২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এমন মেসিভক্ত আর কে আছেন

আর্জেন্টিনা ভক্ত চা বিক্রেতা শিবশঙ্কর। ইনসেটে আর্জেন্টিনার পতাকার রঙে রাঙানো তার বাড়ি - ছবি : সংগ্রহ

সড়কের পাশে তিন তলা বাড়ি। পুরো বাড়িটি আকাশী আর সাদা রঙে রাঙানো। বাড়ির দেয়ালে বিভিন্ন জায়গায় লিওনেল মেসি ও আর্জেন্টিনা টিমের অন্যান্য তারকাদের ছবি টাঙানো। বাড়ির নিচ চলার এক পাশে একটি চায়ের দোকান। দোকানের চা বিক্রেতার গায়ে সারাক্ষণই থাকে আর্জেন্টিনার জার্সি। দোকানের প্রতিটি সরঞ্চামও আকাশী সাদায় রাঙানো। দোকান ও বাড়ির মালিক একজনই। নাম তার শিবশঙ্কর পাত্র।

পৈত্রিক বাড়ির নিচেই চায়ের দোকান করেন ৫২ বছর বয়সী শিবশঙ্কর। পেশায় তিনি একজন চা বিক্রেতা; কিন্তু তার সেই পরিচয় ছাপিয়ে এখন আলোচিত হয়ে উঠেছে আর্জেন্টিনাভক্ত হিসেবে। ভারতের কলকাতা নগরীর বাসিন্দা তিনি। আর্জেন্টিনা ও মেসির এমন পাগল ভক্ত আর কে আছেন?

এবারের বিশ্বকাপের আগে তিন তলা বাড়িটি আর্জেন্টিনার পতাকার রঙে সাজিয়েছেন শিবশঙ্কর। জানা যায়, ১৯৮৬ সালে ডিয়াগো ম্যারাডোনার পায়ের জাদুতে মুগ্ধ হয়ে আর্জেন্টিনা দলের ভক্ত হয়ে যান শিবশঙ্কর। সেই থেকে আর্জেন্টিনা প্রেম চলছেই তার। এরপর মেসি দখল করেছেন তার হৃদয়ে ম্যারাডোনার অবস্থানটি। ২০০৯ সালে লিওনেল মেসির কলকাতা সফরের সময় প্রথম বাড়িটি পতাকার রঙে রাঙান তিনি। এরপর প্রতিটি বিশ্বকাপেই চলছে এই প্রবণতা।

গত ৩০ বছর ধরে চা বিক্রি করছেন শিবশঙ্কর। তার বাড়ি ও দোকানটিই এখন আশপাশ অঞ্চলের মানুষের কাছে আর্জেন্টিনা সমর্থনের প্রতীক হয়ে উঠেছে। দোকানটির আসল নাম বাদ দিয়ে সেটি এখন ‘আর্জেন্টিনা দোকান’ নামে খ্যাতি পেয়েছে। দোকানের টিভিতে সারাক্ষণ চলে খেলাধুলার চ্যানেল। ক্রেতারা চা-বিস্কুট খেতে খেলা দেখে, নয়তো খেলা নিয়ে আড্ডা দেয়।

এবারের বিশ্বকাপ উপলক্ষে শিবশঙ্কর পরিকল্পনা করেছিলেন রাশিয়ায় গিয়ে মেসিদের খেলা দেখার। সে জন্য তিনি ৭০ হাজার রুপি জমিয়েছিলেন; কিন্তু রাশিয়া গিয়ে অন্তত একটি ম্যাচ দেখতে হলেও কমপক্ষে দেড় লাখ রুপি লাগবে জানার পর তিনি সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেননি। রাশিয়া যেতে পারেননি তো কী হয়েছে, সেই জমানো টাকায় বাড়িটাকে ‘আর্জেন্টিনা বান্ধব’ করে তোলার কাজ করেছেন তিনি। জানিয়েছেন, আগামী ২৪ জুন মেসির জন্মদিনে বড় অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে তার।

শিবশঙ্করের মেয়ে নেহা পত্র সিএনএনকে বলেন, আমার বাবা চা কিংবা ধূমপান করেন না। তার কাছে মেসিই একমাত্র নেশা।

আরো পড়ুন : ভয়ঙ্কর ঘটনা! মেসির দিকে পেছন ফিরে কেন আর্জেন্টাইন গোলরক্ষক?

আইসল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ এখন অতীত। সামনের ক্রোয়েশিয়া, নাইজেরিয়া ম্যাচ কার্যত মরণ-বাঁচন ম্যাচ আর্জেন্টিনার কাছে। আপাতত গ্রুপের বাকি দুই ম্যাচেই ফোকাস করছেন মেসি-আগুয়েরোরা।

তবে আইসল্যান্ড ম্যাচ নীল-সাদা ভক্তরা ডিলিট করে দিলেও একটা ছবি কিছুতেই যেন মন থেকে হঠাতে পারছেন না আম-আর্জেন্টিনা ফ্যান। আর্জেন্টিনার জাতীয় সঙ্গীতের সময়ে মেসি, আগুয়েরো, ডি মারিয়া প্রত্যেকেই দৃষ্টি স্থির রেখে গাইলেন দেশের গান।

তবে গোলকিপার উইলি কাবালেরোকে দেখা গেল অন্য পোজে। মেসির দিকে পিছন ফিরেই তিনি জাতীয় সঙ্গীত গাইলেন। পাশাপাশি দাঁড়িয়ে থাকা সতীর্থদের দৃষ্টি যখন সামনে, তখন তিনি পাশে আড়াআড়িভাবে দাঁড়ানো। এমন ভঙ্গিতে গোলকিপারকে দেখে শুরু হয়েছিল বিতর্ক। সোশ্যাল মিডিয়া উত্তাল। তাহলে কি চেলসিতে খেলা গোলকিপারের সঙ্গে সম্পর্ক খারাপ কাবায়েরোর?

এমন বেখাপ্পাভাবে কেন ছিলেন কাবায়েরো, সেই রহস্যই এবার ফাঁস হল। সেখানেই জানা গেল, মোটেই লিওনেল মেসির সঙ্গে সম্পর্ক খারাপ নয় তার। আসলে তার দৃষ্টি নিবদ্ধ ছিল দেশের জাতীয় পতাকার প্রতি। কিছুটা দূরে দাঁড়িয়ে ছিল ম্যাসকট জাবিভাকা। সেই ম্যাসকটের হাতেই ছিল পতাকা। সেই পতাকার দিকে তাকিয়েই দেশাত্মবোধক গান গাইলেন তিনি।

অবশ্য কাবায়েরোই প্রথম এমন নন, স্পেনের বিরুদ্ধে খেলতে নামার আগে ক্রিশ্চিয়ানো রোনালদোকেও দেখা গিয়েছিল এমন অদ্ভূত ভঙ্গিতে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত গাইতে। বলা হচ্ছে, আর্জেন্টিনার সাবেক তারকা ডিফেন্ডার ফ্যাব্রিসিও কোলোচ্চিনির সঙ্গে একসময়ে যুব পর্যায়ে খেলতেন কাবায়েরো। সেই ডিফেন্ডার এমনভাবেই জাতীয় সঙ্গীত গাইতেন। সাবেক সতীর্থের সংস্কারই এবার শুরু করলেন তিনি বিশ্বকাপের মঞ্চে।


আরো সংবাদ



premium cement
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল

সকল