মঙ্গলবার, ১৯ জুন ২০১৮
বেটা ভার্সন

ব্রাজিলের চূড়ান্ত একাদশের তালিকা ফাঁস!

ব্রাজিলের চূড়ান্ত একাদশের তালিকা ফাঁস! - এএফপি

সাধারণত খেলা শুরুর কয়েক ঘণ্টা আগে জানা যায় মূল একাদশের নাম। কিন্তু এবারের বিশ্বকাপে হট ফেবারিট ব্রাজিল মাঠে নামার তিনদিন আগেই তাদের মূল একাদশের তালিকা প্রকাশ হলো। অথচ মূল একাদশের ক্ষেত্রে সব দলই কঠোর গোপনীয়তা রক্ষা করে চলে। এ কারণেই প্রশ্ন পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ানরা এতো উদাসিন হলো কিভাবে?

গতবার ঘরের মাঠে শিরোপা জয়ের ভালো সম্ভাবনা ছিল ব্রাজিলের। কিন্তু সেমিফাইনালের আগে তারা হারিয়ে বসে দলের সেরা তারকা নেইমারকে। চোটের কারণে নেইমার খেলতে পারেননি, এক ম্যাচের নিষেধাজ্ঞায় জার্মানির বিপক্ষে ছিলেন না রক্ষণভাগের সেরা সৈনিক থিয়াগো সিলভাও। সবমিলিয়ে মানসিকভাবে ভেঙে পড়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। জার্মানির কাছে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় লজ্জা (৭-১ গোলের হার) নিয়ে টুর্নামেন্ট শেষ করে তারা।

এরপর অনেক কিছুই উলট-পালট হয়েছে। কোচ তিতে দায়িত্ব নেয়ার পর ব্রাজিল দলকে যেন পুনরুজ্জীবিত করেছেন। রাশিয়া বিশ্বকাপে বাছাইপর্ব থেকে সবার আগে মূলপর্বে উঠেছে তারা। প্রায় অজেয় হয়ে পড়া তিতের দলের এবার বিশ্বকাপ জয়ের ভালো সম্ভাবনা দেখছেন ফুটবল বিশ্লেষকরা।

দলে এখন এমনই প্রতিযোগিতা, প্রতি পজিশনেই সেরা খেলোয়াড়ের ছড়াছড়ি। ব্রাজিলের বিশ্বকাপ একাদশ নিয়ে তাই মধুর সমস্যায় কোচ তিতে। আগেভাগেই তাই একাদশ অনুমান করা কঠিন। এমন সময় যদি আপনি প্রথম ম্যাচের ব্রাজিল একাদশ সম্পর্কে জেনে যান, তবে কেমন হয়?

এমনই এক কাজ করে বসেছেন গ্যাব্রিয়েল হেসুসের এক ঘনিষ্ঠ বন্ধু। সামাজিক যোগাযোগমাধ্যমে সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচের একাদশ ফাঁস করে দিয়েছেন তিনি। এক টুইটে তিনি একাদশটা দিয়েছেন : এলিসন, দানিলো, থিয়াগো সিলভা, মিরান্ডা, মার্সেলো, কাসিমিরো, পাওলিনহো, ফিলিপ কৌতিনহো, উইলিয়ান, নেইমার এবং গ্যাব্রিয়েল হেসুস।

আগামী ১৭ জুন রোববার সুইসদের বিপক্ষে এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে ব্রাজিল। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।


আরো সংবাদ