১৭ জুন ২০১৯

ব্রিটিশ মহলে বসছে খাঁটি সোনার টয়লেট

ব্রিটিশ মহলে বসছে খাঁটি সোনার টয়লেট - সংগৃহীত

ব্রিটেনের ব্লেনহেম প্রাসাদে তৈরি হচ্ছে নিরেট সোনার টয়লেট। নীল রক্তের অধিকারী অভিজাত পরিবারটির গোসলখানার মধ্যেই সেটি নির্মাণ করা হবে। ১৮ ক্যারাটের সোনা দিয়ে মোড়া থাকবে টয়লেটটি। নির্মাণকাজ সম্পূর্ণ সেটি খুলে দেয়া হবে সর্বসাধারণের জন্য। এমনটাই জানিয়েছে লন্ডনের ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকা। আমেরিকার জাজেনহেম সংগ্রহশালার পর ব্রিটেনের ব্লেনহেম পরিবার সোনার শৌচাগার নির্মাণের উদ্যোগ নিলো।

ব্রিটেনের বিখ্যাত অভিজাত পরিবারগুলোর মধ্যে ব্লেনহেমরা অন্যতম। ধনকুবের বংশ হিসেবেও বিশ্বজুড়ে পরিচিতি রয়েছে তাদের। ৩০০ বছরের বেশি সময় বিলাস-বৈভবের অহঙ্কার দেখিয়ে আসছেন ব্লেনহেমরা। এবার সেই তালিকায় তাদের নতুন সংযোজন সোনার টয়লেট। অক্সফোর্ড কাউন্টিতে অবস্থিত ব্লেনহেম প্রাসাদের যে ঘরে উইংস্টন চার্চিল জন্মেছিলেন, তার পাশেই গড়ে উঠছে সেটি। নির্মাণ পরিকল্পনায় থাকছে নিপুণ শিল্পভাবনা। প্রাসাদে এই সোনার শৌচাগার তৈরির উদ্যোগ নিয়ে অত্যন্ত খুশি ব্লেনহেম পরিবারের বর্তমান প্রজন্ম এডওয়ার্ড স্পেনসার চার্চিল। ‘দ্য গার্ডিয়ান’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘রুপার চামচ মুখে দিয়ে জন্মগ্রহণ করলেও একটি সোনার টয়লেট ছিল না। সেই আক্ষেপ এবার মিটতে চলছে।’

পরিবারের এই বৈভবের ‘অহঙ্কার’ সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়ার উদ্যোগেও স্পেনসার চার্চিল গর্বিত। তবে নিরাপত্তার বিষয়টি তাকে ভাবাচ্ছে। পাশাপাশি, সমাধানের পথও খুঁজতে শুরু করেছেন তিনি।
স্পেনসার চার্চিল বলেছেন,‘নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সোনার টয়লেট ব্যবহারে প্রাথমিকভাবে দু’টি ব্যবস্থা নেয়া যেতে পারে। এক, সারিবদ্ধভাবে সুসংহত লাইন দেয়ার মাধ্যমে টয়লেটটি ব্যবহার করা যেতে পারে। দুই, দলভিত্তিক স্লট বরাদ্দ করেও সাধারণ মানুষ টয়লেটে মধ্যে ঢুকতে পারেন।

 


আরো সংবাদ