২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

জাকা-শাকারির বিরুদ্ধে তদন্ত শুরু ফিফার

বিশ্বকাপ, জাকা, শাকিরি
জাকা-শাকিরির গোল উদযাপন - সংগৃহীত

সার্বিয়ার বিরুদ্ধে গোল করার পর সুইজারল্যান্ডের গ্রান্ট জাকা এবং জারদান শাকিরি যে ভঙ্গিতে গোল উৎযাপন করেছেন তা নিয়ে তদন্ত শুরু করেছে ফিফা। গোল করার পর বুকের উপর দুই হাতের তালু দিয়ে উড়ন্ত ঈগলের ভঙ্গি করেন। কারণ আলবেনিয়ার পতাকায় দুইমুখের ঈগলের ছবি রয়েছে।

সুইজারল্যান্ডের এই দুই খেলোয়ার কসোভোর আলবেনিয়া জাতিগোষ্ঠীর। আলবেনিয়ার জনগোষ্ঠীর ওপর সার্বিয়ার দমন পীড়ন চলে দীর্ঘদিন যেটা ১৯৯৯ সালে ন্যাটোর সামরিক মধ্যস্থতায় শেষ হয়।

যখন তারা এই ঈগলের ভঙ্গি করেছিল সেটা কারো দৃষ্টি এড়িয়ে যায়নি। সাথে সাথে মাঠে থাকা সার্বিয়ার ভক্তরা দুয়োধ্বনি করতে থাকে।

এদিকে এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, তাদের ডিসিপ্লিনারি কমিটি জাকা এবং শাকিরির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।

একই সাথে সার্বিয়ার ভক্তদের রাজনৈতিক আক্রমণাত্মক বাক্য ব্যবহারের ব্যাপারেও খতিয়ে দেখছে।

ম্যাচের পর সুইজারল্যান্ডের বসনিয়ার বংশোদ্ভুত ম্যানেজার ভ্লাদিমির পেটকোভিচকে ওই দুই খেলোয়াড়ের গোল উৎযাপন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, "ফুটবল এবং রাজনীতি একসাথে মিশিয়ে ফেলা ঠিক না। তারচেয়ে বেশি দরকার সমর্থক হওয়া এবং শ্রদ্ধা করা।"

এদিকে এই উদযাপন নিয়ে শাকিরি বলেন, "এটা আবেগের বহিঃপ্রকাশ। আমি খুব খুশি গোল করে। এছাড়া আর কিছু না। আমার মনে হয় এখন এটা নিয়ে কথা বলার দরকার নেই।"

এছাড়া ম্যাচে শাকিরি যে বুট পড়েছিলেন তার একটিতে সুইস ও অন্যটিতে কসভোর পতাকা ছিল, বিতর্ক হচ্ছে এ নিয়েও।

 

আরো পড়ুন : জাকা-শাকিরির গোল উদযাপন নিয়ে বিতর্কের ঝড়

গ্রান্ট জাকা ও জারদান শাকিরির গোলে শুক্রবার সার্বিয়াকে ২-১ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। এই দুই সুইস তারকাই আলবেনিয়ান বংশোদ্ভূত। সে কারণেই গোল করার পরে দু'জনেই জন্মভূমির জাতীয় পতাকায় থাকা ঈগলের আদলে দুই হাত দিয়ে প্রতিকীভাবে গোল উদযাপন করেছেন, যা নিয়ে এখন বিতর্কের ঝড় উঠেছে। এর জন্য ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার জরিমানার মুখেও পড়তে পারেন তারা।

গতকাল এক গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-১ গোলে মাঠ ছাড়ায় দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে সুইজারল্যান্ড এখন শেষ ১৬’র স্বপ্নে বিভোর। প্রথম ম্যাচে তারা ফেবারিট ব্রাজিলের সাথে ১-১ গোলে ড্র করেছিল।

ম্যাচের দুই তারকা জাকা ও শাকিরির জন্মই আলবেনিয়ান ঐতিহ্যে হলেও তারা বেড়ে উঠেছেন সুইজারল্যান্ডে। আলবেনিয়ার জাতীয় পতাকায় থাকা ঈগলের আদলে দু'জনেই গোল করার পরে দুই হাত দিয়ে তা ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। এর মাধ্যমে তারা প্রমাণ করেছেন জন্মভূমিকে এখনো তারা মনে রেখেছেন।

সার্বিয়ার সাবেক প্রদেশ কসভোতে জন্ম নিয়েছেন শাকিরি। ২০০৮ সালে সার্বিয়ার থেকে বের হয়ে এসে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষিত হয় কসভো। যদিও কসভোর এই স্বাধীনতার অনুমোদন দেয়নি সার্বিয়া। যে কারনে দুই দেশের মধ্যে অস্থিরতা বিরাজমান রয়েছে। অন্যদিকের ঝাকার বাবা-মা কসভোর স্থানীয় হলেও তার মূলত আলবেনিয়ান বংশোদ্ভূত।

গোল উদযাপনের সময় তারা এমন করেছিলেন কেন এই প্রশ্নের উত্তরে শাকিরি ম্যাচ শেষে বলেছেন, এটা শুধুমাত্র আমাদের আবেগ থেকে হয়েছে। তিনি বলেন, ‘ফুটবলে সবসময়ই আবেগটা একটু বেশি কাজ করে। সবাই দেখেছে আমরা গোল করার পরে কি করেছি। এটা আবেগ থেকেই হয়েছে, এখানে অন্য কিছু কাজ করেনি।’

এ বক্তব্যের পরও হয়ত ছাড় পাবেন না শাকিরি। তাকে ফিফার জরিমানার কবলে পড়তে হবে। তবে তার এই উদযাপন সমর্থন করেছেন সতীর্থ লিচস্টাইনার। বলেছেন, 'গোল করার পর তা উদযাপন করার অধিকার তাদের আছে, সেটা যেভাবেই হোক।'

