২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সেনেগালের যে গোলটি নিয়ে বিতর্ক(ভিডিও)

সেনেগালের জয়সূচক গোলটি ছিল বিতর্কীত - ছবি : সংগ্রহ

পোল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে আরো একবার চমকের সৃষ্টি করলো আফ্রিকার দেশ সেনেগাল। মঙ্গলবার তারা ২-১ গোলে হারিয়েছে র‌্যাঙ্কিংয়ে সেরা আটের মধ্যে থেকে বিশ্বকাপে আসা পোল্যান্ডকে। তাদের এই জয় এবারের বিশ্বকাপে আফ্রিকান কোনও দলের জন্য প্রথম। ২০০২ সালের পর এই প্রথম বিশ্বকাপ খেলছে পশ্চিম আফ্রিকার দেশটি যারা লায়ন্স অফ তেরাঙ্গা নামে পরিচিত।
এই ম্যাচের একটি গোল নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। ৩৭ মিনিটে পোলিশ ডিফেন্ডার থিয়েগো সিওনেকের পায়ে লেগে বল নিজেদের জালেই ঢুকে গেলে সেনেগাল এক গোলে এগিয়ে যায়; কিন্তু দ্বিতীয়ার্ধে ৬০ মিনিটে এমবায়ে নিয়াং-এর করা জয়সূচক গোলটি নিয়ে মাঠেই তৎক্ষণাৎ প্রতিবাদ করেছে পোলিশ খেলোয়াড়েরা।

কী ঘটেছিলো তখন?
এমবায়ে নিয়াং আঘাতপ্রাপ্ত হয়ে কিছুক্ষণের জন্য মাঠের বাইরে, সাইডলাইনের পাশে বসে শুশ্রূষা নিচ্ছিলেন। খানিক বাদেই দৌড়ে মাঠে ঢোকেন তিনি। সাথে সাথেই মাঝমাঠ থেকে উড়ে আসা বল নিয়ে দ্রুত দৌড়ে গোলপোস্টের দিকে যেতে থাকেন। পোলিশ গোলকিপার ভয়চেখ স্টেন্সনেহ ডি বক্সের বেশ কিছুদূর বাইরে এগিয়ে এসেছিলেন বল ঠেকাতে। কিন্তু তাকে ফাঁকি দিয়ে বল নিয়ে দারুণ বেগে দৌড়াতে থাকেন এমবায়ে নিয়াং।

তাকে মাঠে দেখে সবাই যেন একটু ভড়কে যায়। রক্ষণভাগের খেলোয়াড় ইয়ান বেডনারেক একই গতিতে তার পেছনে ছুটে ঠেকানোর চেষ্টা করেন; কিন্তু শেষ রক্ষা হয়নি। তবে গোলের পরপরই রেফারির কাছে প্রতিবাদ জানায় পোলিশরা। তবে সেই প্রতিবাদ কানে তোলেন নি রেফারি নাওয়াফ শুক্রালা।
আঘাতপ্রাপ্ত হয়ে মাঠের বাইরে যাওয়ার পর আবার কখন ঢুকে গেলেন এমবায়ে নিয়াং সেটি নিয়েই বিতর্ক হচ্ছে। ঢোকার আগে তিনি রেফারি অনুমতি দিয়েছিলেন কিনা। অনুমতি ছাড়াই তিনি মাঠে ঢুকেছিলেন কিনা। তার করা গোলটি তাহলে আদৌ হয়েছে কিনা? এ নিয়ে এখনো বিতর্ক চলছে। মাঠে ঢোকার পরে কেউ তাকে খেয়ালই করেনি।

তাই এক ধরনের বিভ্রান্তিও বোধহয় তৈরি হয়েছিলো। বেডনারেক ও কিপার ভয়চেখও ভুল করেছিলেন বলে মনে করেন অনেকে।
কিন্তু এরপর মরিয়া হয়ে ওঠে পোলিশরা। খেলার শেষ মুহূর্তে ৮৬ মিনিটেরে মাথায় এক ফ্রি কিক নিয়ে জেগশ গোল দিয়ে দলের জন্য শেষ চেষ্টা করেছিলেন। তবে জয় ছিনিয়ে আনতে পারেননি। সূত্র : বিবিসি

এখানে দেখুন সেনেগালের দুটি গোল। দ্বিতীয় গোলটি নিয়ে বিতর্ক  হচ্ছে :

 


আরো সংবাদ



premium cement