২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সেন্ট পিটার্সবার্গে ৩ ঘণ্টার রাত : বিপাকে ব্রাজিল দল

নিন্দ্রাহীনতায় ভুগছে ব্রাজিল দল - ছবি : এএফপি

বিশ্বকাপে আজ কোস্টারিকার বিরুদ্ধে মাঠে নামবে টপ ফেবারিট ব্রাজিল। সেন্ট পিটার্সবার্গে শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যায় ছয়টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। আগের ম্যাচ সুইজারল্যান্ডের সাথে ড্র করে দুশ্চিন্তায় রয়েছে তিতের শীষ্যরা। তাই আজকের ম্যাচটি তাদের অবশ্যই জিততে হবে। তবে এই ম্যাচের চিন্তায় নয়, সেন্ট পিটার্সবার্গে নেইমারদের ঘুম হারাম হয়েছে অন্য কারণে।

ব্রাজিলের বেসক্যাম্প সোচিতে। কৃষ্ণসাগরের তীরের সোচি শহরটি রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। সেখান থেকে প্রথম ম্যাচ তারা খেলেছে রোস্তভ অন ডনে। আর আজকের ম্যাচ পুরো উত্তর গোলার্ধে। বাল্টিক সাগরের তীরের শহর সেন্ট পিটার্সবাগ ফিনল্যান্ড ও এস্তোয়িনয়ার সীমান্তের কাছাকাছি। সোচি থেকে শহরটির দূরত্ব প্রায় আড়াই হাজার কিলোমিটার।

২১ জুন উত্তর গোলার্ধে সবচেয়ে বড় দিন। শুধু এই একদিনই নয়, এই সময়টাতেই ওই অঞ্চলে দিন হয় ২১ ঘণ্টার মতো দীর্ঘ। অর্থাৎ সূর্য অস্ত যাওয়ার তিন ঘণ্টা পরেই আবার সকাল হয়। আর এই প্রাকৃতিক কারণেই ঘুমের ব্যাঘাত ঘটছে ব্রাজিলিয়ান দলের। কোস্টারিকার বিরুদ্ধে ম্যাচে ব্রাজিলের অধিনায়কের দায়িত্ব পাওয়া থিয়েগো সিলভাই সংবাদ সম্মেলনে তাদের ঘুমে সমস্যার কথা বলেছেন।  অধিনায়কের উদ্দেশ্যে প্রশ্ন ছিল এত লম্বা দিনে তাদের কোনো সমস্যা হয় কি না? তখনই ঘুম সমস্যার কথা জানান ব্রাজিলের দ্বিতীয় ম্যাচের অধিনায়ক। এখানে এসে তারা অবাক হয়েছেন। কারণ, এমন পরিস্থিতিতে অভ্যস্থ নন ব্রাজিলের ফুটবলাররা।

থিয়াগো সিলভা বলেন, ‘বিষয়টি নিয়ে দলের ফিটনেস কোচ ফ্যাবিও সব খেলোয়াড়ের সাথে কথা বলেছেন। ঠিকমতো ঘুমাতে না পারার কারণে সমস্যা হচ্ছে। আমরা ফ্যামিলির লোকজনের সঙ্গে কথা বলে ঘুমাতে যাওয়ার পরপরই হয়ে যায় ভোর। ঘুম থেকে দেরিতে ওঠায় সকালের থেরাপি শেষ করতে করতে দেড়টা বেজে যায়। আমরা ঘুমের ঘুম সমস্যায় আছি’ বলেছেন ব্রাজিলের অধিনায়ক।

আরো পড়ুন : নেইমারে ভরসা করেই নামছে ব্রাজিল

গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় আজ শুক্রবার সন্ধ্যা ৬টায় কোস্টারিকার মোকাবেলা করবে ব্রাজিল। প্রথম ম্যাচে পয়েন্ট খোয়ানোর কারণে চাপে থাকা ব্রাজিলের মূল ভরসা নেইমার। তবে ইনজুরির আশংকায় থাকা নেইমার যদি কোনো কারণে মাঠে নামতে ব্যর্থ হন তখন তার ভূমিকাটি বর্তাবে কুটিনহোর উপর।

তবে এখনো পর্যন্ত ব্রাজিলকে বিশ্বকাপের লড়াইয়ে ফেরানোর জন্য প্রস্তুতি নিচ্ছেন নেইমার। শুক্রবার কোস্টারিকার বিপক্ষে জয় ছাড়া কিছু ভাবছে না তারা।

