২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রেকর্ড ছাড়াবে ফ্রান্সের তাপমাত্রা, স্পেনে দাবানল

-

ফ্রান্সের তাপমাত্রা শুক্রবার অতীতের সব রেকর্ড ভঙ্গ করে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে স্পেনে ঘাম ঝরানো তাপদাহ অব্যাহত রয়েছে। এমন অসহনীয় তাপের কারণে স্পেনে দাবানল নিয়ন্ত্রণের বাইরে ছড়িয়ে পড়েছে।

এমন পরিস্থিতিতে ইউরোপের বিভিন্ন দেশের সরকার তাদের দেশের নাগরিকদের বাড়তি সাবধানতা অবলম্বনের ব্যাপারে সতর্ক করে দিয়েছে। এসব দেশে সপ্তাহব্যাপী তাপদাহ অব্যাহত থাকার কারণে দূষণের সৃষ্টি হয়েছে এবং ইউরোপজুড়ে জরুরি সতর্কতা জারির আশংকা অনেক বেড়ে গেছে।

ফ্রান্সের আবহাওয়াবিদরা তাপমাত্রার পূর্বাভাসে জানিয়েছেন, শুক্রবার ফ্রান্সের তাপমাত্রা ৪৫ ডিগ্রী সেলসিয়াস অতিক্রম করতে পারে। এরআগে কখনো ফ্রান্সের মূলভূখণ্ডে এতো বেশি তাপমাত্রা বিরাজ করতে দেখা যায়নি।

উল্লেখ্য, এরআগে ২০০৩ সালের আগস্টে ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় মন্টপালিয়ার ও নিমস-এ সর্বোচ্চ ৪৪.১ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়াবিদ ক্রিস্টেল রবার্ট বলেন, ‘এ বছরের শুরুতেই এই রেকর্ড অতিক্রম করা হবে একটি ব্যতিক্রমী ঘটনা।’
ফ্রান্সের সরকারি আবহাওয়া সংস্থা মেটিও ফ্রান্স জানায়, বুধবার ফ্রান্সের গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রী সেলসিয়াস। এটি ছিল জুন মাসের গড় তাপমাত্রার সর্বোচ্চ রেকর্ড।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যক্রোঁ সতর্ক করে দিয়ে বলেন, বিশ্বব্যাপী উষ্ণতা বেড়ে যাওয়ার ফলে এ ধরনের অতি চরম তাপমাত্রা বারবার বিরাজ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল