২০ মে ২০১৯

মাল্টা উপকূল থেকে ৬৯ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার

ভূমধ্যসাগরে দুর্দশার কবলে অভিবাসন প্রত্যাশীরা - ফাইল ছবি

মাল্টা উপকূল থেকে রোববার অভিবাসন প্রত্যাশী ৬৯ জনকে উদ্ধার করা হয়েছে। সেখানে ভেসে থাকা একটি কাঠের নৌকা থেকে তাদেরকে উদ্ধার করা হয়। এদিকে আরো ৪৯ জন বন্দরে ভেড়ার অনুমতির জন্য এখনো সমুদ্রে অপেক্ষা করছে। দেশটির নৌবাহিনী একথা জানায়।

এক বিবৃতিতে বলা হয়, মাল্টার প্রায় ১১৭ নটিক্যাল মাইল দূরে চরম দুদর্শায় থাকা এসব অভিবাসন প্রত্যাশীদের ডেকে পাঠানো হয়। পরে তাদেরকে সাহায্য করতে মাল্টার নৌবাহিনীর একটি জাহাজ পাঠানো হয়।

এদিকে জার্মান এনজিও সি-আই জানায়, অভিবাসন প্রত্যাশী ২৪ জনকে নিয়ে চরম সমস্যায় পড়া একটি নৌকা থেকে পাঠানো বার্তার সাড়া দিয়েছে তাদের একটি উদ্ধার জাহাজ।

জার্মান পতাকাবাহী এই জাহাজ একটি নৌকা থেকে পশ্চিম আফ্রিকার অভিবাসন প্রত্যাশী ১৭ জনকে ইতোমধ্যে উদ্ধার করেছে। লিবিয়া সমুদ্র উপকূলের আন্তর্জাতিক পানিসীমা থেকে তাদেরকে উদ্ধার করা হয়।

একই সময় ডাচ পতাকাবাহী সি-ওয়াচ জানায়, তারা গত ২২ ডিসেম্বর অভিবাসন প্রত্যাশী ৩২ জনকে উদ্ধার করেছে। তাদের মধ্যে নাইজেরিয়া, লিবিয়া ও আইভরিকোস্টের নাগরিক রয়েছে।

এদিকে অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা (আইওএম) জানায়, ২০১৮ সালের শুরু থেকে ইতালি বা মাল্টায় পৌঁছানোর চেষ্টা চালানো সময় অভিবাসন প্রত্যাশী এক হাজার ৩০০ জনের বেশী লোক প্রাণ হারিয়েছে।


আরো সংবাদ




agario agario - agario