২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জিততে পারল না ব্রাজিলও

ম্যাচ শেষে হতাশ নেইমার - ছবি : সংগ্রহ

আর্জেন্টিনাকে জয় বঞ্চিত করেছে দুর্বল আইসল্যান্ড, জার্মানিকে তো হারিয়েই দিয়েছে মেক্সিকো। আর রোববারের তৃতীয় খেলায় টপ ফেভারিট ব্রাজিলকেও রুখে দিয়েছে সুইজারল্যান্ড। ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ব্রাজিলকে।

ব্রাজিলের ম্যাচটিকে অনেকটাই আর্জেন্টিনার ম্যাচের ফটোকপি বলা চলে। আগে লিড নিয়েও ধরে, রাখতে পারেনি ব্রাজিল। ২০ মিনিটে কুতিনহোর গোলের জবাব সুইসরা দিয়েছে দ্বিতীয়ার্ধের শুরুতে। ৫০ মিনিটে কর্নার কিক থেকে হেডে দর্শনীয় এক গোল করেছেন স্টিভেন জুবের। গোল শোধের পর অনেকক্ষণ বলের ওপর নিজেদের দাপট ধরে রেখেছে সুইজারল্যান্ড। তবে শেষ ১৫ মিনিটে গোল করার জন্য এমন কিছু বাকি নেই যা করেনি ব্রাজিল। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি।

আর্জেন্টিনা যেমন আইসল্যান্ডকে একের পর এক আক্রমণে অসহায় করে তুলেছিলো, ব্রাজিলের চিত্র ছিলো তেমনই। তবে পার্থক্য বলতে আইসল্যান্ডের মতো সুইসরা সবাই ডিফেন্সে দাড়িয়ে যায়নি। আক্রমণের ফাঁকে তারা প্রায়ই পাল্টা আক্রমণ করেছে। কিন্তু নেইমার, মার্সেলো, কুতিনহোদের সামনে সেসব আক্রমণ নিতান্তই দুর্বল।

৭০ মিনিটে কুতিনহোর শট গেছে সাইডবারের পাশ দিয়ে। ৭৮ মিনিটে নেইমারের জোড়ালো শট ঝাঁপিয়ে পড়ে লুফে নেন সুইস গোলরক্ষক। ৮২ মিনিটে বক্সের মধ্যে ফাঁকায় বল পেয়েও গোলপোস্টের ওপর দিয়ে উড়িয়ে মারে ফিরিমিনো। ৮৫ মিনিটে নেইমার একক প্রচেষ্টায় বল নিয়ে ঢুকে পড়েন বক্সের মধ্যে, কিন্তু শেষটা করতে পারেননি। ৮৮ মিনিটে তার আরেকটি হেড রুখে দেন গোলরক্ষক। আর ৯০ মিনিটে ফিরিমিনোর হেড তো অনেকটা আন্দাজে হাত বাড়িয়ে ঠেকিয়েছেন সুইস গোলরক্ষক।
মোট কথা শেষ ১৫ মিনিটে সুইজারল্যান্ডের গোলরক্ষক ও ডিফেন্ডারদের পাগলপ্রায় করে তুলেছিলো ব্রাজিল।

এর আগে ম্যাচের ২০ মিনিট এগিয়ে যায় ব্রাজিল। রোস্ত অন-ডনের এই ম্যাচে বেশ কয়েকবার এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিলো ব্রাজিল। প্রথমার্ধের ইনজুরি টাইমে থিয়াগো সিলভার হেড ক্রসবারের সামান্য উপর দিয়ে যায়। সুইজারল্যান্ড আক্রমণ করেছে বেশ কয়েকবার। তবে খুব একটা বিপদের সম্ভাবনা তৈরি করতে পারেনি দলটি।
২০ মিনিটের সময় প্রথমে লেফট উইং থেকে বল নিয়ে ওয়ান টু ওয়ান এগিয়ে আসেন নেইমার ও মার্সেলো। বক্সের ভেতরে একেবারে গোললাইনের পাশ থেকে পাস দেন নেইমার। বলটি গোলের সামনে থেকে ফিরে আসে। পেয়ে যান কুতিনহো। বক্সের একেবারে মুখ থেকে তার ডান পায়ের বুলেট গতির শট সুইজারল্যান্ডের গোলরক্ষককে বোকা বানায়।

এর আগে ১১ মিনিটেই অসাধারণ এক সুযোগ তৈরি হয়েছিল। নেইমার বাম পাশ থেকে কয়েকজনকে কাটিয়ে বলটা ঠেলে দেন সুইজারল্যান্ডের গোলমুখে। পাওলিনহো ভালোবাবে শটটা নিতে পারলেই গোল। কিন্তু ঠিকভাবে শটটাই নিতে পারলেন না তিনি। ডান কোন ঘেঁষে বলটা চলে যায় বাইরে। প্রথমার্ধ ১-০ গোলে শেষ হলেও, দ্বিতীয়ার্ধের শুরুতে গোল শোধ করে সমতায় ফেরে সুইজারল্যান্ড।


আরো সংবাদ



premium cement
অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান

সকল