১৮ মার্চ ২০১৯

যেভাবে গায়েব ৩০ লাখ ইউরোভর্তি গাড়ি

লুমিসের ইউরো পরিবহনের গাড়ি - ছবি : সংগৃহীত

ফ্রান্সে ওয়েস্টার্ন ইউনিয়নের শাখাগুলোতে নগদ অর্থ সরবরাহ করছিলেন লুমিস নামের প্রতিষ্ঠানের তিনজন কর্মীর একটি দল। ড্রাইভার ছাড়া বাকি দুইজন গাড়ি থেকে অর্থ নিয়ে একটি শাখায় কিছু অর্থ দিয়ে আসেন। কিন্তু এসে দেখেন, গাড়িটি আর নেই। নেই তাদের ড্রাইভারও। অথচ গাড়িতে তখনও ত্রিশ লাখ ইউরো থাকার কথা।


ঘটনাটি ঘটে গত সোমবার। তবে তা প্রকাশ পায় বৃহস্পতিবার।


জানা যায়, প্যারিস শহরের উপকণ্ঠে রুটিনমাফিক ক্যাশ সরবরাহের দায়িত্ব পালন করছিলেন লুমিস নামের একটি অর্থ সরবরাহকারী প্রতিষ্ঠানের ওই তিনজন কর্মী।


ওয়েস্টার্ন ইউনিয়নের একটি শাখার সামনে গাড়ি রেখে গাড়িতে থাকা অর্থের একটি অংশ সেখানে বুঝিয়ে দিতে গিয়েছিলেন দুজন কর্মী। সেই সময়ের মধ্যে ২৮ বছর বয়সী এড্রিয়ান দেরবেজ নামের অন্য সহকর্মীটি গাড়ি এবং গাড়িতে থাকা নগদ অর্থ নিয়ে উধাও হয়ে যান। পরে পুলিশ অবশ্য ঘটনাস্থল থেকে বেশ কাছেই সাদা রঙের গাড়িটি পরে আবিষ্কার করে। কিন্তু শুধু গাড়িই। তাতে আর কিছু নেই, চালকও গায়েব। এরপরই চালক এড্রিয়ানকে খুঁজতে শুরু করে পুলিশ।


কর্তৃপক্ষ ও পুলিশ তার ছবি প্রকাশ করে এ ব্যাপারে তথ্য দিতে জনগণের প্রতি আহ্বান জানান। এতে কাজও হয়েছে। গোপন খবরের ভিত্তিতে এমিয়েন্স নামে একটি এলাকায় একটি ফ্ল্যাট থেকে এড্রিয়ানকে আটক করে পুলিশ।


পুলিশ যখন তার প্রায় কাছাকাছি পৌঁছে যায়, তখন ইউরো ভর্তি কয়েকটি ব্যাগ নিয়ে জানালা দিয়ে পালানোর চেষ্টা করছিলেন এড্রিয়ান। এরপর পুলিশ তাকেসহ চারজনকে গ্রেফতার করে। তবে তাদের কাছ থেকে পাঁচ লাখের বেশি ইউরো এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।


পুলিশ সে অর্থ উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

 


আরো পড়ুন : দিনে টিভি অ্যাঙ্কর, রাতে ডাকাত!
নয়া দিগন্ত ডেস্ক ০১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০


দিনে হাতে টিভি চ্যানেলের বুম। আর রাতে সেই বুমই বদলে যেত আগ্নেয়াস্ত্রে। কিংবা দিনে স্টুডিয়োয় টিভি ক্যামেরার সামনে নিপাট ভদ্রলোকের মতো ঝকঝকে উপস্থাপনা। আর রাতে তিনিই অস্ত্রধারী দুঃসাহসিক ডাকাত। কিন্তু শেষ রা হয়নি। পুলিশের জালে ধরা পড়েছেন বেলজিয়াম-ফ্রান্সের জনপ্রিয় টিভি চ্যানেলের পরিচিত মুখ স্টিফেন পাওয়েলস। গ্রেফতারের পরই ওই টিভি চ্যানেল বরখাস্ত করেছে পাওয়েলসকে। খবর আনন্দবাজার পত্রিকার।


কয়েক মাস আগে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস ও শহরতলির বিভিন্ন এলাকায় চোর-ডাকাত-মাদকপাচারকারীসহ দুষ্কৃতকারীদের ধরতে অভিযান শুরু করে পুলিশ। তাতে গ্রেফতার হয় কয়েকজন কুখ্যাত দুষ্কৃতকারী। ব্রাসেলস পুলিশ জানিয়েছে, সেই সূত্রেই তদন্তে উঠে আসে টিভি উপস্থাপক পাওয়েলসের নাম। এর পর ২৮ অগস্ট মঙ্গলবার ব্রাসেলসের দক্ষিণ শহরতলির ল্যাসনে এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।


সরকারি আইনজীবীর মুখপাত্র ওয়েঙ্কে রজেন জানিয়েছেন, তদন্তে নেমে পাওয়েলসের বিরুদ্ধে অস্ত্রশস্ত্র নিয়ে ডাকাতিতে জড়িত থাকার প্রাথমিক প্রমাণ মেলে। গোয়েন্দারা জানতে পারেন, একটি ডাকাত দলের সক্রিয় সদস্য হিসেবে কাজ করতেন পাওয়েল। তার পরই তাকে গ্রেফতার করা হয়। বুধবার আদালতে তোলা হলে অবশ্য বিচারক তাকে শর্তাধীন জামিন মঞ্জুর করেন।


বছর পঞ্চাশের পাওয়েলস বেলজিয়ামের অন্যতম জনপ্রিয় বেসরকারি টিভি চ্যানেল আরটিএল টিভিআই-এর উপস্থাপক ছিলেন। ফ্রান্সেও নানা সময়ে ফুটবল ম্যাচ এবং এই সংক্রান্ত একাধিক অনুষ্ঠানে ঘোষক বা উপস্থাপক হিসেবে কাজ করেছেন। ফলে ফ্রান্সেও তিনি জনপ্রিয় মুখ।

এ ছাড়া ‘লাইফ ইজ ফুল অব আনএক্সপেক্টেড টার্নস’ নামে বেলজিয়ামের একটি টিভি শোতেও একই ভূমিকায় দেখা যায় তাকে। সেলিব্রিটি ও সাধারণ মানুষের জীবনের মোড় ঘোরানো ভালো-মন্দ ঘটনা তুলে ধরার সুবাদে বেলজিয়ামে এই শোর টিআরপিও ঈর্ষণীয়।


ঘটনার খবর সামনে আসতেই আরটিএল সংস্থা বিবৃতি দিয়ে পাওয়েলসকে চাকরি থেকে বরখাস্ত করেছে। কেন তাকে ছেঁটে ফেলা হলো সেই বিষয়টি পরে ব্যাখ্যা করা হবে বলেও জানানো হয়েছে সংস্থার ওই বিবৃতিতে।

 

সূত্র : বিবিসি


আরো সংবাদ

iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al