২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়া বিশ্বকাপে এবার ভুভুজেলার বদলে চামচ

রাশিয়া বিশ্বকাপে এবার ভুভুজেলার বদলে চামচ - ছবি : সংগৃহীত

ফুটবল বিশ্বকাপের বাদ্যযন্ত্র বলতেই কানে বেজে ওঠে ভুভুজেলার শব্দ। দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপে যে বাঁশি জনপ্রিয়তার শিখর ছুঁয়েছিল। তীব্র সেই শব্দের মধ্যে মাধুর্য কতটুকু ছিল রয়েছে তা সন্দেহ, কিন্তু তীব্রতাই তার শক্তি। যদিও সেই বিকট আওয়াজ অনেক সময় ফুটবলার, কোচ এমনকী ফুটবলভক্তদেরও বিরক্তির কারণ হয়ে দাঁড়াত। তবে রাশিয়া বিশ্বকাপে অনুপস্থিত ভুভুজেলা। কারণ তার জায়গা নিয়ে নিয়েছে নতুন এক বাদ্যযন্ত্র।

২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় প্রথমবার জনপ্রিয়তা পেয়েছিল ভুভুজেলা। যার শব্দ অনেকটা যানবাহনের হর্নের মতোই শোনায়। তবে রাশিয়া সে শব্দ থেকেই দূরেই থাকতে চলেছে। লক্ষ্মীবারে শুরু রাশিয়া বিশ্বকাপের নতুন বাদ্যযন্ত্র স্পুন বা চামচ। দেখতে অনেকটা চামচ বা হাতার মতো। যার সুর কান ও মনকে আনন্দ দেবে। এমনটাই অন্তত দাবি প্রস্তুতকারকদের। এমন বাদ্যের পোশাকি নাম লোঝকাস। এবার এই বাদ্যের সুরই মোহিত করবে বিশ্বকাপের বারোটি স্টেডিয়ামকে।

তবে বিশ্বকাপের জন্যই যে এ বাদ্য তৈরি হয়েছে, এমনটা নয়। রাশিয়ার আঞ্চলিক শিল্পীদের মধ্যে চামচের ব্যবহার অনেক দিনেরই। কীভাবে বাজে এটি? একটি চামচের পিঠে রাখা হয় অন্যটিকে। যা তৃতীয় চামচের স্পর্শে মধুর সুর তৈরি করে। এটি সাধারণত কাঠের হয়ে থাকে। তবে বিশ্বকাপের সমর্থকদের কথা মাথায় রেখে প্লাস্টিকের চামচও বিক্রি করা হচ্ছে। যা সহজে বাজাতেও পারবেন যেকোনো ফুটবল ফ্যান। রাশিয়ান সরকারের অনুমতি নিয়েই সমর্থকদের জন্য এই বাদ্য যন্ত্র তৈরি করে ফেলেছেন ডিজাইনার রুস্তম নুগমানভ। যা ইতিমধ্যেই টুর্নামেন্টের অফিশিয়াল বাদ্যযন্ত্র হিসেবে স্বীকৃতি পেয়েছে। রাশিয়ার ঐতিহ্য ও সংস্কৃতির কথা ভেবেই এই বাদ্যযন্ত্র অনুমোদন পেয়েছে। ভুভুজেলার মতোই জনপ্রিয় হয়ে উঠবে লোঝকাসও। এমনটাই আশা প্রস্তুকারকের।

এদিন বিশ্বকাপের প্রথম ম্যাচে রাশিয়ার মুখোমুখি হচ্ছে সৌদি আরব। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে কড়া নিরাপত্তার মধ্যেই বিশ্বকাপের মহারণ শুরু। আর একমাসের এই বিশ্বযুদ্ধের জন্য উত্তেজনায় টগবগ করছে গোটা বিশ্ব।

আরো পড়ুন :
বলে দিলো বিড়াল, কে জিতবে আজ

চাকরি পেয়েছে সে, রাশিয়া বিশ্বকাপে ম্যাচের ভবিষ্যদ্বাণী করার। এক এক করে প্রতি ম্যাচের ফলাফল অগ্রীম বলে দিবে সে। এরপর ফাইনালের পালা। কে জিতবে শিরোপা, তা জানাবে অ্যাকিলিস। অক্টোপাস পলের উত্তরসূরি হতে যাচ্ছে এই বিড়াল। নাকি পলের চেয়েও এগিয়ে? সেটা পরে জানা যাবে। তবে আজকের উদ্বোধনী ম্যাচের ফলাফল জানিয়েছে দিয়েছে সে। হ্যাঁ, বলেছে আজ সৌদি আরবকে হারাবে রাশিয়া! কিন্তু র‌্যাঙ্কিংয়ে কিন্তু এগিয়ে সৌদি আরব। আর শেষ আট মাসে একটা ম্যাচেও জেতেনি রাশিয়া। তাহলে কেন এমন ভবিষ্যদ্বাণী? প্রথমেই কি ভুল করে বসলো অ্যাকিলিস?

কিন্তু এবারই তো প্রথমবার নয়, এর আগেও অ্যাকিলিসকে এই ভূমিকায় দেখা গেছে। গত বছর রাশিয়ায় কনফেডারেশনস কাপের সময় একটা বাদে সব ম্যাচেই তার ভবিষ্যদ্বাণী মিলেছিল। তাই বিশ্বকাপেও এই বিড়াল তপস্বীর উপর ভরসা করা হচ্ছে।

বুধবার অ্যাকিলিসের সামনে দুটি খাবারের বাটি রাখা হয়েছিল। একটা রাশিয়ার জাতীয় পতাকা-সহ, অন্যটি সৌদি আরবের। অ্যাকিলিস কিন্তু রাশিয়ার পতাকা দেয়া বাটিটাই বেছে নিয়েছে।

এই বিশ্বকাপে সব চেয়ে কম ফিফা র‌্যাঙ্কিংয়ে থাকা দু’দেশের লড়াই হবে আজ। রাশিয়া ৭০। আর সৌদি আরব ৬৭। ফিফা র‌্যাঙ্কিংয়ের বিচারে এগিয়ে থাকার কথা সৌদিদেরই। কিন্তু জাদুঘরের ইঁদুর মারতে পোষা বিড়াল দলের সর্দার র‌্যাঙ্কিংয়ের তোয়াক্কা করছে না। তার পছন্দ রাশিয়াই।


আরো সংবাদ



premium cement
শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ

সকল