২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সৈকতে ১১০০ ছিন্নভিন্ন ডলফিন

- ছবি : সংগৃহীত

ফ্রান্সের সমুদ্র সৈকতগুলোতে এ বছর রেকর্ড সংখ্যক মৃত ডলফিন ভেসে এসেছে। এ ঘটনায় আসায় উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক প্রাণী সুরক্ষা সংস্থাগুলো। ফ্রান্স এই বিষয়ে পদক্ষেপ গ্রহণের উদ্যোগ নিলেও পশু অধিকার সংগঠনগুলো বলছে, তা যথেষ্ট নয়।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ফ্রান্সের আটলান্টিক সৈকতে জানুয়ারি মাস থেকে ১,১০০ ডলফিন পাওয়া গেছে। এই ডলফিনগুলো শুধু যে প্রাণহীন ছিল তাই নয়, এদের দেহ দারুণভাবে ক্ষতিগ্রস্ত ছিল; পাখনা কাটা ছিল অনেকগুলো ডলফিনের।

এই বিপুল সংখ্যক প্রাণহানির জন্য দায়ী করা হচ্ছে মাছ শিকারিদের। সারা বিশ্বের পশু সংরক্ষণ সংস্থাগুলো এই ঘটনায় উদ্বেগ জানিয়েছে এবং ফরাসি পরিবেশমন্ত্রী ভবিষ্যতে এদের রক্ষার জন্য জাতীয় পর্যায়ে প্রচারণা শুরু করেছেন।

লা রোশেল বিশ্ববিদ্যালয়ের গবেষক উইলি ডবিন এপিকে বলেন, ‘আগে এত বেশি সংখ্যায় মাছ মারা যেত না। বছরের মাত্র তিন মাস গেছে, এর মধ্যেই আমরা আগের বছরের রেকর্ড ছাড়িয়ে গেছি। গত বছর এই সংখ্যা ২০১৭ সালের চেয়ে বেশি ছিল এবং সেটাও ছিল গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ।’

তিনি জানান, ৯০ শতাংশ ডলফিন মারা গেছে ভুলে ইন্ডাস্ট্রিয়াল ফিশিং নেট বা মাছ মারার জালে আটকা পড়ে।

তবে, এই বছর এই সংখ্যা এমনভাবে বেড়ে যাওয়ার কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement
অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান

সকল