২৪ আগস্ট ২০১৯

ধর্ষকদের যৌন সক্ষমতা নষ্ট করে দেবে ইউক্রেন

ধর্ষকদের যৌন সক্ষমতা নষ্ট করে দেবে ইউক্রেন - ছবি : সংগৃহীত

শিশুদের ওপর যৌন নির্যাতন চালালে দোষীদের যৌন সক্ষমতা নষ্ট করে শাস্তির বিধান আনল ইউক্রেন। এই আইনে ধর্ষন ও শিশুকে যৌন নির্যাতন হিসালে প্রমাণিত হলে ১৮ থেকে ৬৫ বছরের পুরুষের ক্ষেত্রে কার্যকর করা হবে।

২০১৭ সালে ইউক্রেন ৩২০ শিশু ধর্ষণের শিকার হয়। তবে ধারণা করা হয় বাস্তবে শিশুদের যৌন হামলার শিকার হওয়ার ঘটনা কয়েক হাজার হবে।দেশটির পুলিশ প্রধান ভিয়াচেস্লাভ আব্রোসকিন বলেন, মাত্র ২৪ঘণ্টার ভিতরে চারটি অঞ্চলে পাঁচজন শিশু যৌন নির্যাতনের শিকারর হয়েছে। এই ঘটনাগুলির অভিযোগ পুলিশের কাছে দায়ের হয়েছে। এই ঘটনা থেকে শিশুদের ওপর যৌন নির্যাতনের পরিমাণ ধারণা করা যেতে পারে।

শিশুর বিরুদ্ধে যৌন হামলার বিরুদ্ধে কঠোর আইনটি দেশটির পার্লামেন্টের বিশেষ অধিবেশনে পাস হয়েছে। র‍্যাডিকাল পার্টির নেতা ওলেগ লিয়াশকো শাস্তি প্রস্তাবটি উত্থাপন করেন।ইউক্রেনের আইনে শিশুদের ধর্ষনকারীদের যাবজ্জীবন বা মৃত্যুদণ্ডের শাস্তির বিধান নেই। কারাগার থেকে ছাড়া পেয়ে ধর্ষকরা আবার একই অপরাধে লিপ্ত হয়। এই সময় তাদের উৎসাহ আরো বেড়ে যায়।
নতুন এই আইনে ইউক্রেন শিশুর ধর্ষণকারী হিসেবে কারাদণ্ড পাওয়া ব্যক্তিদের তালিকাভুক্ত করার জন্য একটি সরকারি শাখা চালু করা হবে। কারাগার থেকে বের হওয়ার পর এই অপরাধীদের নজরদারিতে রাখবে এই শাখাটি। এছাড়া শিশুকে ধর্ষনের সর্বচ্চ সাজা ১২ থেকে বাড়িয়ে ১৫ বছর করা হয়েছে। সাবেক সোভিয়েতে রাষ্ট্র কাজাখাস্তানে ধর্ষকদের রাসায়নিকভাবে খোজা করে দেয়ার শাস্তি প্রচলিত আছে।


আরো সংবাদ




mp3 indir bedava internet