যদিও রোববার প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে নামের প্রতি সুবিচার করতে পারেননি বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার। ১-১ গোলে ড্র হওয়া ম্যাচে ১০ বার ফাউলের শিকার হয়েছেন নেইমার। বিশ্বকাপের বিগত ২০ বছরের ইতিহাসে কোনো একজন খেলোয়াড় এত ফাউলের শিকার হননি।

এর পর মঙ্গলবার দলীয় অনুশীলনে যোগ না দেয়ায় নেইমারকে ঘিরে শঙ্কা বাড়তে থাকে। তবে সেন্ট পিটার্সবার্গের আসন্ন ম্যাচের আগে অনুশীলনে ফেরায় আপাতত স্বস্তি এসেছে সেলেকাও সমর্থকদের মাঝে।

এদিকে দীর্ঘ তিন মাস ইনজুরিতে কাটানো নেইমারকে নিয়ে বিশ্বকাপের আগ পর্যন্ত ছিল চরম উৎকণ্ঠা। পায়ের অস্ত্রোপাচারের পর সুইজাল্যান্ডের বিপক্ষের ম্যাচটিই ছিল আনুমানিক চার মাসের মধ্যে নেইমারের প্রথম কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে অংশগ্রহণ।

গত ফেব্রুয়ারিতে প্যারিস সেন্ট জার্মেইয়ের হয়ে ক্লাব ফুটবলে অংশগ্রহণের সময় এই গুরুতর ইনজুরিতে পড়েছিলেন নেইমার। যে কারণে নেইমারের অনুশীলনের ঘাটতি নিয়েও কথা উঠেছে। সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিল সমর্থকরা নেইমারের চমক দেখতে চেয়েছিল। কিন্তু দর্শক হতাশ হয়েছে।

শুক্রবারের ম্যাচে যদি নেইমার পুরো ফিটনেস লাভ করতে ব্যর্থ হন তাহলে আবারো কুটিনহোকেই এগিয়ে নিয়ে যেতে হবে ব্রাজিলকে। অবশ্য ব্রাজিলের বিশ্বকাপ জয়ের স্বপ্নটিও আবর্তিত হচ্ছে নেইমার ও কুটিনহোকে ঘিরে।

কুঠিনহো বলেন, ‘নেইমার হচ্ছেন বিশ্বের সেরা ফুটবলারদের একজন। তিনি দলে থাকা মানে আমাদের জন্য ইতিবাচক দিক। তিনি খুবই গুরুত্বপুর্ন। সারাক্ষন খেলার ক্ষেত্র সৃষ্টি করে দেন।’

চার বছর আগে এই কোস্টারিকা ইংল্যান্ড, ইতালি ও উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছিল। জয়ের মাধ্যমে নিজেদের চাপমুক্ত করার ম্যাচে ব্রাজিল পেয়েছে একটি শক্তিশালী প্রতিপক্ষ কোস্টা রিকাকে। যারা ১৯৬০ সালের পর ১০ মোকাবেলায় একবার মাত্র ব্রাজিলকে হারাতে পেরেছিল। তবে এবারের আসরের প্রথম ম্যাচে সার্বিয়ার কাছে ১-০ গোলে হেরে যাওয়ায় কালকের ম্যাচটিও তাদের জন্য বাঁচা-মরার লড়াইয়ে পরিণত হয়েছে।

অবশ্য বিশ্বকাপের লড়াইয়ে নামার আগে অনুশীলন ম্যাচেও বেশ বড় ব্যবধানে বেলজিয়াম ও ইংল্যান্ডের কাছে হেরেছে কোস্টারিকা। তবে অধিনায়ক ব্রায়ান রুইজ মনে করেন সুইজারল্যান্ডের দৃস্টান্ত অনুসরণ করে তারাও আপসেট ঘটাতে পারবে।

স্পোর্টিং লিসবনের এই স্ট্রাইকার বলেন,‘ সুইজারল্যান্ড মধ্যমাঠে ব্রাজিলকে চাপে রেখেছিল। সবাই জানে এই মধ্যমাঠ থেকেই ব্রাজিলের আক্রমনভাগের ভীত রচিত হয়। আমাদেরকে খুব দ্রুত বলের দখল নিতে হবে এবং প্রতি আক্রমন রচনা করতে হবে।’


আরো সংবাদ



premium cement
আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ

সকল