২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ন্যাটোর সবচেয়ে বড় সামরিক মহড়ায় যা থাকছে

-

একত্রিশটি দেশের প্রায় ৫০ হাজার সৈন্য, ১০ হাজার সামরিক যান ও ২৫০ যুদ্ধবিমান নিয়ে রাশিয়া সীমান্তের কাছে নরওয়েতে সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। বৃহস্পতিবার থেকে এ মহড়া শুরু হয়েছে। ঠাণ্ডা আবহাওয়ায় বাল্টিক সমুদ্র থেকে আইসল্যান্ড পর্যন্ত বিস্তৃত ‘ট্রাইডেন্ট জাঙ্কচার’ নামের এ মহড়া ৭ নভেম্বর পর্যন্ত চলবে।

স্নায়ুযুদ্ধ পরবর্তী সময়ে এটিই নেটোর সবচেয়ে বড় মহড়া বলে আখ্যায়িত করেছেন বিশ্লেষকরা। রাশিয়াও গত মাসে স্নায়ুয্দ্ধু পরবর্তী সবচেয়ে বড় মহড়া করেছিল। তিন লাখ সৈন্যের ওই ‘ভোস্তক-২০১৮’ মহড়ায় ছিল চীন ও মঙ্গোলিয়ার সেনাও। সৈন্য ছাড়াও ছিল ৩৬ হাজার ট্যাঙ্ক ও সাঁজোয়া যান, ৮০ টি যুদ্ধজাহাজ, হাজারের ওপর জঙ্গিবিমান। ওই মহড়ার পাল্টায় ইউরোপে ন্যাটো এ বড় যুদ্ধমহড়া করছে বলে ধারণা পর্যবেক্ষকদের। মহড়ার শুরুতে মহড়ার নেতৃত্ব দেওয়া মার্কিন অ্যাডমিরাল জেমস ফগো বলেন , আমরা এখন এখানে, উত্তরে, আমাদের সক্ষমতা প্রদর্শনে।

শুরুর দিকে মহড়ায় ৩৫ হাজার সেনার অংশ নেওয়ার কথা থাকলেও পরে এর সঙ্গে আরও সৈন্য ও মার্কিন বিমানবাহী রণতরী হ্যারি এস ট্রুম্যানকে জুড়ে দেওয়া হয়। মহড়ায় যোগ দিতে গত সপ্তাহে আর্কটিক অঞ্চলে প্রবেশ করে হ্যারি এস ট্রুম্যান, সোভিয়েত পতনের পর এবারই এ পথে কোনো মার্কিন বিমানবাহী রণতরী এল।

ট্রাইডেন্ট জাঙ্কচারকে নিয়ে কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে মস্কো। একে ‘উসকানি’ হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছে ক্রেমলিন। তবে নেটো বলছে, তাদের এ মহড়া প্রতিরক্ষামূলক।

নরওয়ের বেশ কয়েকটি বিরোধী দলও এবারের মহড়ায় উদ্বেগ জানিয়েছে। তারা নরওয়েকে নেটো ছেড়ে দিয়ে নর্ডিক দেশগুলোকে নিয়ে নতুন একটি সামরিক জোট করারও আহ্বান জানিয়েছে। নরওয়ে পার্লামেন্টের সোশালিস্ট সদস্য টরগের ক্ন্যাগ ভিলকেসনেস বলেছেন ,এ ধরনের কর্মকাণ্ড নরওয়ে ও রাশিয়ার মধ্যে উত্তেজনা বাড়াবে। ন্যাটোর এ মহড়া উপলক্ষে আনা বিমানবাহী রণতরী নিয়েও উদ্বেগ জানিয়েছেন তিনি।

 

আরো দেখুন : ইতিহাসের সবচেয়ে বড় সামরিক মহড়া মস্কোর
এএফপি ১২ সেপ্টেম্বর ২০১৮

রাশিয়া গতকাল মঙ্গলবার তার ইতিহাসের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে। এতে চীনের সৈন্যসহ তিন লাখ সৈন্য অংশ নিচ্ছে। পূর্ব সাইবেরিয়ায় সপ্তাহব্যাপী এ মহড়ার নামকরণ করা হয়েছে ভস্তক-২০১৮ (পূর্ব-২০১৮)। এতে মঙ্গোলীয় ও চীনা সৈন্যদের সমবেত করা হচ্ছে। যদিও ন্যাটো এর তীব্র নিন্দা জানিয়ে একে বড় ধরনের সংঘর্ষের মহড়া হিসেবে বর্ণনা করেছে। মহড়াটি এমন এক সময় করা হচ্ছে যখন মস্কোর সাথে পশ্চিমাদের ইউক্রেন ও সিরিয়া নিয়ে উত্তেজনা চলছে।

রাশিয়ার সামরিক বাহিনী এই মহড়াকে ১৯৮১ সালের তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সামরিক মহড়ার চেয়েও বড় হিসেবে বর্ণনা করেছে। সে সময়ে ওয়ারশ জোটের এক থেকে দেড় লাখ সেনার অংশগ্রহণে ‘জাপদ-১৯৮১, পশ্চিম-৮১’ মহড়াটি অনুষ্ঠিত হয়।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শুইগো বলেছেন, এবারের সামরিক মহড়াটি অনেক বড় পরিসরে অনুষ্ঠিত হচ্ছে। এই মহড়ায় তিন লাখ সেনা, ৩৬ হাজার সামরিক যান, এক হাজার যুদ্ধ বিমান ও ৮০টি যুদ্ধ জাহাজ অংশ নিচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দূরপ্রাচ্যের শহর ভ্লাদিভস্তকে আয়োজিত ইকোনমিক ফোরামে অংশ নেয়ার পর এই মহড়ায় যোগ দেবেন। ইকোনমিক ফোরামে অন্যতম অতিথি হিসেবে অংশ নিচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ভস্তক-২০১৮ নামের ওই সামরিক মহড়া উপলক্ষে সাঁজোয়া যান এবং বিমানসহ তিন হাজার ২০০ সেনা পাঠিয়েছে চীন। মঙ্গোলিয়াও সামরিক সদস্য পাঠিয়েছে।

১১ থেকে ১৭ সেপ্টেম্বর এই বৃহত্তম সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। রাশিয়ার সেনা প্রধান জেনারেল ভ্যালেরি গেরামিসোভ ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে জানিয়েছিলেন, মঙ্গলবার ও বুধবার সামরিক মহড়ার পরিকল্পনা এবং প্রস্তুতি চলবে। মূল মহড়া অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার। পাঁচ দিনব্যাপী এই মহড়ায় তিন লাখ সেনা, ৩৬ হাজার সামরিক যান, এক হাজারের বেশি যুদ্ধবিমান ও ৮০টি যুদ্ধ জাহাজ অংশ নেবে। রাশিয়ার তরফ থেকে জানানো হয়েছে, জাপানের উত্তরের বিরোধপূর্ণ দ্বীপ কুরিলের কাছে এই মহড়া অনুষ্ঠিত হবে না। রাশিয়ার তিন বাহিনী এই মহড়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


আরো সংবাদ



premium cement
বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

সকল