২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফাঁকা পোস্টে মেসির গোলের পর গোল!

ফাঁকা পোস্টে মেসির গোলের পর গোল! - ছবি : সংগৃহীত

ক্রিশ্চিয়ান পাভন। বয়স মাত্র ২২। পাওলো ডায়বালার নাম মাথায় রেখেও অনেকেই তাকে বলছেন, এই মুহূর্তে আর্জেন্টিনার সেরা প্রতিভা। পাভন সম্ভবত নিজেও ভাবেননি যে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে অ্যাঞ্জেল ডি মারিয়ার পরিবর্তে তিনি প্রথম একাদশে সুযোগ পাবেন। এই কারণে এখনও ফুঁসছেন পিএসজি’র আর্জেন্তাইন তারকাটি। ইনস্টাগ্রামে ক্ষোভ উগরে দিয়েও শান্তি হয়নি ডি মারিয়ার। বুধবার সকালে ব্রোনিৎসিতে অনুশীলনের প্রারম্ভিক পর্বে পাভনের সঙ্গে আলাদাভাবে কথা বলতে দেখা গেল কোচ জর্জ সাম্পাওলি ও লিওনেল মেসিকে। অর্থাৎ, ক্রোয়েশিয়ার রক্ষণ ভাঙার জন্য তরুণ ফুটবলারটির উপর অনেকটাই নির্ভর করছে আর্জেন্তিনা থিঙ্কট্যাঙ্ক।

প্রথম ম্যাচে আইসল্যান্ডের ‘হিমশৈলে’ আটকে যাওয়ার পর থেকেই কেমন যেন হতাশ এলএমটেন। সব থেকেও যেন তিনি রিক্ত। বুধবারের অনুশীলনে এসে জগিং ও হালকা স্ট্রেচিং করার পর তিনি আপন মনেই সামনে রাখা বলগুলোতে শট মেরেই গেলেন। উল্টা দিকের গোলপোস্ট তখন ফাঁকা। কারণ, দলের গোলরক্ষক কোচের তত্ত্বাবধানে গা ঘামাতে ব্যস্ত কাবায়েরোরা।

কেন ফাঁকা গোলে একনাগাড়ে বল মারলেন মেসি? মনস্তত্ত্ববিদরা বলে থাকেন, আত্মবিশ্বাস বাড়ানোর জন্য অনেক ফুটবলারই এমনটা করে থাকেন। তাহলে কি চিড় ধরল এলএমটেনের আত্মবিশ্বাসে? বৃহস্পতিবার ক্রোয়েশিয়া ম্যাচ শুরুর বাঁশি বাজার আগে অবশ্যই চাপে থাকবেন মেসি। কারণ, এই ম্যাচ তার কাছে নিজেকে প্রমাণ করার ম্যাচ। ক্রোট-চ্যালেঞ্জ টপকাতে না পারলে বিশ্বকাপ ছোঁয়ার আশা তার কার্যত শেষ। তাই মরণবাঁচন ম্যাচের আগে মনঃসংযোগ ঠিক রাখার জন্যই হয়তো অতিরিক্ত শান্ত দেখাচ্ছে আর্জেন্টাইন মহাতারকাটিকে।

বছরের পর বছর ক্লাব পর্যায়ে ঈর্ষণীয় সাফল্য তাকে নায়কের আসনে বসিয়েছে। পাল্লা দিয়ে বেড়েছে প্রত্যাশার চাহিদাও। কিন্তু দেশের হয়ে তা মেটাতে ব্যর্থ মেসি। আসলে, আর্জেন্টিনার অধিকাংশ ফুটবলারের সঙ্গেই তাঁর ‘ওয়েব লেংথ’ মেলে না। রিটার্ন পাস ঠিক জায়গায় না পেয়ে আইসল্যান্ড ম্যাচে একাধিকবার আক্ষেপ করতে দেখা গিয়েছে তাকে। হয়তো তাই এদিন অনুশীলনের প্রথমে পাভন এবং পরে আগুয়েরোর সঙ্গে কথা বলে বোঝাপড়া বাড়ানোর চেষ্টা চালালেন তিনি।

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে প্রথম একাদশে বেশ কয়েকটি পরিবর্তন আনছেন কোচ সাম্পাওলি। তবে তিনিও জানেন, বৃহস্পতিবারের ম্যাচ থেকে তিন পয়েন্ট পাওয়ার জন্য বাড়তি দায়িত্ব নিতে হবে মেসিকেই। প্রতিপক্ষের মাঝমাঠে র‌্যাকিটিচ-মডরিচরা থাকায় শুরু থেকেই আক্রমণাত্মক খেলবে না আর্জেন্টিনা। সাম্পাওলি বলেছেন, ‘আইসল্যান্ডের সঙ্গে ক্রোয়েশিয়ার পার্থক্য রয়েছে। ওরা জেতার জন্যই খেলবে। ফলে আমাদেরও গোলের পথ খুলে নেওয়া সহজ হবে। ক্রোয়েশিয়া কতটা শক্তিশালী দল তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। কিন্তু প্রথম ম্যাচে ড্র করে আমরাও এখন ঘুরে দাঁড়ানোর জন্য মরিয়া। যেকোনো মূল্যেই জিততে হবে।’

ক্রোয়েশিয়ার কোচ ডালিচ অবশ্য সুচতুর ট্যাকটিশিয়ান। প্রথম ম্যাচে নাইজেরিয়াকে হারানোর পরে বুধবার তাঁর প্রাথমিক লক্ষ্য, এক পয়েন্ট সংগ্রহ করা। তাই প্রথম একাদশে দু-তিনটি পরিবর্তনও করতে পারেন তিনি। মেসি-মেজাদের রোখার জন্য ডাবল ডিফেন্সিভ স্ক্রিন ব্যবহারেরও পরিকল্পনা রয়েছে তার। ক্রোয়েশিয়া থেকে আসা সাংবাদিকদের দাবি, মান্ডুকিচ ছন্দে থাকলে সমস্যায় পড়বেন ওটামেন্ডি-মার্কাডোরা। বছর পঞ্চাশের ইলিসিচ বললেন, ‘দল হিসেবে আমরাই এগিয়ে। তবে ম্যাচ উইনার বেশি আর্জেন্টিনায়। মেসি ছাড়াও সের্গিও আগুয়েরোকে নজরে রাখতে হবে। ম্যাঞ্চেস্টার সিটিতে পেপ গুয়ার্দিওলার হাতে পড়ে ও এখন অনেক পরিণত।’
উল্লেখ্য, বেস ক্যাম্প ব্রোনিৎসিতে অনুশীলন করেই বুধবার দুপুরে নিঝনি নভগোরোড উড়ে গেল আর্জেন্টিনা। ৪৫ হাজার আসন বিশিষ্ট এই স্টেডিয়ামই ঠিক করে দেবে এই বিশ্বকাপে মেসিদের ভাগ্য।

আর্জেন্টিনার সম্ভাব্য প্রথম একাদশ : কাবায়েরো, মার্কাডো, ওটামেন্ডি, টাগলিয়াফিকো, সালভিও, মাসচেরানো, মেজা, অ্যাকুনা, মেসি, আগুয়েরো ও ক্রিশ্চিয়ান পাভন।
ক্রোয়েশিয়ার সম্ভাব্য প্রথম একাদশ : সুবাসিচ, ভ্রালকো, লভরেন, ভিদা, স্ট্রিনিচ, র‌্যাকিটিচ, বাডেজ, ব্রোজোভিচ, মডরিচ, পেরিসিচ ও মান্ডুকিচ।

 


আরো সংবাদ



premium cement