২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

গৃহযুদ্ধের পর বসনিয়ার আইনসভায় হিজাবি বেগিজা স্মাজিক

বসনিয়ার আইনসভার নবনির্বাচিত সদস্য বেগিজা স্মাজিক - সংগৃহীত

বসনিয়ার জাতিগত গৃহযুদ্ধ শুরু হওয়ার পরে এই প্রথম দেশটির হিজাব পরিহিত কোনো নারী আইনপ্রণেতা হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি দেশটির সার্ব শাসিত অঞ্চলে আইনপ্রণেতা হিসেবে কাজ করছেন।

বেগিজা স্মাজিক নামের এই হিজাবি আইনপ্রণেতা চলতি বছরের অক্টোবর মাসে বসনিয়ার সার্ব-আইনসভার সদস্য হিসেবে নির্বাচিত হন এবং চলতি মাসের ২৬ তারিখে আইনসভার উদ্বোধনী অধিবেশনে যোগদান করেন।

বেগিজা স্মাজিকের বাড়ি দেশটির পশ্চিমাঞ্চলের সেব্রেনিকা শহরে। এই শহরেই ১৯৯৫ সালে সার্ব বংশোদ্ভূত বসনিয়ানরা অন্তত ৮ হাজার মুসলিম নারী-পুরুষকে হত্যা করেছিল।

এই হত্যাকান্ডকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় গণহত্যার সাথে তুলনা করা হয়।

১৯৯২-৯৫ সাল পর্যন্ত দেশটিতে জাতিগত বিরোধ শুরু হয় এবং পরে এটি গৃহযুদ্ধে রূপ নেয়। এই গৃহযুদ্ধে দেশটির অন্তত এক লাখ মানুষ প্রাণ হারায় এবং লাখ লাখ মানুষ ভিটেমাটি থেকে উচ্ছেদ হয়ে উদ্বাস্তু হিসেবে জীবনযাপন করতে বাধ্য হয়।

চলতি বছরের ৭ অক্টোবর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে দেশটির ন্যাশনালিস্ট পার্টি সবচেয়ে বেশি ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

উল্লেখ্য, গৃহযুদ্ধের পর থেকে বসনিয়ান সার্ব ও মুসলিম জনগোষ্ঠীর সমন্বয়ে যৌথ কেন্দ্রীয় বিভাগ দ্বারা বসনিয়া শাসিত হয়ে আসছে।


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল