১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মসজিদের নিরাপত্তা দাবি নেদারল্যান্ডসের মুসলমানদের

মসজিদের নিরাপত্তা দাবি নেদারল্যান্ডসের মুসলমানদের
নেদারল্যান্ডসের একটি মসজিদ - সংগৃহীত

বর্ণবাদী ও সন্ত্রাসী হামলা থেকে ইসলামী সংগঠন ও মসজিদকে নিরাপত্তা দেয়ার দাবি জানিয়েছে নেদারল্যান্ডসের মুসলমানেরা। রটারডামে গিলানি ফাউন্ডেশনের প্রধান ডাচ সরকারকে আক্রমণের বিরুদ্ধে অবিলম্বে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

সাম্প্রতিক বছরগুলোতে দেশটিতে ইসলামভীতিমূলক আক্রমণের ব্যাপারে উদ্বেগ বেড়েছে। মুসলমানেরা শুধু রাজধানী আমস্টারডামে নয় বরং দেশজুড়ে নিরাপত্তা ব্যবস্থার প্রসার চায়। বর্ণবাদী হামলার পাশাপাশি পিকেকে সদস্যদের আক্রমণ থেকেও নিরাপত্তা চায় তারা। রটারডামে গিলানি ফাউন্ডেশনের প্রধান আলী দেদে তাস আনাদোলু এজেন্সিকে জানান যে, নামাজের জন্য মসজিদে আগমনকারীরা এবং ধর্মীয় প্রশিক্ষণের জন্য আসা শিশুরা উদ্বিগ্ন।

তাস বলেন, ‘গত বছর আমাদের মসজিদে হামলার পর থেকে আমরা সব সময় উদ্বেগের মধ্যে আছি এবং যে কেউ যেকোনো মুহূর্তে মসজিদে কিছু ছুড়ে মারে কি না এই আশঙ্কায় থাকি।’ ডাচ সরকারকে আক্রমণের বিরুদ্ধে ‘কিছু ঘটা পর্যন্ত অপেক্ষা না করে’ যত তাড়াতাড়ি সম্ভব দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি।

তুর্কি প্রবাসী অরহান কেলস বলেন, ‘গত বছর মসজিদে আক্রমণের জন্য ডাচ সরকারের কোনো পদক্ষেপ গ্রহণ না করাটা বর্ণবাদী দৃষ্টিভঙ্গি। সরকার নিরাপত্তাব্যবস্থাও জোরদার করেনি এবং এমনকি ভরসা জাগানো বিবৃতিও দেয়নি।’

কেলস বলেছেন : ‘ইহুদিদের ধর্মস্থানগুলো সারা দেশে সুরক্ষিত। আমরা কোনো ধর্মের বিরোধিতা করি না, তাদেরও সুরক্ষিত রাখতে হবে। কিন্তু মসজিদগুলো বেশি আক্রান্ত হচ্ছে এবং আমরা বুঝতে পারছি না কেন মসজিদগুলোকে সুরক্ষা দেয়া হচ্ছে না।’
ইউরোপিয়ান ইসলামফোবিয়া রিপোর্ট ২০১৭ অনুযায়ী, ইউরোপজুড়ে ইসলামভীতি ক্রমেই বাড়ছে। মুসলিমদের লক্ষ্য করে মৌখিক ও শারীরিক আক্রমণ এবং হত্যাচেষ্টার অপরাধ সংঘটিত হয়েছে জার্মানিতে ৯০৮টি, পোল্যান্ডে ৬৬৪টি, নেদারল্যান্ডসে ৩৬৪টি, অস্ট্রিয়ায় ২৫৬টি, ফ্রান্সে ১২১টি, ডেনমার্কে ৫৬টি এবং বেলজিয়ামে ৩৬টি। আঙ্কারাভিত্তিক সংস্থা ফাউন্ডেশন ফর পলিটিক্যাল, ইকোনমিক অ্যান্ড সোস্যাল রিসার্চ (এসটিটিএ) রিপোর্টটি প্রস্তুত করেছে।

সূত্র : আনাদোলু

মিন্দানাওয়ে মসজিদে গ্রেনেড হামলা : নিহত ২
এএফপি

ফিলিপাইনের মিন্দানাওয়ে একটি মসজিদে গতকাল বুধবার গ্রেনেড হামলায় দু’জন নিহত হয়েছে। একটি ক্যাথলিক চার্চে ভয়াবহ বোমা হামলার মাত্র কয়েক দিন পর এই হামলা চালানো হলো। কর্তৃপক্ষ এ কথা জানায়। আঞ্চলিক সামরিক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল গেরি বেসানা জাম্বোয়াঙ্গা নগরীতে এই হামলা সম্পর্কে বলেন, ‘একটি মসজিদে গ্রেনেড হামলায় দু’জন নিহত ও অপর চারজন আহত হয়েছে।’ মিন্দানাওয়ের ওই মসজিদে হামলার সময় তারা সেখানে ঘুমিয়ে ছিল।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ জোলো দ্বীপের একটি গির্জায় রোববারের বোমা হামলায় ২১ জনের প্রাণহানির পর দেশটির নিরাপত্তাবাহিনীর সদস্যরা সর্বোচ্চ সতর্কতা অবস্থায় থাকার মধ্যেই এই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটল। গির্জায় হামলা চালানোর দায়িত্ব স্বীকার করেছে আইএস। ফিলিপাইন কর্তৃপক্ষ প্রাথমিকভাবে জানায়, এটা আত্মঘাতী হামলা ছিল না। তবে মঙ্গলবার প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে বলেন, একজন হামলাকারী গির্জার বাইরে শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। 

ফিলিপাইন কর্তৃপক্ষ মসজিদে বুধবারের গ্রেনেড হামলার কঠোর নিন্দা জানিয়েছে। আঞ্চলিক নেতা মুজিভ হাতামান বলেন, ‘এই ধরনের হত্যাকাণ্ডের কোনো ক্ষতিপূরণ নেই। প্রার্থনারত মানুষের ওপর হামলা একেবারে কাপুরুষের কাজ।’ তিনি আরো বলেন, ‘আমরা সব ধর্মের মানুষকে একসাথে শান্তির জন্য প্রার্থনা করার আহ্বান জানাচ্ছি।’


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল