২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কতটা শক্তিশালী আর্জেন্টিনার আজকের প্রতিপক্ষ

ক্রোয়েশিয়া দল -

বিশ্বকাপের নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের সাথে ড্র করেছে আর্জেন্টিনা। আর ক্রোয়েশিয়া ২-০ গোলে হারিয়েছে নাইজেরিয়াকে।

বরাবরের মতোই ক্রোয়েশিয়ার অবস্থা বাছাই পর্বের আগে খুব খারাপ হয় এবং এই খারাপ অবস্থার জন্য তাদের কোচকে বরখাস্ত করা হয়। এবারো এর ব্যতিক্রম হয়নি। নতুন যে কোচের কাছে দলকে তুলে দেয়া হয়েছে তার নাম জ্লাটকো ডালিচ। বাছাই পর্বের শেষ ম্যাচের দুই দিন আগে এবং ইউক্রেনের মাটিতে গুরুত্বপূর্ণ ম্যাচের দুই দিন আগে তাকে দায়িত্ব দেয়া হয়। কিন্তু ম্যাচটিতে নতুনত্বের জয় হয়েছে কৌশল দিয়ে। তারপর প্লে-অফে তারা গ্রিসের বিপক্ষে জয় নিয়ে বিশ^কাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে। রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মডরিচের বয়স ৩২ এবং দলের বেশির ভাগ তারকা খেলোয়াড়ের বয়স ২৯ বা তার ওপর। তাই এই সোনালি দলকে বিশ^কাপে ভালো কিছু করতে হলে এটাই হবে তাদের শেষ সুযোগ। এ দলটিকে ’৯৮ ফ্রান্স বিশ^কাপের তৃতীয় স্থান অর্জনকারী দলটির পর সেরা দল মনে হচ্ছে। কিন্তু বিশ^ ফুটবলের এই কালো ঘোড়া নিজেদের ফেডারেশনের কিছু মানুষ, সমর্থক ও রাজনীতির কুটিলতার মধ্যে পড়ে অনেকটা নড়বড়ে অবস্থায় আছে; যার ফলে ঘরের মাঠেই তাদের খেলা দেখতে আসা সমর্থকদের সংখ্যা কমে যাচ্ছে। দেখা যাক, রাশিয়া বিশ^কাপে তাদের ভাগ্যে কী আছে।

এক নজরে ক্রোয়েশিয়া

অ্যাসোসিয়েশন : ক্রোয়েশিয়ান ফুটবল ফেডারেশন।
ছদ্মনাম : ভ্যাটরেনি (দ্য ব্লেজারস)।
অধিনায়ক : লুকা মডরিচ।
বাছাই পর্ব থেকে চূড়ান্ত পর্বে : ইউরোপিয়ান অঞ্চলের বাছাই পর্বে গ্রুপ ‘আই’ থেকে দ্বিতীয় আইসল্যান্ডের পেছনে থেকে। প্লে-অফে গ্রিসকে পরাজিত করে।
বিশ^কাপে অংশগ্রহণ এবং সেরা সাফল্য : পঞ্চম (১৯৯৮ ফ্রান্স বিশ^কাপে তৃতীয়)
১৯৯৮, ২০০২, ২০০৬, ২০১৪, ২০১৮।
পছন্দনীয় কৌশল : ৪-২-৩-১।
শিরোপার সম্ভাবনা : ২৫ ভাগের মধ্যে ১ ভাগ।

তারকা খেলোয়াড় : লুকা মডরিচ দলের অধিনায়ক এবং সবচেয়ে পরিচিত মুখও বটে। রিয়াল মাদ্রিদের এই অ্যাটাকিং মিডফিল্ডার যেমন ক্লাবের হয়ে খেলা গড়ে দেন, তেমনি দেশের হয়েও। ১৯৯৮ সালের সেই সাফল্য বা তার থেকে বড় সাফল্য প্রত্যাশা করলে ক্রোয়েশিয়াকে লুকা মডরিচের ভালো ফর্মের দিকে তাকিয়ে থাকতে হবে। বার্সেলোনার ইভান রেকিটিচও একই পজিশনে খেলে থাকেন। মডরিচ জাতীয় দলে অনুপস্থিত থাকলে রেকিটিচ অধিনায়কের দায়িত্ব পালন করে থাকেন। তবে মাঝমাঠের এ দুই সৈনিককেই রাশিয়া বিশ^কাপে ক্রোয়েশিয়ার দরকার।

কোচ : জøাটান ডালিচকে মনে হচ্ছে ক্রোয়েশিয়ার বিপদের বন্ধু। তারা এবার বাছাই পর্বে বেশ বাজে অবস্থায় ছিল। ইউক্রেনের বিপক্ষে জয়লাভ না করলে তাদেরকে তৃতীয় স্থান অর্জন করতে হতো এবং প্লে-অফ খেলার সুযোগও থাকত না। মানে ক্রোয়েটদের বিশ^কাপ স্বপ্ন শেষ হতে বসেছিল। কিন্তু সেই ম্যাচে ডালিচের কৌশলে ক্রোয়েশিয়া ইউক্রেনের মাটি থেকেই ২-০ গোলের জয় নিয়ে ফেরে এবং প্লে-অফে গ্রিসকে পরাজিত করে বিশ^কাপে জায়গা করে নেয়।

স্মরণীয় মুহূর্ত : তারা ’৯৮-তে প্রথম বিশ^কাপে এসেই তৃতীয় স্থান লাভ করে। এই আসরে তারা জার্মানিকে হারায় এবং ক্রোয়েশিয়ান স্ট্রাইকার ডেভর সুকার ৬ গোল করে গোল্ডেন বুট জয় করেন।

তরুণতুর্কি : নিকোলা ব্লাসিচ। এই ২১ বছর বয়সী তরুণ উইঙ্গার ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব এভারটনে খেলে থাকে। মাঝে মাঝে স্ট্রাইকিং পজিশনেও খেলে থাকে। জাতীয় দলের হয়ে তার অভিষেক হয়েছে। দু’টি ম্যাচে দারুণ খেললেও কোনো গোল পাননি।

স্কোয়াড : গোলরক্ষকÑ ডমিনিক লিভাকোভিচ, লোভরে কালিনিচ; রক্ষণভাগÑ সিমে সালজিকো, ইভান স্ট্রিনিচ, ভাদরান করলুকা, টিন জেডাভেচ, ডমাগজ বিদা, জসিপ পিভারিচ, জোরান নিজিচ; মাঝমাঠÑ লুকা মডরিচ (অধিনায়ক), ইভান রেকিটিচ, নিকোলা ব্লাসিচ, মাতেও কোভাসিচ, মার্কো রগ, মিলান বাদেলজি, ফিলিপ ব্রেডরিচ, মারিও পাসালিচ; আক্রমণভাগÑ আন্দ্রেজ ক্রামারিচ, দুজে কপ, এন্টে রেভিচ, মার্কো জাসা।


আরো সংবাদ



premium cement