২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

একমাত্র কালো চামড়ার কোচ, চোখে সোনালি স্বপ্ন

রফিকুর হায়দার ফরহাদ, রাশিয়া থেকে - ছবি : সংগৃহীত

এবারের বিশ্বকাপের ৩২ দলের মধ্যে একমাত্র ব্যতিক্রম সেনেগাল। আফিকান দেশগুলোর মধ্যে শুধু তাদেরই দেশী কোচ। একইসাথে তিনি রাশিয়া বিশ্বাকপে একমাত্র কালো চামড়ার কোচ। তিনি আলিউ সিসে। ২০০২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা সেনেগাল দলের নিয়মিত একাদশের সদস্য ছিলেন তিনি। এবারের বিশ্বকাপে সেনেগালই একমাত্র আফ্রিকান দল যারা প্রথম ম্যাচে জয় পেয়েছে। পোল্যান্ডকে ২-১ গোলে হারানো দলটি আজ দ্বিতীয় রাউন্ডে যাওয়ার নিশ্চয়তা চাইবে জাপানকে হারিয়ে। জাপানও প্রথম ম্যাচে জয় পেয়েছিল কলম্বিয়ার বিপক্ষে।

আলিউ সিসে গর্বিত আফ্রিকান ফুটবলারদের নিয়ে। তারা এখন ব্যাপক হারে খেলছেন ইউরোপের বিভিন্ন দেশে। প্রচুর মান সম্পন্ন ফুটবলার এখন আফ্রিকাতে। কিন্তু সে তুলনায় কোচ তৈরী হচ্ছে না। তাই তার চাওয়া, প্রচুর মানসম্পন্ন আফ্রিকান কোচ তৈরী করতে হবে। তার মতে, আমি এবারের বিশ্বকাপে একমাত্র কালো চামড়ার কোচ। তবে এই নিয়ে কোনো কথা উঠলে আমি খুব বিরক্ত হই। আসলে ফুটবলটা এখন সার্বজনীন খেলা। কে কোন চামড়ার তা এখানে বিবেচ্য হওয়া উচিত নয়। খেলাটাই গুরুত্বপূর্ন। আমার মতে, আফ্রিকায় এখন অনেক মানসম্পন্ন ফুটবলার। কিন্তু তেমন কোচ উঠে আসছে না। অনেক আফ্রিকান ফুটবলার তাদের সোনালি অতীত পার করেছেন। তারা ভালো টেকনিক্যাল ম্যান। এখন তাদের কোচিংয়ে আসা উচিত। তাহেল আরো এগিয়ে যাবে আফ্রিকান ফুটবল।

১৯৭৭ সালে ব্রাজিলের লিজেন্ড ফুটবলার পেলে বলেছিলেন ২০০০ সালের মধ্যে আফ্রিকান কোনো দেশ বিশ্বকাপ জয় করবে। কিন্তু ২০০০ পেরিয়ে আরো ১৭ বছর শেষ। কিন্তু তাদের কোনো দেশই কোয়ার্টারের বেশি যেতে পারেনি। ১৯৯০ সালে ক্যামেরুন , ২০০২ সালে সেনেগাল এবং ২০১০ সালে ঘানা বিশ্বকাপের শেষ আট পর্যন্ত যেতে পেরেছিল। সিসেরও আশাবাদ, একসময় আফ্রিকান দেশ বিশ্বকাপ জয় করবে। এজন্য আফ্রিকা থেকেই কোচ উে আসতে হবে। কারন আমরাই আমাদের অবস্থান ভালো করে জানি।

এবার এই মহাদেশের দলগুলোর মধ্যে একস পর্যন্ত একটি করে ম্যাচ জিতেছে নাইজেরিয়া এর্ব সেনেগাল। মিসর, তিউনিশিয়া, এবং মরক্কো দুই খেলাতেই হেরে বিদায় নিয়েছে। এখন তাদের নিয়ম রক্ষার ম্যাচ।

আরো পড়ুন :
তবুও তারকা নন আহমেদ মুসা

আহমেদ মুসা এখন শুধু নাইজেরিয়া বা আফ্রিকান আলোচনার মধ্যমণিই নন। তাকে বিশেষভাবে স্মরণ করছে আর্জেন্টাইনরা। তার জোড়া গোলেই আইসল্যান্ডের বিপক্ষে জয় নাইজেরিয়ার। প্রথম ম্যাচে হেরে পিছিয়ে পড়া দলটির প্রেরণা এখন মুসা। আর আর্জেন্টাইনরা তার প্রতি কৃতজ্ঞ, এই মুসাই যে তাদের শেষ আশা বাঁচিয়ে রেখেছে দারুণভাবে। সেই সাথে সারা বিশ্বে থাকা তাদের শত কোটি সমর্থকও। মুসার জোড়া গোল তার এখন নিজ দেশ, আইসল্যান্ড ও আর্জেন্টিনা সবার সম্ভাবনাই জিইয়ে রেখেছে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার। এক মুসাই পাল্টে দিয়েছে ‘ডি’ গ্রুপের হিসাব। শুধু এটাই নয়, মুসা এখন বিশ্বকাপ ফুটবলে নাইজেরিয়ার সর্বোচ্চ গোলদাতা। ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপ মিলে চার গোল তার। তিনিই প্রথম নাইজেরিয়ান, যার পরপর দুই বিশ্বকাপ আসরে গোল আছে। একজন ফুটবলারের তারকা হওয়ার জন্য আর কী চাই। অথচ এরপরও আহমেদ মুসা তারকা ফুটবলার নন ১৯৯৪ সাল থেকে বিশ্বকাপ খেলা দেশটির। বরং তাকে ছাড়িয়ে দেশটির বর্তমান স্টার ফুটবলার হলেন ভিক্টর মোসেজ।

