২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সহিংসতা ছড়িয়ে পড়েছে বার্সেলোনায়

-

কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় শুক্রবার রাতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। কাতালোনিয়াকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার সাথে সম্পৃক্ত রাজনৈতিক নেতাদের কারাদণ্ডের প্রতিবাদে বার্সেলোনাজুড়ে এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এসময় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাথর ও আতশবাজি নিক্ষেপ করে। তাদের ছত্রভঙ্গ করতে টিয়্যার গ্যাস ও রাবার বুলেট ছুড়ে পুলিশ। এতে নগরীর কেন্দ্রস্থল একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়। খবর এএফপি’র।

২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতা লাভের আন্দোলন ও গণভোট পুরো স্পেনকে কাঁপিয়ে দিয়েছিল। সোমবার দেশটির সুপ্রিম কোর্ট ওই আন্দোলন, গণভোট এবং তার পরবর্তী স্বাধীনতা ঘোষণাসংক্রান্ত কর্মকাণ্ডে জড়িত নয় রাজনীতিবিদ ও নেতাকে সর্বোচ্চ ১৩ বছর পর্যন্ত কারাদণ্ড দিলে বিক্ষুব্ধরা আবারো রাস্তায় নেমে আসে। টানা পাঁচদিন তারা বিক্ষোভ করছে।

পুলিশ জানায়, শুক্রবার প্রায় পাঁচ লাখ মানুষ বার্সেলোনায় বিক্ষোভ-সমাবেশ করে। কাতালান নেতাদের বিরুদ্ধে দেয়া সোমবারের আদালতের রায়ের পর এটি ছিল সবচেয়ে বড় গণ সমাবেশ। এদিকে বিচ্ছন্নতাবাদীরা প্রধান এ পর্যটন কেন্দ্রে সাধারণ ধর্মঘটেরও ডাক দিয়েছে।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল