২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেক্সিকোতে ধরাশায়ী জার্মানি

গতি আর নিখুঁত পাসিংয়ের জন্য বিখ্যাত যে জার্মানি, তারাই আজ দেখলো মেক্সিকোর গতির খেল - ছবি : সংগ্রহ

এবারের বিশ্বকাপের প্রথম অঘটনের জন্ম দিলে মেক্সিকো। রোববার গ্রুপ পর্বের প্রথম ম্যাচে তারা ১-০ গোলে হারিয়েছে গতবারের চ্যাম্পিয়ন জার্মানিকে। দারুণ গতিময় ও আর আক্রমণ, পাল্টা আক্রমণের খেলায় ৩৫ মিনিটে পিছিয়ে পড়ে সেই গোল আর শোধ করতে পারেনি জার্মানি।

গতি আর নিখুঁত পাসিংয়ের জন্য বিখ্যাত যে জার্মানি, তারাই আজ দেখলো মেক্সিকোর গতির খেল। খেলার প্রথম ২০ মিনিটে বল দখলে এগিয়ে ছিলো মেক্সিকো। এরপর জার্মানরা বলের ওপর নিজেদের নিয়ন্ত্রণ বাড়ালেও মেক্সিকো করেছেন বেশ কয়েকটি আচমকা আক্রমণ। বেশ কয়েকবার কাউন্টার অ্যাটক করে জার্মানির ডি-বস্কে ঢুকেও গোল পায়নি মেক্সিকো। বেশির ভাগ সময়ই বল থাকছে মেক্সিকোর অর্ধে, কিন্তু জার্মানির প্রতিটি আক্রমণ তারা ব্যর্থ করে দিয়ে বারবার কাউন্টার অ্যাটাক করেছে। ভালো ফিনিশিংয়ের কারণে নষ্ট হয়েছে কয়েকটি সম্ভাবনা। ভালো ফিনিশং হলে দলটি আরো অন্তত তিনটি গোল পেতে পারতো।

মেক্সিকোর সব কটি আক্রমণই ছিল প্রায় একই স্টাইলে। মাঝমাঠ থেকে লম্বা পাসে বক্সের কাছাকাছি ফরোয়ার্ডের পায়ে। ১৮ মিনিটে একা বল নিয়ে জার্মানির বক্সে ঢুকেও শট নিতে পারেননি মেক্সিকোর হাভিয়ের হার্নান্দেজ। ২৩ মিনিটে আক্রমণে যায় জার্মানি। টনি ক্রুসের শট আটকে দেন মেক্সিকোর গোল কিপার। ৩৪ মিনিটে জার্মানির বক্সের সামনে বল পেয়েও পা ছোঁয়াতে পারেননি মেক্সিকোর মিগেল লায়ুন।

৩৫ মিনিটে আবার একটি কাউন্টার অ্যাটাক থেকে সফলতা পায় সবুজ জার্সিধারীরা। মাঝমাঠ থেকে বল পেয়ে দৌড়ে জার্মানির সীমানায় প্রবেশ করেন মেক্সিকান ফরোয়ার্ড হার্নান্দেজ। বোয়েটাং ও হামেলসকে ফাঁকি দিয়ে বাম প্রান্তে পাস দেন তরুণ ফরোয়ার্ড লোজানোকে। বন নিয়ে বক্সে ঢুকে মেসুত ওজিলকে কাটিয়ে ডান পায়ের শটে লক্ষ্য ভেদ করেন(১-০)।

এরপর গোল শোধে মরিয়া হয়ে ওঠে জার্মানি। ৩৯ মিনিটে মেসতু ওজিলের ফ্রি-কিক কিপারের হাত ছুয়ে ক্রসবারে লাগে। প্রথমার্ধের ইনজুরি টাইমে আক্রমণে গিয়েছিলো মেক্সিকো। ভেলার বল সাইডবারের পাশ দিয়ে যায়।

দ্বিতীয়ার্ধের শুরুতেও মেক্সিকো ছিলো অসাধারণ ছন্দে। তবে এই অর্ধে ষাট মিনিটের পর আবার নিয়ন্ত্রণ নিয়েছে জার্মানি। ৬১ ও ৬৫ মিনিটে দুটি সুযোগ নষ্ট করেছেন ড্রাক্সলার ও কিমিখ। ৬৭ মিনিটে টিমো ভেরনা মিস করেছেন সহজ সুযোগ। শেষ দিকে লিড ধরে রাখতে ৮-৯ জন মেক্সিকান ডিফেন্স সামলেছেন। তাই জার্মানির ফরোয়ার্ডরা কাজে কাজ করতে পারেনি। এই ম্যাচে জার্মানির মাঝমাঠে বাস্তিয়ান শোয়েস্টাইগার কিংবা স্ট্রাইগার মিরোস্লাভ ক্লোসার বিকল্প তৈরি না হওয়ার বিষয়টি ভালোই চোখে লেগেছে। গতবার জার্মানির কাপ জয়ে দুজনের ছিলো অগ্রণী ভুমিকা। দুজনেই জাতীয় দল থেকে অবসর নিলেও তাদের বিকল্প খেলোয়াড় খুঁজে পায়নি জার্মানি।

আরো পড়ুন: ফ্রি-কিকের গোলে জিতল সার্বিয়া
ফ্রি-কিক থেকে পাওয়া একমাত্র গোলে বিশ্বকাপের প্রথম পর্বের ম্যাচে শনিবার কোস্টারিকাকে হারিয়েছে সার্বিয়া। গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট কোস্টারিকার খেলায় ছিলো না আগের সেই ধার, ভালো দল হিসেবেই জয় পেয়েছে সার্বিয়া।

এক বিশ্বকাপ বিরতির পর সুযোগ পাওয়া সার্বিয়া এদিন শুরুতে কিছুক্ষণ ছন্দহীন থাকলেও যতই সময় গড়িয়েছে তাদের বলের ওপর দখল বেড়েছে। ৫৫ মিনিটে ফ্রি-কিক থেকে গোল করেছেন আলেকজান্ডার কোলারভ।

ম্যাচের প্রথমার্ধ ছিলো গোলশূন্য। এসময় উভয় দল বেশ কিছু সুযোগ তৈরি করলেও সফলতা পায়নি। ৫৫ মিনিটে ডেভিড গুজম্যান ডি বক্সের একটু বাইরে ফাউল করে কার্ড দেখেন, ফ্রি-কিকও পেয়ে যায় সার্বিয়া। সেই ফ্রি-কিকেই দুর্দান্ত এক গোল করেন কোলারভ। সার্বিয়া অধিনায়কের বক্সের বাইরে থেকে নেয়া বাঁ পায়ের বাঁকানো শট কোস্টারিকার গোলপোস্টের ডান কোণ দিয়ে ঢুকে যায় (১-০)।

এরপর কোস্টারিকা গোল শোধের চেষ্টা করেও সফল হয়নি। মাঠে আধিপত্য ছিলো সার্বদেরই। শেষ পর্যন্ত তারাই হাসিমুখে মাঠ ছাড়ে।


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল