২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লন্ডনের রাস্তায় আর চলতে পারবে না উবার

লন্ডনের পথে চলার বৈধতা হারালো উবার - ছবি : বিবিসি

অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবা উবার আর লন্ডনের রাস্তায় চলাচল করতে পারবে না। তাদেরকে নতুন করে আর লাইসেন্স না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

নিয়ন্ত্রক সংস্থা ট্রান্সপোর্ট ফর লন্ডন বলছে, কিছু ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনতে পারলেও উবার লন্ডনে ট্যাক্সি সেবার লাইসেন্স পাওয়ার যোগ্যতা প্রমাণ করতে পারেনি। খবর বিবিসির।

খবরে প্রকাশ, লন্ডনে উবারের লাইসেন্স কেড়ে নেওয়ার সিদ্ধান্তটি হয়েছিল ২০১৭ সালে। পরে তাদের ১৫ মাস কার্যক্রম চালানোর অনুমতি দেয়া হয়। সর্বশেষ গত সেপ্টেম্বরে আরো দুই মাস সময় দেয়া হয় উবারকে, যার মেয়াদ রোববার শেষ হয়ে গেছে।

উবার বলছে, ট্রান্সপোর্ট ফর লন্ডনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তারা আপিল করবে এবং আপিল চলমান থাকা অবস্থায় সেবা চালিয়ে যেতে তাদের বাধা নেই।

যুক্তরাষ্ট্রের স্যান ফ্র্যান্সিসকোভিত্তিক অনলাইন ট্র্যান্সপোর্টেশন নেটওয়ার্ক কোম্পানি উবারের দাবি, বিশ্বের ৭৮৫টি শহরের ১১ কোটির বেশি মানুষ তাদের অ্যাপ ব্যবহার করছে।

বিশ্বের বিভিন্ন বড় শহরে ব্যাপকভাবে জনপ্রিয় হলেও বিভিন্ন দেশে আইনি জটিলতা ও সমালোচার মুখে পড়তে হয়েছে উবারকে। লন্ডনেও উবারের কাজের ধরন ও শর্ত নিয়ে বিভিন্ন শ্রমিক ইউনিয়ন, ব্ল্যাক ক্যাবের চালক ও নিয়ন্ত্রক সংস্থার আপত্তি রয়েছে।

সংস্থা ট্রান্সপোর্ট ফর লন্ডনের লাইসেন্সিং, রেগুলেশন অ্যান্ড চার্জিং বিভাগের পরিচালক হেলেন চ্যাপম্যান বলেন, নিয়ম মানার ক্ষেত্রে কিছু উন্নতি দেখাতে পারলেও উবার এখনও এমন চালকদের সুযোগ দিচ্ছে, যারা হয়ত লাইসেন্স বা ইনসুরেন্স ছাড়াই গাড়ি চালাচ্ছে।

অন্যদিকে উবারের আঞ্চলিক ব্যবস্থাপক জেমি হেউড এই সিদ্ধান্তকে বলছেন ‘অস্বাভাবিক ও ভুল’। তিনি বলেছেন, ‘গত দুই বছরে আমরা আমাদের ব্যবসার ধরন পাল্টে ফেলেছি এবং নিরাপত্তার একটি মানদণ্ড দাঁড় করিয়েছি। দুই মাস আগেই ট্রান্সপোর্ট ফর লন্ডন আমাদের কোনো সমস্যা পায়নি। এই দুই মাসে আমরা লন্ডনে আমাদের প্রত্যেক ড্রাইভারের তথ্য নিরীক্ষা করে দেখেছি এবং কঠোরভাবে নিয়ম মানার বিষয়টি নিশ্চিত করেছি।’

লন্ডনে উবারের নিবন্ধিত ড্রাইভারের সংখ্যা প্রায় ৪৫ হাজার।

দেখুন:

আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল