২৫ মে ২০১৯

ইরানের সাথে পরমাণু সমঝোতা চুক্তি রক্ষা করবে ইউরোপ

ফেডেরিকা মোগেরিনি - সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ'র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেছেন, অন্য দেশের সাথে বৈধ বাণিজ্যিক সম্পর্ক গড়ার ক্ষেত্রে কোনো বিদেশী শক্তির হস্তক্ষেপ সহ্য করবে না তার সংস্থা। এমনকি তারা যদি ইউরোপের ঘনিষ্ঠ মিত্রও হয়।

ইরানের বহুপাক্ষিক পরমাণু সমঝোতা থেকে মার্কিন যুক্তরাষ্ট্র বের হয়ে যাওয়ার পর তেহরানের সাথে ইউরোপের দেশগুলোর বাণিজ্যিক সম্পর্ক নষ্ট করার জন্য ওয়াশিংটনের পক্ষ থেকে চাপ দেয়া হচ্ছে বলে খবর বের হওয়ার পর ইইউ প্রধান এসব কথা বলেন।

সৌদি আরব ভিত্তিক একটি দৈনিক সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে মোগেরিনি জোর দিয়ে বলেন, ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সাথে স্বাক্ষরিত ইরানের পরমাণু সমঝোতা চুক্তি বা জেসিপিওএ থেকে আমেরিকা একতরফাভাবে বের হয়ে যাওয়া সত্ত্বেও ইউরোপ তা রক্ষার করার ব্যাপারে দৃঢ় সংকল্পবদ্ধ।

তিনি বলেন, আন্তর্জাতিক সমাজকে নিয়ে ২৮ সদস্যের ইইউ জোট পরমাণু সমঝোতা সুরক্ষা দেয়ার জন্য কাজ করছে। কারণ আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার ১৩টি ধারাবাহিক প্রতিবেদনের মাধ্যমে এ স্বীকৃতি দেয়া হয়েছে যে এ সমঝোতার ধারা পুরোপুরি বাস্তবায়িত হচ্ছে। আর এটি আমাদের সম্মিলিত নিরাপত্তার স্বার্থেই করব। এছাড়া, পরমাণু সমঝোতা জেসিপিওএ'র প্রতি সমর্থন ব্যক্ত করে মোগেরিনি বলেন, এ সমঝোতা সুনির্দিষ্ট লক্ষ্য বাস্তবায়নে কাজ করছে।

মোগেরিনি বলেন,‘সমঝোতার আওতায় ইরানের সাথে বৈধ বাণিজ্যিক সম্পর্ক গড়তে ইচ্ছুক কোম্পানিগুলোকে নিরাপত্তা দেয়ার গ্যারান্টি দিতে হবে। আমরা এখন সেই কাজটিই করছি। আমরা যে পদক্ষেপ নিতে যাচ্ছি তার মাধ্যমে ইরানের সাথে বৈধ বাণিজ্যিক সম্পর্কে প্রতিষ্ঠার ক্ষেত্রে সহায়ক ভূমিক পালন করবে। পার্সটুডে


আরো সংবাদ




Instagram Web Viewer
agario agario - agario
hd film izle pvc zemin kaplama hd film izle Instagram Web Viewer instagram takipçi satın al Bursa evden eve taşımacılık gebze evden eve nakliyat Canlı Radyo Dinle Yatırımlık arsa Tesettürspor Ankara evden eve nakliyat İstanbul ilaçlama İstanbul böcek ilaçlama paykasa