১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ক্রুস মিসাইল! টনি ক্রুসের সেই দুর্দান্ত গোল(ভিডিও)

সেই জাদুকরী মুহূর্ত - ছবি : সংগ্রহ

টনি ক্রুস। দীর্ঘদিন ধরেই জার্মান মিডফিল্ডের ভরসা তিনি। মাইকেল বালাক বা বাস্তিয়ান শোয়েনস্টাইগারের অবসরের পর জার্মানি তার মাঝমাঠে যোগ্য সেনানি খুঁজে পাচ্ছিল না। মেসুত ওজিলকে সঙ্গ দেয়ার মতো কেউ ছিলো না বললেই চলে। কিন্তু সাম্প্রতিক সময়ে এই জায়গাটিতে নিজেকে যোগ্য করে তুলেছেন টনি ক্রুস। এতটাই যে, এখন মাঝমাঠের আসল তারকা তিনিই। এই সুইডেনের বিরুদ্ধে ম্যাচেই যেমন মেসুত ওজিলের জায়গাই হয়নি সেরা একাদশে।

টনি ক্রুসের ওপর কেন কোচ জোয়াকিম লোর এতটা আস্থা তার প্রমাণ আরো একবার পেল বিশ্ব। গতকালকের ম্যাচের অন্তিম মুহূর্তে ক্রুস যে বুদ্ধিমত্ত্বার পরিচয় দিয়ে গোল আদায় করেছেন সেটি এই বিশ্বকাপের এখন পর্যন্ত সেরা। দুর্ভাগ্য যেন পেয়ে বসেছিলো এদিন জার্মানদের। কিছুতেই পিছু ছাড়ছিলো না সেটি। কিন্তু ম্যাচের একেবারে অন্তিম মূহুর্তে টসি ক্রুস আর মার্কো রয়েসের বুদ্ধিমত্ত্বায় সেই জট খুলল তারা। জয় পেল সুইডেনের বিপক্ষে।

দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময় দেয়া হয়েছে পাঁচ মিনিট। সাড়ে চার মিনিট শেষ হয়েছে। বামপ্রান্তে সুইডিশ ডি-বক্সের ফুট দুয়েক বাইরে ফ্রি-কিক পেল জার্মানি। ১-১ গোলে সমতা চলছে। শেষ কিক এটিই। যে কোন মূহুর্তে বাজবে শেষ বাঁশি। নিজেদের বিশ্বকাপ স্বপ্নের মৃত্যু দেখে ফেলছেন অনেক জার্মান সমর্থক। কেউ কেউ চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন, কারো চোখে অশ্রু।

কিক নিতে এগিয়ে এলেন দুই জার্মান ফরোয়ার্ড টনি ক্রুস ও মার্কো রয়েস। সামনে তিনজন সুইডিশ ডিফেন্ডারের প্রাচীর। বক্সের মধ্যে সুইডেনের বাকি সাত জন। তার বিপরীতে গোল করার জন্য মাত্র চারজন জার্মান। কিন্তু গোল করার গতানুগতি ধারার বাইরে হাঁটলে ক্রুস। প্রথমে ক্রুস আলতো ছুয়ে দিলেন বল। স্পট থেকে গজখানেক দূরে রয়েস পা দিয়ে থামালেন, সাথে সাথে ছুটে গিয়ে পোস্টে কিক নিলেন আবার টনি ক্রুস। সবার মাথার ওপর দিয়ে রংধনুর মত বাঁকা হয়ে বল ঢুকে গেল সুইডেনের পোস্টে। গোল......।

ফ্রি-কিক নিতে তার মূলত সামনে দাড়ানো সুইডিশ খেলোয়াড়দের প্রাচীর এড়িয়ে কিক নিতেই অমন কৌশল নিয়েছেন। স্পট থেকে গজখানেক দূরে রয়েসের পায়ে বল দিয়ে আবার কিক নেয়ার কারণে সবাইকে এড়িয়ে বল জালে পাঠানো সম্ভব হয়েছে। কাউকে কিছু বুঝতে না দিয়ে বল আছড়ে পড়েছে সুইডেনের জালে। সংবাদ মাধ্যমে টনি ক্রুসের এই দুর্দান্ত কিককে আখ্যায়িত করা হচ্ছে ‘ক্রুস মিসাইল’ হিসেবে। যুদ্ধক্ষেত্রে ক্রুজ মিসাইল বা ক্ষেপণাস্ত্র শত্রুপক্ষের বাধা ডিঙিয়ে হামলা চালায় কাঙ্ক্ষিত লক্ষ্যে,  এক্ষেত্রেও যেন তাই করে দেখালো টনি ক্রুসের কিক।

আগামী ম্যাচ জার্মান খেলবে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। আর সুইডেন খেলছে মেক্সিকোর বিপক্ষে। মেক্সিকোর ছয় পয়েন্ট, আর জার্মানি ও সুইডেনের প্রত্যেকের পয়েন্ট ৩ করে।

এরই সাথে যেন ঘাম দিয়ে জ্বর ছাড়লো গতবারের চ্যাম্পিয়নদের। এই ম্যাচ ড্র হলে তাদের বিশ্বকাপ ভাগ্য সুতোয় ঝুলে যেত। কিন্তু শেষ পর্যন্ত জার্মানি জয় করতে পেরেছে এই চ্যালেঞ্জ। ২-১ গোলে সুইডেনকে পরাজিত করেছে নিজেদের দ্বিতীয় ম্যাচে। ফলে দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে তাদের বিশ্বকাপে টিকে থাকার আশা বেঁচে রইলো। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে জিতলে সুযোগ থাকবে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার।

দেখুন সেই দুর্দান্ত গোলের ভিডিও:


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল