১৭ নভেম্বর ২০১৯

সহিংসতা ছড়িয়ে পড়েছে বার্সেলোনায়

-

কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় শুক্রবার রাতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। কাতালোনিয়াকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার সাথে সম্পৃক্ত রাজনৈতিক নেতাদের কারাদণ্ডের প্রতিবাদে বার্সেলোনাজুড়ে এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এসময় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাথর ও আতশবাজি নিক্ষেপ করে। তাদের ছত্রভঙ্গ করতে টিয়্যার গ্যাস ও রাবার বুলেট ছুড়ে পুলিশ। এতে নগরীর কেন্দ্রস্থল একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়। খবর এএফপি’র।

২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতা লাভের আন্দোলন ও গণভোট পুরো স্পেনকে কাঁপিয়ে দিয়েছিল। সোমবার দেশটির সুপ্রিম কোর্ট ওই আন্দোলন, গণভোট এবং তার পরবর্তী স্বাধীনতা ঘোষণাসংক্রান্ত কর্মকাণ্ডে জড়িত নয় রাজনীতিবিদ ও নেতাকে সর্বোচ্চ ১৩ বছর পর্যন্ত কারাদণ্ড দিলে বিক্ষুব্ধরা আবারো রাস্তায় নেমে আসে। টানা পাঁচদিন তারা বিক্ষোভ করছে।

পুলিশ জানায়, শুক্রবার প্রায় পাঁচ লাখ মানুষ বার্সেলোনায় বিক্ষোভ-সমাবেশ করে। কাতালান নেতাদের বিরুদ্ধে দেয়া সোমবারের আদালতের রায়ের পর এটি ছিল সবচেয়ে বড় গণ সমাবেশ। এদিকে বিচ্ছন্নতাবাদীরা প্রধান এ পর্যটন কেন্দ্রে সাধারণ ধর্মঘটেরও ডাক দিয়েছে।


আরো সংবাদ

মাঠ সংস্কার উদ্বোধনে হাজী সেলিম অনুসারীদের হট্টগোল! চারুকলায় উৎসবে নবান্নকে বরণ ‘সুস্থ জীবনযাপনে মহানবীর জীবন অনুসরণের বিকল্প নেই’ খেলার মাঠগুলোকে বিশ্বমানের করা হচ্ছে : সাঈদ খোকন কেরানীগঞ্জেই হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস : বিদ্যুৎ প্রতিমন্ত্রী রাঙ্গার এমপি পদ ও পরিবহনের শীর্ষ পদ থেকে বহিষ্কার দাবি ঐক্যলীগের নতুন বাংলাদেশ গড়তে মুক্তিযোদ্ধাদের এগিয়ে আসতে হবে : জি এম কাদের রাস্তা প্রশস্ত করার খবরে মুগদাবাসীর উদ্বেগ তাঁতি দলের আলোচনা সভা পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে সরকারই জড়িত : গয়েশ্বর সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান স্পিকারের যুদ্ধবিরতির পরও গাজায় ইসরাইলের বিমান হামলা

সকল