২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রেসিডেন্ট বনাম অলিম্পিক চ্যাম্পিয়ন লড়াই

জুডোর কোর্টে ভ্লাদিমির পুতিন ও অলিম্পিক চ্যাম্পিয়ন বেসলান মাদরানোভ - ছবি : সংগ্রহ

অলিম্পিকে স্বর্ণ জয়ী জুডো তারকার সাথে লড়াইয়ে নেমে আহত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্বচ্যাম্পিয়নের বিরুদ্ধে লড়তে গিয়ে হাতের আঙ্গুলে আঘাত পান তিনি। বৃহস্পতিবার রাশিয়ার কৃষ্ণসাগর উপকূলীয় নগরী সোচির জুডো সেন্টারে এই লড়াইয়ে নেমেছিলেন প্রেসিডেন্ট।

সিরিয়া নিয়ে ইরান, তুরস্ক ও রাশিয়ার ত্রিদেশীয় সম্মেলন উপলক্ষে সোচি গিয়েছিলেন পুতিন। সম্মেলনের পরদিন জুডো সেন্টারে হাজির হন পুতিন। সেখানে তখন প্র্যাকটিস চলছিলো রাশিয়ার জাতীয় দলের। ৬৬ বছর বয়সী পুতিন এক পর্যায়ে জুডো লড়াইয়ে নামেন ২০১৬ অলিম্পিকের স্বর্ণপদক জয়ী রুশ জুডো তারকা বেসলান মাদরানোভের বিরুদ্ধে। খেলার মাঝপথেই পুতিন তার আঙ্গুলে ব্যথা পাওয়ার কথা জানান। তবে এরপর তিনি আবার খেলা চালিয়ে গেছেন।

ভিডিওতে দেখা গেছে খেলায় পুতিন একবার মাদরানোভকে ভূপাতিত করেন। তবে এরপরই তিনি আঙ্গুলে ব্যথা পান, তাৎক্ষণিকভাবে ব্যান্ডেজ করা হয় ব্যথাস্থানে।

দক্ষ অ্যাথলেট হিসেবে ভ্লাদিমির পুতিনের সুনাম আছে। জুডোতে ব্ল্যাকবেল্টধারী তিনি। এছাড়া মার্শল আর্টের বেশ কয়েকটি শাখায় দক্ষতা আছে তারা। দারুণ আইস হকি খেলতে পারেন এই বয়সেও। পাহাড়ি অঞ্চলে ঘোড়ায় চড়া, লেকের পানিতে নেমে মাছ ধরার ছবি প্রায়ই আসে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে।

জুডোতে আহত হওয়ার পরদিন শুক্রবারই আবার আইস হকি খেলতে নামে গোয়েন্দা এজেন্ট থেকে রাজনীতিতে আসা ভ্লাদিমির পুতিন। এক সময়ে দুর্ধর্ষ কেজিবি এজেন্ট পুতিন রাশিয়ার রাষ্ট্রক্ষমতায় আছেন ২০০০ সাল থেকে।

শুক্রবার আইস হকি খেলতে নেমে পুতিন তার আঙ্গুলের ইনজুরি নিয়ে কৌতুক করেন। সে সময় তার সাথে ছিলেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। তিনি কৌতুক করে তাকে বলেন, ‘খুব বেশি কিছু হয়নি, একটি আঙ্গুল মচকে গেছে আর নখ উঠে গেছে কিছুটা। আমি ঠিক আছি। আমি তো আর মেয়ে মানুষ নই যে কাঁদবো।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল