১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

ভুয়া শিশু পর্নোগ্রাফি ব্যবহার করতে পারবে পুলিশ

- প্রতীকী ছবি

শিশুদের প্রতি যৌনাসক্ত পেডোফিলদের ধরতে জার্মান পুলিশকে ভুয়া শিশু পর্নোগ্রাফির সহায়তা নেয়ার অনুমতি দেয়া হচ্ছে। বড়দিনের আগে সংসদে এ সংক্রান্ত আইন পাস হতে পারে।

জার্মানির বিচারমন্ত্রী ক্রিস্টিন লামব্রেশ্ট বৃহস্পতিবার ডি ভেল্ট পত্রিকাকে বলেছেন, ‘‘অপরাধীদের শনাক্ত করার সব উপায় ব্যর্থ হলে ভবিষ্যতে তদন্তকারীরা কম্পিউটারে তৈরি শিশু পর্নোগ্রাফির সহায়তা নিতে পারবেন।’’

শিশু পর্নোগ্রাফির ওয়েবসাইটগুলো ব্যবহার করতে চাইলে নিবন্ধনের প্রয়োজন হয়। আর নিবন্ধিত হওয়ার শর্ত হিসেবে শিশুদের অশ্লীল ছবি বা ভিডিও আপলোড করতে হয়। সে কারণে তদন্তকারীরা চাইলেও পেডোফিলদের সম্পর্কে তথ্য পেতে ওয়েবসাইটে ঢুকতে পারেন না।

এই সমস্যার সমাধান হিসেবে গত অক্টোবরে জার্মানির জোট সরকারের দুই দল আইন সংস্কারে সম্মত হয়েছিলেন। এরপর সেটি সাইবার গ্রুমিং আইনের সঙ্গে জুড়ে দেয়া হয়েছে। এই আইন নিয়ে এখন সংসদে আলোচনা চলছে। ক্রিসমাসের আগে সেটি পাস হতে পারে।

তবে জার্মানির সবুজ দল এই আইনের বিরোধিতা করছে। দলটির আইন বিশেষজ্ঞ সানান বায়রাম বলছেন, অপরাধ দিয়ে অপরাধের সঙ্গে লড়া ঠিক নয়। এভাবে ভুয়া শিশু পর্নোগ্রাফির ব্যবহার শুরু হলে ভবিষ্যতে এসব ওয়েবসাইটে ঢোকার শর্ত আরো কঠিন করা হতে পারে বলে আশঙ্কা তার। ডয়চে ভেলে।


আরো সংবাদ



premium cement