এমন তথ্য দিলেন রাশিয়ায় আসা ডেইলি ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার সাংবাদিক ইদিমা পিটার তাইয়ো এবং দি সানের জন জোসা। আগে ছিলেন বর্তমান অধিনায়ক জন আবি মিকেল। তাদের মতে, ভিক্টোর মোসেজ পাঁচ বছর ধরে চেলসিতে খেলেন। তার পারফরম্যান্সের ধারাবাহিকতা রয়েছে। কিন্তু আহমেদ মুসা তা নন। এক ম্যাচে দুর্দান্ত তো পরের ম্যাচেই ছন্দ পতন। ভিক্টোর মোসেজের তারকা খ্যাতির আরেকটি কারণ ২০১৩ সালে আফ্রিকান নেশন্স কাপে নাইজেরিয়ার চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্য এই মোসেজ।

অবশ্য এখন কেউ কি আর তারকা না বলে পারবে আহমেদ মুসাকে? তার দুই গোলেই দল প্রাণ ফিরে পেয়েছে। এবার তার গোল সম শক্তির আইসল্যান্ডের বিপক্ষে। কিন্তু চার বছর আগে তো কাঁপন ধরিয়ে দিয়েছিলেন আর্জেন্টিনা শিবিরে। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে পোর্তো আলেগ্রেতে দুইবার তিনি বল পাঠিয়েছিলেন আর্জেন্টিনার জালে। তার দুর্দান্ত স্কিলের কাছে কি নাস্তানাবুদই না হয়েছিল মেসিদের রক্ষণভাগ। পরশু ভলগোগ্রাদেও তার পায়ের কাজে পরাস্ত আইসল্যান্ডের রক্ষণ প্রাচীর।

৪৯ মিনিটে প্রথম গোল করলেন চমৎকারভাবে ডান পায়ে শূন্যে ভাসা বল নামিয়ে তারপর ডান পায়ের তীব্র শটে। তার বল রিসিভের সময়ই বোকা বনে যান আইসল্যান্ডের রক্ষণকর্মী। ৭৫ মিনিটে মুসার দ্বিতীয় গোল তো আরো অসাধারণ। ডিফেন্স থেকে আসা লব ধরে এরপর গতিতে এক ডিফেন্ডারকে পরাস্ত করেন। পরে কাটান আগুয়ান গোলরক্ষককে। তখন পোস্টের নিচে গোললাইনের ওপর দাঁড়িয়ে দুই আইসল্যান্ডিক ডিফেন্ডার। এই দুই ডিফেন্ডারের বাধা ডিঙ্গিয়ে তিনি শট নেন একেবারেই ঠাণ্ডা মাথায়। যা সাধারণত আফ্রিকানদের কাছে প্রত্যাশিত নয়। কপাল ভালো থাকেল আইসল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিকও পেয়ে যেতেন। কিন্তু তার একটি শট ক্রসবারে লাগায় হলো না তা।
মুসাকে ঘিরে আর্জেন্টিনা এখন বেশ খুশিই। তবে ২৬ জুন তিনি হবেন ভঙ্গুর আর্জেন্টিনার রক্ষণ প্রাচীরের জন্য আতঙ্কের নাম। যা তিনি চার বছর আগে দেখিয়েছিলেন। ক্রোয়েশিয়ান ফরোয়ার্ডরা গত ম্যাচে নাকানি চুবানি খাইয়েছিল তাদের। আইসল্যান্ডও তাদের বিট করছিল বারবার। এবার তো মুসার পালা।

মুসার যে আন্তর্জাতিক ম্যাচে পারফরম্যান্সে ধারাবাহিকতা নেই এর প্রমাণ তার করা গোলসংখ্যাই। ২০১০ সাল থেকে নাইজেরিয়া জাতীয় দলের হয়ে ৭৪ ম্যাচে গোল করেছেন মাত্র ১৫টি। ২০১১ সালে নাইজেরিয়ান লিগে সর্বোচ্চ ২০ গোল করেন মুসা। যা এখনো রেকর্ড। এখন তিনি রাশিয়ার ঘরের ছেলে হয়ে গেছেন। ২০১২ সাল থেকে খেলছেন সিএসকেএ মস্কো ক্লাবে। চার বছরে ১২৫ ম্যাচে গোল করেছেন ৪৫টি। এরপর ২০১৬তে ইংলিশ লিগের ক্লাব লিস্টার সিটিতে যোগ দিয়ে হতাশ করেছেন। ২১ ম্যাচে মাত্র দুই গোল। ফলে এ বছর লোনে আবার ফিরে এসেছেন সিএসকেএ মস্কোতে। ফর্মও ভালো তার। ১০ খেলায় গোল সংখ্যা ৬।


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল