২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সমস্যা কোথায় রাশিয়া ও ইউক্রেনের?

রাশিয়ার হাতে আটক ইউক্রেনের তিনটি জাহাজকে কের্চ বন্দরে নেয়া হয়েছে - সংগৃহীত

আন্তর্জাতিক জলসীমা লঙ্ঘনের অভিযোগে রাশিয়া ইউক্রেনের নৌবাহিনীর তিনটি জাহাজ আটকের পর দু'দেশের মধ্যে এখন তীব্র উত্তেজনা বিরাজ করছে। ২০১৪ সালে রাশিয়ার দখল করা ক্রিমিয়া উপদ্বীপে নোঙ্গর করেছিলো ইউক্রেনের ওই তিনটি জাহাজ।

জাহাজটি আটকের সময় রাশিয়ার নিরাপত্তারক্ষীদের গুলিতে জাহাজের ছয়জন ক্রু আহত হয়।

আসলে কী হয়েছিলো ?

সবশেষ ঘটনাটি ঘটেছে ক্রিমিয়া ও রাশিয়ার মাঝামাঝি এলাকায় নৌপথে যা কের্চ স্ট্রেইট বা কের্চ প্রণালী নামে পরিচিত। রোববার সকালে ইউক্রেনের দুটি গানবোট এবং একটি টাগবোট কের্চ প্রণালী অতিক্রমের চেষ্টা করে।

কৃষ্ণ সাগরের ওডিসি বন্দর থেকে রওয়ানা হয়ে আজোভ সাগরের মারিউপোলের উদ্দেশ্যে যাচ্ছিলো জাহাজগুলো। মস্কো ও কিয়েভের ২০০৩ সালের চুক্তির আওতায় কের্চ প্রণালী ও আজোভ সাগরে দুইদেশেরই অংশীদারিত্ব আছে।

তবে সাম্প্রতিক সময়ে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে নৌপথে আগ্রাসনের অভিযোগ তুলে দেশটি থেকে থেকে আসা ও যাওয়ার পথে সব নৌযান তল্লাশি শুরু করে।

একই সাথে আজোভ সাগরে যাওয়ার পথে রাশিয়ার তৈরি একটি ব্রিজের নীচে ট্যাংকারও মোতায়েন করে রাশিয়া। সাথে আছে দুটি যুদ্ধবিমান ও দুটি হেলিকপ্টার।

ইউক্রেনের নৌবাহিনী বলছে, তাদের জাহাজকে আঘাত করে অকার্যকর করা হয়েছে বলেই তারা ওই এলাকা ত্যাগ করতে পারেনি। এসব জাহাজে ২৩ জন নাবিক ছিলো যাদের মধ্যে ছয় জন আহত হন বলে অভিযোগ করেছে ইউক্রেন।

এ ঘটনার গুরুত্ব কতটা বা কতটা মারাত্মক ঘটনা এটি?

সাম্প্রতিক বছরগুলোতে এই প্রথম এমন দ্বন্দ্বে জড়ালো রাশিয়া ও ইউক্রেনের সশস্ত্র বাহিনী। বর্তমানে ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সাথে লড়াই করছে ইউক্রেনের সেনাবাহিনী।

এর মধ্যেই সামরিক আইন জারির বিষয়ে ব্যতিক্রমী এক অধিবেশনে বসার কথা রয়েছে ইউক্রেনের পার্লামেন্টের। ইতোমধ্যেই ইউক্রেনের প্রেসিডেন্ট দেশটিতে সামরিক আইন জারির বিষয়ে এক আদেশে স্বাক্ষর করেছেন। আর এই আদেশ কার্যকর করতে পার্লামেন্টের অনুমোদনের প্রয়োজন রয়েছে। আর সে লক্ষ্যেই এক ব্যতিক্রমী অধিবেশনে বসছে ইউক্রেনের পার্লামেন্ট।

অন্যদিকে সামরিক বাহিনীকেও সম্পূর্ণ যুদ্ধকালীন প্রস্তুতিতে রাখা হয়েছে। যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো বলেছেন, সামরিক বাহিনীকে সম্পূর্ণ যুদ্ধকালীন প্রস্তুতিতে রাখার মানে এই নয় যে যুদ্ধ ঘোষণা করা হয়েছে।

দুইপক্ষ দায়িত্ব এড়াচ্ছে কীভাবে?

ইউক্রেনের দাবি, রাশিয়া তাদের নৌবাহিনীর জাহাজ মারিউপোলের দিকে এগিয়ে আনার পরিকল্পনা করছে এবং তাদের সাম্প্রতিক পদক্ষেপ সশস্ত্র আগ্রাসনের আরেকটি দৃষ্টান্ত। অন্যদিকে ইউক্রেনের বিরুদ্ধে 'পূর্ব পরিকল্পিত উস্কানি'র পাল্টা অভিযোগ তুলেছে রাশিয়া।

মনে হচ্ছে সামরিক আইন জারি আর সাম্প্রতিক পদক্ষেপের মূলে রয়েছে আসলে আগামী মার্চের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করা।

মার্শাল ল জারি হলে সরকারের হাতে প্রতিবাদ বিক্ষোভ নিয়ন্ত্রণ কিংবা গণমাধ্যমকে নিয়ন্ত্রণ কিংবা নির্বাচন স্থগিত করার ক্ষমতা আসবে।

প্রতিক্রিয়া কেমন হচ্ছে?

ঘটনার দিন রোববারই ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়া দূতাবাসের সামনে বিক্ষোভ হয়েছে এবং দূতাবাসের একটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়েছে।

অন্যদিকে ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়ন কের্চ প্রণালীতে যাতায়াতের পথ উন্মুক্ত করতে রাশিয়ার প্রতি আহবান জানিয়েছে। পাশাপাশি পরিস্থিতি স্বাভাবিক করতে দুই পক্ষকেই সংযমের আহ্বান জানানো হয়েছে।

যদিও ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বলা হচ্ছে যে, কের্চ প্রণালীতে ব্রিজ নির্মাণে রাশিয়া যে পদক্ষেপ নিয়েছে তা ইউক্রেনের সার্বভৌমত্বের লঙ্ঘন।

অন্যদিকে এই ইস্যুতে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের সোমবারই জরুরি সভায় বসার কথা রয়েছে।

রাশিয়া-ইউক্রেন সম্পর্কে কতটা উত্তেজনা বিরাজ করছে?

চরম উত্তেজনা। ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখলের একমাস পর ডোনেৎস্ক ও লুহান্সকের পূর্বাঞ্চলে মস্কোপন্থী বিচ্ছিন্নতাবাদী ও ইউক্রেনের সেনাবাহিনীর মধ্যে লড়াই শুরু হয়। এ দ্বন্দ্বে নিহত হয়েছে প্রায় দশ হাজার মানুষ।

বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র সরবরাহের জন্য রাশিয়াকেই দায়ী করেছে ইউক্রেন। অবশ্য মস্কো অভিযোগ প্রত্যাখ্যান করেছে যদিও স্বীকার করেছে রাশিয়ার স্বেচ্ছাসেবীরা বিদ্রোহীদের সহায়তা করছে।

গত মার্চে ক্রিমিয়া থেকে একটি মাছ ধরার নৌযান ইউক্রেন আটক করে এবং এরপরই কের্চ প্রণালীতে রাশিয়া জাহাজে তল্লাশি করা শুরু করে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলছেন, রাশিয়ার বাধা-নিষেধের প্রভাব পড়ছে তার দেশের অর্থনীতিতে।

ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, মারিউপোল থেকে লোহা ও স্টিল উৎপাদন তার দেশের রপ্তানির ২৫ ভাগ চাহিদা মেটায়। আর ইউক্রেনের উত্তর উপকূলের দুটি বন্দর বার্ডিয়ানস্ক ও মারিউপোল কয়লা আমদানি ও রপ্তানির জন্য খুবই গুরুত্বপূর্ণ।


আরো সংবাদ



premium cement