২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কট্টর ইসলাম বিরোধী সেই ডাচ এমপির ইসলাম গ্রহণ

সাবেক ডাচ এমপি জোরাম ভ্যান ক্লাভেরেন
সাবেক ডাচ এমপি জোরাম ভ্যান ক্লাভেরেন - ছবি : সংগৃহীত

ডাচ পার্লামেন্টের কট্টর ডানপন্থী ও ইসলামবিদ্বেষী সাবেক এমপি জোরাম ভ্যান ক্লাভেরেন ইসলাম ধর্মগ্রহণ করেছেন। গত সোমবার তিনি স্থানীয় গণমাধ্যমের কাছে বিষয়টি স্বীকার করেন।

সাত বছর ধরে জোরাম ভ্যান ক্লাভেরেন নেদারল্যান্ডসের ফ্রিডম পার্টির (পিভিভি) আইন প্রণেতার হিসাবে ইসলামের বিরুদ্ধে পার্লামেন্টের নিম্নকক্ষে নিরবচ্ছিন্ন প্রচারণা চালিয়ে আসছিলেন। এসময় তিনি বোরকা ও মিনার নিষিদ্ধের পক্ষে শক্ত অবস্থান নিয়ে বলেছিলেন, ‘আমরা নেদারল্যান্ডে ইসলামের কোন ছিটা ফোটাও দেখতে চাইনা’।

কিন্তু ৪০ বছর বয়সী জোরাম ভ্যান ক্লাভেরেন বলেন, ‘ইসলামবিরোধী বই লেখার জন্য পড়াশোনা করতে গিয়ে ইসলাম সম্পর্কে তার ভুল ভাঙ্গে’।

জোরাম ২০১৮ সালের ২৬ অক্টোবর ইসলাম ধর্মগ্রহণ করেন। এনআরসি সংবাদপত্রে তার একটি বইয়ের ইন্টারভিউয়ের কিছু অংশ প্রকাশ করা হয়েছে। বইটির নাম, "Apostate: From Christianity to Islam in the Time of Secular Terror."

ভ্যান ক্লাভেরেনের ইসলাম গ্রহণ তার বন্ধু এবং শত্রুরা সবাই অবাক হয়েছেন।

ভ্যান ক্লাভেরেন দেশটির চরম ডানপন্থী ফ্রিডম পার্টির (পিভিভি) এমপি হিসেবে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত পার্লামেন্টে দায়িত্ব পালন করেন। নিকট অতীতে বিভিন্ন সময়ে তিনি ইসলামবিদ্বেষী বক্তব্য দিয়ে আলোচিত হয়েছিলেন। দেশটির সংবাদপত্র এনআরসি জানাচ্ছে, জোরাম একবার বলেছিলেন, ‘ইসলাম মানেই হলো মিথ্যাচার’ এবং ‘কুরআন একটি বিষাক্ত গ্রন্থ।’

আগের এমন বক্তব্যের জন্য অনুশোচনা হচ্ছে কিনা সংবাদপত্রটির পক্ষ থেকে জানতে চাওয়া হলে, জোরাম বলেন, ‘ওই বক্তব্য খুবই ভুল ছিল। আমাদের দলের (পিভিভি) নীতিই ছিল যা কিছু মন্দ তার সাথে কোনো না কোনোভাবে ইসলামকে জড়িয়ে ফেলা।’

জোরাম তার রাজনৈতিক দলের আরেক সাবেক এমপি আর্নড ভ্যান ডোর্নের পদাঙ্ক অনুসরণ করেণ। কয়েক মাস আগে ডোর্নও ইসলাম ধর্মগ্রহণ করেন।

জোরামের ইসলাম গ্রহণের পর ডোর্ন টুইট করে তাকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘আমি কখনো ভাবতেও পারিনি পিভিভি ধর্মান্তরিতদের একটি সেন্টারে পরিণত হবে!’


আরো সংবাদ



premium cement