০৮ ডিসেম্বর ২০১৯

স্থানীয় নির্বাচনে ধাক্কা খেল পুতিনপন্থীরা

-

রাশিয়ার রাজধানী মস্কোর স্থানীয় সরকার নির্বাচনে বড় ধাক্কা খেয়েছে দেশটির ক্ষমতাসীন ও পুতিনপন্থী দল ইউনাইটেড পার্টি। মস্কো সিটি পার্লামেন্টের এই নির্বাচনের আগে বিরোধী দলগুলোর ওপর ব্যাপক নিধিনিষেধ আরোপ করা হয়েছিল। যে কারণে সারা বিশ্বের চোখ ছিল নির্বাচনের ওপর ; কিন্তু এত কিছু করেও ক্ষমতাসীনরা এক তরফাভাবে জয়ী হতে পারেনি রোববার অনুষ্ঠিত নির্বাচনে।

এই নির্বাচনটিকে ভাবা হচ্ছিল বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনি ও তার মিত্রদের জনপ্রিয়তার মাপকাঠি হিসেবে। ২০২১ সালের পার্লামেন্ট নির্বাচনের আগে তাদের জনপ্রিয়তা প্রমাণের সুযোগ এটি। সেই পরীক্ষায় তারা ভালোভাবেই উৎরে গেছেন।

মস্কোর স্থানীয় নির্বাচনে বিরোধী মতের অনেক প্রার্থীকে নির্বাচনে অংশ নেয়ার সুযোগ দেয়া হয়নি। পর্যাপ্ত সংখক সমর্থকের স্বাক্ষর সংগ্রহ করতে পারেনি তারা এমনটাই জানিয়েছিল নির্বাচন কমিশন। তবে নাভালনিসহ প্রার্থী হতে না পারা নেতারা বলেছেন মস্কো পার্লামেন্টে তাদের জিততে দিতে চায় না সরকার।

বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, নিজে প্রার্থী হতে না পারায় নাভালনি ভোটের আগে তার সমর্থকদের বলেছিলেন, এমন প্রার্থীকে ভোট দিতে হবে যাদের ক্ষমতাসীনদের হারানোর সামর্থ রয়েছে। বাস্তবে দেখা গেছে তাই ঘটেছে। ক্ষমতাসীন দলটির হাতছাড়া হয়েছে এক তৃতীয়াংশ আসন।

মস্কো পার্লামেন্ট ৪৫ আসনের যার মধ্যে ২৬টিতে জিততে হবে। এবারের নির্বাচনে সেই সংখ্যা গরিষ্ঠতা অর্জন করলেও অনেকগুলো সিট হাতছাড়া হয়েছে তাদের। আগের নির্বাচনে দলটি ২৮ আসনে সরাসরি জিতেছিল। এছাড়া আরো ১০ আসনে তাদের সমর্থিত স্বতন্ত্র প্রার্থী জয় পেয়েছিল। তবে এবার ২৬ আসন পেতেই ঘাম ঝড়াতে হয়েছে দলটিকে। নির্বাচনের আগে বিরোধীদের ওপর বিধিনিষেধ আরোপ করা না হলে ফল অন্যরকম হতে পারতো বলেও ভাবা হচ্ছে।


আরো সংবাদ




Paykwik Paykasa
Paykwik