উদযাপন ছাড়াও আরো একটি বিষয় নিয়ে বিতর্ক শুরু হয়েছে। আর হলো, ম্যাচে শাকিরি যে বুট পড়েছিলেন তার একটিতে সুইস ও অন্যটিতে কসভোর পতাকা ছিল। যা নজর এড়াইয়নি অনেকের।

 

আরো পড়ুন : সব আলো কেড়ে নিলেন জারদান শাকিরি

রাশিয়া বিশ্বকাপে এখন নজর কাড়ছেন নতুন তারকারা। জয়ের জন্য মরিয়া এই তরুণরা মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন। আর সুযোগ পেলেই সেটি কাজে লাগাচ্ছেন। শুক্রবার সার্বিয়া ও সুইজারল্যান্ডের ম্যাচে সব আলো কেড়ে নিয়েছেন জারদান শাকিরি। দুর্দান্ত গোলে দলকে শেষ মুহূর্তে জয়ের আনন্দে ভাসিয়েছেন এই তরুণ। এর আগে দলের প্রথম গোলটিও অ্যাসিস্ট করেছেন তিনি। ফলে জয়ের নায়ক ছিলেন এসি মিলানের এই তারকা।

সার্বিয়াকে কাল ২-১ গোলে হারায় সুইজারল্যান্ড। এই জয়ে শেষ ষোলোতে যাওয়ার আশা বাঁচিয়ে রাখলো সুইসরা। হারলেও শেষ ষোলোতে যাওয়া পথ বন্ধ হয়ে যায়নি সার্বিয়ারও। কারণ দুই খেলায় তিন পয়েন্ট রয়েছে তাদের। সমানসংখ্যক ম্যাচে চার করে পয়েন্ট ব্রাজিল ও সুইজারল্যান্ডের। তাই এই গ্রুপ থেকে ব্রাজিল, সুইজারল্যান্ড ও সার্বিয়ার শেষ ষোলোতে যাওয়ার পথ খোলা থাকলো এখনো।

এই গ্রুপের প্রথম মাচে কোস্টা রিকাকে ১-০ গোলে হারায় সার্বিয়া। ব্রাজিল ও সুইজারল্যান্ডের অন্য ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। তাই সুইজারল্যান্ডকে হারালেই শেষ ষোলো নিশ্চিত হয়ে যেত সার্বিয়ার। এমন লক্ষ্যে কালিনিনগ্রাদে ম্যচের শুরুটা চমৎকার করে সার্বিয়া।

ম্যাচের ৫ মিনিটেই মিডফিল্ডার দুসান টেডিচের ক্রস থেকে দুর্দান্ত এক হেডে গোল করে ১-০ ব্যবধানে সার্বিয়াকে এগিয়ে দেন স্ট্রাইকার আলেক্সান্ডার মিট্রোভিচ। ফলে শুরুতেই চাপে পড়ে যায় সুইজারল্যান্ড।

চাপে পড়লেও ভেঙ্গে পড়েনি সুইজারল্যান্ড। প্রতিপক্ষের সীমানায় ঠিকই আক্রমণ চালিয়েছে তারা। অ্যাটাকিং মিডফিল্ডে তিনজন খেলোয়াড়কে রেখে সেখান থেকে আক্রমণ রচনা করার চেষ্টা করে সুইসরা। যেটি করেছিলো সার্বিয়াও। দুই দলই এ ম্যাচে ৪-২-৩-১ ফরম্যাটে খেলতে নামে।

৬৯ শতাংশ বল দখলে নিয়ে আক্রমণ করলেও প্রথমার্ধে সফল হতে পারেনি সুইজারল্যান্ড। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের দেখা পায় তারা। ৫২ মিনিটে সার্বিয়ান ডি বক্সের প্রায় ২০ গজ দূর থেকে তীব্র শট গোল করেন সুইজারল্যান্ডের গ্রানিট ঝাকা। তাকে পাস দিয়েছিলেন শাকিরি।

১-১ সমতা আসার পরও গোলের জন্য মরিয়া ছিলো সুইজারল্যান্ড। লিড নিয়ে তা ধরে রাখতে না পারার আফসোস ছিল সার্বিয়ারও। এমন অবস্থায় চলতে থাকে দুই দলের আক্রমণ পাল্টা আক্রমণ। নিশ্চিত ড্র’র দিকে এগিয়ে যাচ্ছিলো ম্যাচটি। কিন্তু নির্ধারিত সময়ে শেষ মিনিটে চমক দেখায় সুইজারল্যান্ড।

মধ্য মাঠে থেকে স্ট্রাইকার মারিও গাভরানোভিচের লং পাস দেন শাকিরিকে। বল পেয়ে সার্বিয়ার গোল মুখে ছুটে যান তিনি। তার শরীর ঘেষেই দৌড়াচ্ছিলেন সার্বিয়ার ডাস্কো টোসিচ। কিন্তু বলকে সুন্দরভাবে নিয়ন্ত্রণে নিয়ে সার্বিয়ার গোলরক্ষককে বোকা বানিয়ে গোল আদায় করে নেন শাকিরি। ২-১ গোলে এগিয়ে যায় সুইজারল্যান্ড। শেষ পর্যন্ত ওই ব্যবধানেই ম্যাচ জিতে মাঠ ছাড়ে সুইজারল্যান্ড।

আগামী ২৭ জুন মস্কোকে সার্বিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে ব্রাজিল। একই দিন নিজনি নভগোরোদে সুইজারল্যান্ডের বিপক্ষে লড়বে কোস্টরিকা। - গোল ডট কম


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি

সকল