্বিয়া হেরেছিলো জাপানের কাছে, আর সেনেগাল হারিয়েছিলো পোল্যান্ডকে। কিন্তু শেষ পর্যন্ত টিকে থাকার চ্যালেঞ্জ দারুণভা্বেই জয় করল কলম্বিয়া। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিলো লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া। ৪০ মিনিটের সময় হামেস রড্রিগেজের ক্রস থেকে ইয়েরি মিনা হেডে গোল করে দলকে লিড এনে দেন। গত আসরের গোল্ডেন বুট জয়ী রড্রিগেজ প্রথম ম্যাচে ইনজুরির কারণে মাঠে নামতে পারেননি। দ্বিতীয় ম্যাচে মাঠে নেমে গোল না পেলেও তার সহযোগীতা ছিলো দুটি গোলে।

৭০ মিনিটে সম্মিলিত আক্রমণ থেকে লিড দ্বিগুণ করেন রাদামেল ফ্যালকাও। আর ৭৫ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে শেষ গোলটি করেন হুয়ান কিউদ্রাদো। মাঝমাঠ থেকে রড্রিগেজের লম্বা পাস পেয়ে দৌড়ে গিয়ে গোল করে আসেন। দুই পোলিশ ডিফেন্ডার দুই পাশ থেকে চেষ্টা করেও আটকাতে পারেননি দ্রুতগতির কিউদ্রাদোকে।
পোল্যান্ডের বিশ্বকাপ মিশন শেষ হয়ে গেল এই পরাজয়ে। দুই ম্যাচের দুটিতেই হেরেছে তারা। এইচ গ্রুপে সবার দুটি করে ম্যাচ শেষে জাপান ও সেনেগালের পয়েন্ট চার, কলম্বিয়ার তিন।

জাপান-সেনেগাল ম্যাচে কেউ জেতেনি
পোল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ছিল দুর্বার সেনেগাল। ইউরোপের দলটিকে ২-১  গোলে হারিয়ে দিয়ে বড় চমক দেখিয়েছিল তারা। দ্বিতীয় ম্যাচে তারা মুখোমুখি হয় জাপানের, যারা শক্তিশালী কলম্বিয়ার বিপক্ষে জিতে আসরটি শুরু করে। এই দুই দলের লড়াইটাও তাই এদিন বেশ জমে ওঠে। শেষ পর্যন্ত কেউ জেতেনি, ২-২ গোলের সমতায় শেষ হয় ম্যাচ।

রোববার একাতেরিনবার্গে অনুষ্ঠিত এ ম্যাচে অবশ্য শুরুতেই এগিয়ে যায় সেনেগাল (১-০)। ১১ মিনিটে সাদিও মানে লক্ষ্যভেদ করেন।

তবে এই ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে পারেনি আফ্রিকার দেশটি, প্রথমার্ধেই গোলটি সমতা নিয়ে আসে জাপান (১-১)। আর গোলটি করেন মিডফিল্ডার তাকাশি ইনুই।

১-১ গোলের ব্যবধানে প্রথমার্ধের খেলা শেষ হলেও দ্বিতীয়ার্ধে এগিয়ে যাওয়ার চেষ্টায় মরিয়া হয়ে ওঠে দুই দলই, আক্রমণ পাল্টা আক্রমণে খেলতে থাকে তারা।

দ্বিতীয়ার্ধে প্রথম সাফল্য ঘরে তোলে সেনেগাল। ৭১ মিনিটে পরিকল্পিত একটি আক্রমণ থেকে গোল করে দলকে এগিয়ে দেন (২-১) মুসা ওয়াগু।

ঠিক সাত মিনিট পর আবার সমতায় ফিরে জাপান। সেনেগাল গোলরক্ষকের ভুলে ফাকায় বলটি পেয়ে জালে জড়ান কেইসুকে হোন্ডা।

এদিন কেউ জিততে না পারলেও দুই দলই ‘এইচ’ গ্রুপে বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে। এক জয় এবং এক ড্রয়ে জাপান ও সেনেগাল দুই দলের সংগ্রহ সমান ৪ পয়েন্ট করে।

গ্রুপের শেষ ম্যাচে সেনেগাল মুখোমুখি হবে কলম্বিয়ার এবং জাপান লড়বে পোল্যান্ডের সঙ্গে। দুটি ম্যাচই হবে আগামী ২৮ জুন।


আরো সংবাদ



premium cement