২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পরীক্ষার চাপ কাটাতে শিক্ষার্থীদের জ্যান্ত কবর দিচ্ছে এই বিশ্ববিদ্যালয়!

- প্রতীকী ছবি

পরীক্ষার প্রচণ্ড চাপে যখন শিক্ষার্থীদের নাজেহাল অবস্থা, হাত-পা ঠান্ডা, তখন তাদের মাথা ঠান্ডা রাখতে সাহায্যের হাত বাড়িয়ে দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বেছে বেছে পরীক্ষার চাপে বিপর্যস্ত ছাত্র-ছাত্রীদের জ্যান্ত কবর দেওয়া শুরু করেছে এই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ!

তবে ভয় পাওয়ার কিছু নেই! মাত্র আধ ঘণ্টার জন্য পরীক্ষার চাপে বিপর্যস্ত শিক্ষার্থীদের জ্যান্ত কবর দেওয়া হচ্ছে। তবে কেউ চাইলে সময় বাড়িয়ে বড়জোড় ৩ ঘণ্টা করা হচ্ছে!

পরীক্ষার চাপ কাটাতে এই অদ্ভুত পদ্ধতি চালু করা হয়েছে নেদারল্যান্ডসের নিজমেগনে অবস্থিত রেডবাউড বিশ্ববিদ্যালয়ে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ব্যাখ্যা, এই পদ্ধতিতে শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে স্নায়ুগুলি শিথিল হয়ে ধীরে ধীরে কেটে যাচ্ছে মানসিক চাপ। এটি আসলে একটি মেডিটেশন বা ধ্যানের পদ্ধতি। কবর দেওয়া অবস্থায়, মাটির নিচে সম্পূর্ণ নিস্তব্ধতা মানসিক চাপ কাটিয়ে ছাত্র-ছাত্রীদের মনোযোগ বাড়াতে সাহায্য করছে।

জানা গেছে, এই নতুন পদ্ধতিতে উপকৃত হচ্ছেন রেডবাউড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও। জীবন্ত সমাধিস্থ হতে এখন আসন সংরক্ষণের জন্য আগাম বুকিং করতে হচ্ছে শিক্ষার্থীদের। গোটা প্রক্রিয়াটাই চলছে অনলাইনে। ৩০ মিনিট থেকে সর্বাধিক ৩ ঘণ্টা পর্যন্ত কবর বুক করা যাচ্ছে অনলাইনে। জিনিউজ।


আরো সংবাদ



premium cement
প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে

সকল