২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হারের পর পাল্টে গেলো চিত্র...

মেসি, বিশ্বকাপ
পরিবারের সাথে মেসি - সংগৃহীত

নবাগত আইসল্যান্ডের সাথে ড্র’র পর ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারে আর্জেন্টিনা। এর পর সামাজিক যোগাযোগ মাধ্যমে মহাবিপাকেই পড়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসির স্ত্রী অ্যান্তোনেলা রকুজ্জো।

ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের আগে ইনস্ট্রাগ্রামে সন্তানকে বুকে নিয়ে একটি পোস্ট দেন তিনি। ছবিটির ক্যাপশনে লিখেছেন, ‘ভামোস পাপি’। অর্থাৎ ‘এগিয়ে যাও বাবা।’ এমন ছবি দেখে অনেকেই ইতিবাচক মন্তব্য করেন।

কিন্তু ম্যাচ শেষ হওয়ার পর ওই ছবির মন্তব্যের চিত্র পাল্টে গেল। তুলোধুনে করেছেন ওই ছবিকে নিয়ে।

কেউ লিখেছেন, ‘একটু অপেক্ষা কর, বাবা বাড়ি ফিরে আসছে শিগগিরই।’

আবার কেউ লিখেছেন, ‘তোমার বাবা হেরে গেছে।’

আবার অনেকে উপদেশও দিয়ে লিখেছেন, ‘তোমার বাবাকে বলো, নাইজেরিয়ার বিপক্ষে ভালো খেলে জয়ের স্বাদ নিতে।’

ম্যাচের পর এমন কাণ্ড ঘটবে তা হয়ত কল্পনাও করেননি অ্যান্তোনেলা। তবে এসব মন্তব্যের কোনো উত্তর দেননি তিনি। রাশিয়া যাওয়ার কথা থাকলেও সন্তানদের নিয়ে এখন বুয়েন্স আয়ার্সেই আছেন মেসির স্ত্রী।

 

আরো পড়ুন : তখন মেসির মাথায় কী ঘুরপাক খাচ্ছিলো?

ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে পরাজয়ের পর আর্জেন্টিনার মানুষ একইসাথে বিস্মিত, লজ্জিত এবং ক্রুদ্ধ। বৃহস্পতিবারের ম্যাচের পর থেকে আর্জেন্টিনার মিডিয়া এবং সোশ্যাল মিডিয়াতে তার প্রতিফলন দেখা যাচ্ছে।

১৯৭৮ সালের বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা দলের মিডফিল্ডার এবং ধারাভাষ্যকার অসি আরডাইল মন্তব্য করেছেন, বর্তমান আর্জেন্টিনা দলটি "ইতিহাসের সবচেয়ে জঘন্যতম দল। "

লিওনেল মেসিকে ইঙ্গিত করে তিনি বলেন, "বিশ্বের সবচেয়ে সেরা ফুটবলার" দলকে সত্যিকারের প্রতিযোগী করে তুলতে ব্যর্থ।

দলের কোচ ইয়র্গে সাম্পাওলিকে একহাত নিয়েছেন আরডাইল। তার বক্তব্য তিনি একজন "গোঁয়ার এবং মূর্খ।"

আর্জেন্টিনার লা নাসিও পত্রিকায় ফুটবল লেখক সেবাস্টিয়ান ফেস্ট লিখেছেন, ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে পরাজয়ে "দুটো নিশ্চিত এবং একটি অজানা পরিস্থিতির" সৃষ্টি হয়েছে।

"যেটা নিশ্চিত সেগুলো - জাতীয় দল একটি দল নয়। অন্যটি হলো, মেসিকে কীভাবে ব্যবহার করেতে হয়, তা দল জানে না।"

"আর যেটা অজানা তা হলো দশ নম্বর জার্সির (মেসি) মাথায় কি ঘুরছিল যা এমন ট্র্যাজিক পরিণতি সৃষ্টি করতে পারে?"

খেলা চলার সময় বিশ্বকাপ বিজয়ী আর্জেন্টিনা দলের সাবেক ফুটবলার ইয়র্গ ভালডানো মন্তব্য করেন, "আর্জেন্টিনা এমনভাবে খেলছে যেন দলে মেসি নেই।"

ওলে পত্রিকায় মেসি সম্পর্কে হারনান ক্লাউস লিখেছেন, "আবারো অধিনায়ক অনুপস্থিত... তিনি খারাপ খেলেছেন, তাকে দেখ মনে হচ্ছিল তিনি যেন নিঃশেষ...মাথা নিচু করে মাঠ থেকে বেরিয়েছেন।"

"তিনি (মেসি) দলের কোনো দায় নেননি। এক গোল খাওয়ার পরেও তিনি দায় নেননি।"

পুরো দল সম্পর্কে চরম হতাশা প্রকাশিত হয়েছে।

জাতীয় দলের সাবেক ফুটবলার দিয়েগো লাটোরে লিখেছেন, "এই পরাজয় এবং যেভাবে এই পরাজয়, তাতে করে আমাদের ফুটবলের সামগ্রিক অবস্থা নিয়ে গভীরভাবে ভাবার সময় এসেছে।"

"আমাদের খুঁজে দেখতে হবে আমরা কোথায় এসে দাঁড়িয়েছি।"

 

আরো পড়ুন : মেসির সাথে ওরা মিশে না...

