২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সুচির পদক কেড়ে নিচ্ছে ফ্রান্স

অং সান সু চি -

আরো একটি সম্মাননা কেড়ে নেয়া হচ্ছে মিয়ানমারের নেত্রী অং সান সু চির কাছ থেকে। তাকে দেয়া সম্মানসূচক প্যারিস শহরের স্বাধীনতা পদক প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স। সিদ্ধান্তটি এসেছে পারিসের মেয়র অ্যান হিদালগোর কাছ থেকে।

প্যারিসের মেয়রের এক মুখপাত্র এ বিষয়টি নিশ্চিত করেছেন। চলতি ডিসেম্বরের মাঝামাঝি সিটি কাউন্সিল এ বিষয়টি চূড়ান্ত করবে বলে জানিয়েছেন তিনি। এর আগে একই ইস্যুতে অং সান সুচিকে দেয়া একই রকম পদক কেড়ে নিয়েছে গ্লাসগো, এডিনবার্গ ও অক্সফোর্ড কর্তৃপক্ষ। সেই একই ধারায় প্যারিসের দেয়া ফ্রিডম অব প্যারিস পদক কেড়ে নেয়া হচ্ছে।

প্যারিস মেয়রের দফতর জানিয়েছে, গতবছর মেয়র অ্যান হিদালগো মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে লেখা এক চিঠিতে রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিয়ে তার উদ্বেগ এবং তাদের অধিকারের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছিলেন। কিন্তু মিয়ানমারের পক্ষ থেকে সেই চিঠির কোনো উত্তর দেয়া হয়নি। তাই এই সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তারা।

এর আগে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর বর্বরতার দায়ে সুচিকে দেয়া কানাডার সম্মানজনক নাগরিকত্ব এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ‘অ্যাম্বাসেডর অব কনসাইন্স অ্যাওয়ার্ড’ প্রত্যাহার করা হয়।


আরো সংবাদ



premium cement