২২ জুন ২০১৮

স্পেনের নতুন কোচ ফের্নান্দো ইয়েররো

ফের্নান্দো ইয়েররো - সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপে স্পেন খেলবে ফের্নান্দো ইয়েররোর অধীনে। বরখাস্ত হওয়া হুলেন লোপেতেগির জায়গায় দেশটির সাবেক এই ডিফেন্ডারকে দায়িত্ব দিয়েছে স্পেনের ফুটবল ফেডারেশন।

মঙ্গলবার ৫১ বছর বয়সী লোপেতেগির সাথে তিন বছরের চুক্তির খবর দেয় রিয়াল মাদ্রিদ। এর পরদিনই তাকে ছাঁটাই করার সিদ্ধান্ত জানায় স্পেনের ফুটবল ফেডারেশন। কারণ হিসেবে ফেডারেশনকে কিছু না জানিয়েই তার রিয়ালের সঙ্গে যোগাযোগ করার কথা জানায় সংস্থাটি।

কিছুক্ষণ পর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে রিয়াল মাদ্রিদের সাবেক ডিফেন্ডার ইয়েররোকে দায়িত্ব দেওয়ার ঘোষণা দেয় ফেডারেশন।

২০১৪-১৫ মৌসুমে রিয়াল মাদ্রিদের সহাকারী কোচের দায়িত্ব পালন করা ইয়েররো গত ২৭ নভেম্বর থেকে স্পেন জাতীয় দলের স্পোর্টিং ডিরেক্টরের পদে ছিলেন। আগামী শুক্রবার পর্তুগালের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু হবে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের।

আরো পড়ুন : রিয়ালে যাওয়ার খবরে চাকরি হারালেন স্পেনের কোচ

এখন আর দিনেরও হিসাব নেই। চলছে ঘণ্টার হিসাব। বিশ্বকাপ শুরুর এই অন্তিম মুহূর্তে টালমাটাল হয়ে পড়ল শিরোপার অন্যতম দাবিদার স্পেন। ফুটবলের সবচেয়ে বড় এই আসর শুরুর ঠিক আগমুহূর্তে কোচ জুলেন লোপেতেগুইকে বরখাস্ত করেছে দেশটির ফুটবল ফেডারেশন।

জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর পর থেকেই নতুন কোচের সন্ধানে ছিল ইউরোপের সেরা ক্লাবটি। বুধবার নতুন কোচ হিসেবে রিয়াল ঘোষণা করেছিল লোপেতেগুইয়ের নাম। তারা এক বিবৃতিতে জানিয়েছিল, বিশ্বকাপের পরেই রিয়ালের কোচ হিসেবে যোগ দেবেন লোপেতেগুই।

কিন্তু এ ব্যাপারে নাকি কিছুই জানত না স্পেনের ফুটবল ফেডারেশন। আর বিশ্বকাপ শুরুর ঠিক আগমুহূর্তে এমন একটা সিদ্ধান্ত নেওয়া মোটেও ঠিক হয়নি বলে মন্তব্য করেছেন স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রধান লুইস রুবিয়ালেস, ‘বিশ্বকাপ শুরুর মাত্র দুই বা তিন দিন আগে আপনি এমনটা করতে পারেন না। আমরা এই সিদ্ধান্তটা নিতে বাধ্য হয়েছি।’

আগামী ১৫ জুন পর্তুগালের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে স্পেনের বিশ্বকাপ মিশন। ‘বি’ গ্রুপে স্পেনের অপর দুই প্রতিপক্ষ মরক্কো ও ইরান। বিশ্বকাপের ঠিক আগ দিয়ে এমন একটা ঘটনা নিশ্চিতভাবেই টালমাটাল করে তুলবে স্প্যানিশ শিবিরকে।

আরো পড়ুন : রিয়ালের নতুন কোচ  জুলেন লোপেতেগুই
জিনেদিন জিদানের উত্তরসূরি হিসেবে রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাচ্ছেন স্পেনের বর্তমান কোচ জুলেন লোপেতেগুই। বিশ্বকাপ শুরুর ঠিক দুদিন আগে নুতন কোচ নিয়োগ দিল রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষ।

হঠাৎ করে জিদান যখন রিয়াল ছেড়ে দেয়ার ঘোষণা দেন তখন থেকেই নতুন কোচ হিসেবে কয়েকজনের নাম জোরালো হচ্ছিল। সেই তালিকায় ছিলেন লোপেতেগুই।

মঙ্গলবার ক্লাবের ওয়েবসাইটে তিন বছরের চুক্তিতে লোপেতেগিকে নিয়োগ দেওয়ার খবরটি নিশ্চিত করে রিয়াল কর্তৃপক্ষ।

শুক্রবার পর্তুগালের বিপক্ষে ম্যাচ দিয়ে স্পেনের বিশ্বকাপ শুরু। রাশিয়া বিশ্বকাপের পর ইউরোপের সফলতম ক্লাবটিতে যোগ দেবেন স্পেনের সাবেক এই গোলরক্ষক লোপেতেগুই।

রিয়াল মাদ্রিদের সবচেয়ে সফল কোচ হিসেবে আখ্যায়িত করা হয় জিনেদিন জিদানকে। বার্সেলোনার সঙ্গে লড়াই করার মতো রিয়ালে একটা দল তৈরি করেন জিদান। তার অধীনে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে টানা তিনটি শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ।

রিয়ালকে একের পর এক সফলতা এনে দেয়া এই কোচ হঠাৎ করেই গত ৩১ মে পদত্যাগের ঘোষণা দেন।

গত বৃহস্পতিবার জিনেদিন জিদান সংবাদ সম্মেলনে জানান, আমার কাছে মনে হয় রিয়াল ছাড়ার এটাই সেরা সময়। জয়ের ধারায় থেকে বিদায় নেয়াটা উপযুক্ত মুহূর্ত।

ক্লাবের দায়িত্ব ছাড়ার কারণগুলো ব্যাখ্যা করেছেন জিদান বলেন, আগামী মৌসুমে আমি আর রিয়াল মাদ্রিদের কোচ থাকব না। এ দলের জয় অব্যাহত থাকা উচিত কিন্তু তিন বছর কাটানোর পর একটা পরিবর্তন দরকার। একটু ভিন্ন কিছু, ভিন্ন এক বার্তা। সব ব্যাপারে ভিন্নভাবে এগোনোর চিন্তা। আমি জানি, এটার সঙ্গে জড়িত সবার জন্য খুব অদ্ভুত এক সময় এটি। কিন্তু আমার মনে হয়, এটাই সঠিক সময়।


আরো সংবাদ