ক্রোয়েশিয়ার বিপক্ষে ০-৩ গোলে বিপর্যস্ত হওয়ার পরে বৃহস্পতিবার রাতে সংবাদ সম্মেলনে প্রশ্নবাণে জর্জরিত ছিলেন আর্জেন্টিনা কোচ সাম্পাওলি। মেসির দেশের সাংবাদিকদের মুখে তখন প্রশ্ন কম, ক্ষোভই ঝরছিল বেশি। সেই প্রশ্নের জবাব দেয়ার চেষ্টা করেছেন সাম্পাওলি।

• আর্জেন্টিনার চার কোটি মানুষ এই হারে আপনাকেই দায়ী করছেন।

সাম্পাওলি : সেটাই স্বাভাবিক। আমি নিজে দায় স্বীকারও করছি। আমিই দায়ী। ম্যাচ সংক্রান্ত সব সিদ্ধান্ত আমিই নিয়েছিলাম।

• অথচ আপনার দলে লিওনেল মেসি নামে এক ফুটবলার আছেন।

সাম্পাওলি : বাস্তবকে স্বীকার করে নেয়াই ভাল। আমাদের এই দলটায় মেসির অসাধারণত্বের সাথে পাল্লা দেয়ার লোকের অভাব আছে। যে কারণে মেসির খেলাও সীমাবদ্ধ হয়ে যাচ্ছে। ওকে যথার্থ সঙ্গ দেয়ার মতো লোক পাওয়া যায়নি। প্রথম থেকেই আমি এটা বুঝেছি। মেনেও নিতে হয়েছে। তা ছাড়া এই দলে এসে কিছু ফুটবলার মানিয়ে নিতেও পারেনি।

• মানিয়ে নিতে পারেনি বলতে?

সাম্পাওলি : অনেকে আবার মেসির সাথে ঠিক মতো মেশে না। তাই বোঝাপড়া গড়া নিয়ে একটা সমস্যা থেকেই গিয়েছে।

• আপনি নিজে কি এ রকম ফল হবে ভেবেছিলেন?

সাম্পাওলি: সত্যিই ভাবিনি। অনেক আশা নিয়ে মাঠে গিয়েছিলাম। তাই এই হারের পরে ভীষণ কষ্ট হচ্ছে। নিশ্চিতভাবেই আমি এই ম্যাচটায় কী হতে পারে আগে থেকে বুঝতে পারিনি। যে ভাবে পরিকল্পনা নেয়া উচিত ছিল, তা-ও সম্ভবত নিতে পারিনি।

• আসল সমস্যাটা কোথায়?

সাম্পাওলি : আসল সমস্যা বোঝাপড়ার অভাব। একমাত্র সঠিক বোঝাপড়া হলেই জেতার সুযোগ ছিল।

• এই ম্যাচে রণনীতি কী ছিল?

সাম্পাওলি : একটা পরিকল্পনা নিশ্চয়ই ছিল। কিন্তু এখন মনে হচ্ছে অন্য কোনও রণনীতি নিলে হয়তো ফল ভাল হত।

• গোলরক্ষক কি আপনাকে ডুবিয়েছে?

সাম্পাওলি : আমার মনে হয় না এই হারের সব দায়িত্ব আমাদের গোলরক্ষক কাবালেরোর উপর চাপিয়ে দেয়াটা ঠিক হবে। ভুল তো হতেই পারে।

• নিজের দেশের ভক্তদের প্রতি আপনার কোনো বার্তা আছে?

সাম্পাওলি : কী আর বলব! বিশেষ করে যারা কষ্ট করে আর্জেন্টিনা থেকে এসেছেন, তাদের কথা ভাবলে খুব খারাপ লাগছে। ওরা যে মানের ফুটবল আমাদের কাছে প্রত্যাশা করেছিলেন, তা পূরণ করতে পারিনি বলে। কোচ হিসেবে এত খারাপ অভিজ্ঞতা কখনও আমার হয়নি।

• আর কোনো আশা দেখছেন?

সাম্পাওলি : আপাতত আমাদের হাতে কোনো বিকল্পই হয়তো পড়ে থাকল না। এখন দেখতে হবে অন্য দল কী করে। অন্যদের ফলের উপর ভিত্তি করে যদি কোনো সম্ভাবনা তৈরি হয়। আর শেষ সুযোগ পেলে আমাদের চেষ্টা করতে হবে নিজেদের উজাড় করে দেওয়ার।

• ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা?

সাম্পাওলি: ভেবেছিলাম আমরা প্রথম থেকেই ক্রোয়েশিয়ার উপর চাপ সৃষ্টি করব। সেটা হয়নি। তার উপর প্রথম গোলের পরে পুরো দলটাই মানসিক ভাবে ভেঙে পড়েছিল। তার পরে পুরো দলটাই যেন দাঁড়িয়ে গেল।

• দল নিয়ে আপনি কি সন্তুষ্ট ছিলেন?

সাম্পাওলি : আমার কাছে দলের সব ফুটবলারই অসম্ভব মূল্যবান। এখনও বলছি, দলটা ভাল। কিন্তু ম্যাচের সময় কখনও ওরা নিজেদের এক সুরে বাঁধতে পারেনি। তবু আশা করি পরের রাউন্ডে যেতে পারব।


আরো সংবাদ



premium cement