২৬ জানুয়ারি ২০২০

মুসলিমদের গণহত্যার জন্য অনলাইনে প্রচারণা চালাচ্ছে সুইডেনের কট্টরপন্থীরা

সুইডেনের কট্টর ডানপন্থীরা মসজিদে আগুন লাগাতে এবং মুসলমানদের পুরোপুরি নির্মূল করার জন্য অনলাইনে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে। এক্সপো ম্যাগাজিনের এক প্রতিবেদনে এমটাই বলা হয়েছে।

প্রতিবেদনটিতে সামাজিক যোগাযোগ মাধ্যমের গোপন গ্রুপ ব্যবহার করে বর্ণবাদ, মৃত্যুর হুমকি দেয়ার বিষয়টি প্রকাশ করা হয়।

ম্যাগাজিনটি কট্টর ডানপন্থী গোষ্ঠীগুলির দ্বারা পরিচালিত সামাজিক যোগাযোগ মাধ্যমের ১১টি গোপন গ্রুপের বিভিন্ন তথ্য উদ্ধার করতে সক্ষম হয়। এসব গ্রুপে ৪৪ হাজারের মত অনুসরী ছিল। এমনকি এসব গোপন গ্রুপে সুইডেন ডেমোক্র্যাটস পার্টির সদস্যদের মন্তব্যও তাতে রয়েছে। যারা সুইডেনে অভিবাসন বিরোধী হিসেবে পরিচিত।

প্রতিবেদনে বলা হয়েছে, এই গ্রুপগুলোর মূল লক্ষ্য মুসলমানরা। তারপরে অভিবাসী, কৃষ্ণাঙ্গ এবং কিছু সুইডিশ বামপন্থী রাজনীতিবিদ।

এই গ্রুপগুলোর পোস্টে বেশিরভাগই লেখা সুইডেনের মুসলমানদের হত্যা, মসজিদ অগ্নিসংযোগ এবং ইবাদতের সময়ে মসজিদের ভিতরে গুলি করার আহ্বান সম্পর্কিত বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়।

সুইডেনের সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির প্রধান ও দেশটির প্রধানমন্ত্রী স্টিফান লোফভেনকে এই বিশ্বাসঘাতক হিসেবে মনে করে। তাদের মতে প্রধানমন্ত্রীকে হত্যা করা উচিত।

মনোবিজ্ঞানী কেটি কোহেন বলেন, এই গ্রুপগুলোতে ব্যবহৃত কথাবার্তা অনেকটা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিদের দ্বারা ব্যবহৃত এবং রুয়ান্ডার গণহত্যার অপরাধীদের ভাষার অনুরূপ।

তুর্কি বংশোদ্ভূত রাজনীতিবিদ ও দ্য পার্ট অফ ডিফারেন্ট কালার্স ইন সুইডেনের প্রতিষ্ঠাতা মিকাইল ইউকসেল বলেন, ইন্টারনেটের মাধ্যমে বর্ণবাদীরা আরো সংগঠিত হতে শুরু করেছে।

ইউকসেল আরো বলেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শ্বেতাঙ্গ সন্ত্রাসীর ৫০ জন মুসলমানকে গুলি করে হত্যা ও নরওয়ের রাজধানী ওসলোতে মসজিদে হামলার কথা উল্লেখ করে উত্তেজনা ছড়াতে বিভিন্ন পোস্ট করে থাকে। এসব পোস্টের দ্বারা তারা মুসলমানদের পুরোপুরি নির্মূল করতে আহ্বান জানায়। ইয়েনি শাফাক।


আরো সংবাদ

মিসর সফরে গেছেন বিমান বাহিনী প্রধান বাংলাদেশী হত্যা করে ভারত লাশ ফেরত দেয় না, অথচ নেপালে একই কাজ করে ক্ষমা চায় : মেনন খেলাধুলার মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে তুলতে চাই : প্রধানমন্ত্রী এনআরসির প্রতিবাদে বিজেপি থেকে ৮০ মুসলিম নেতার পদত্যাগ বিসিএস ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল সম্পাদক কায়ছার মাসুদ বাউলের ইন্তেকাল টঙ্গীতে জাপা নেতার বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ ইভিএম বুথে কেউ যেন জোর করে না ঢোকে : শাহ নেওয়াজ শত বাধা সত্ত্বেও শৃঙ্খলা না ভাঙার আহ্বান তাবিথের গাজীপুরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৪ সীমান্ত হত্যা: ঢাবি ক্যাম্পাসে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত

সকল

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৪০৫৮)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৬৫৬)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯০৮৩)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৭৯০৭)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬০৪২)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৪৮)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫১৬০)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৪৮১৩)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৬২৩)‘এসকে সিনহাকে মাজায় দড়ি লাগিয়ে আনা হবে’ (৪১৪৫)