১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

জীবাণু ও রাসায়নিক অস্ত্রের পরীক্ষা : আমেরিকাকে কঠোর হুঁশিয়ারি রাশিয়ার

যুক্তরাষ্ট্র
প্রতিকী ছবি - ছবি: সংগৃহীত

জর্জিয়ায় জীবাণু ও রাসায়নিক অস্ত্রের পরীক্ষা চালানোর ব্যাপারে আমেরিকার কাছে ব্যাখ্যা চেয়েছে রাশিয়া। পদস্থ রুশ কর্মকর্তারা ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার সীমান্তের কাছে এ ধরনের পরীক্ষা-নিরীক্ষা সহ্য করা হবে না।

রাশিয়ার পরমাণু, জীবাণু ও রাসায়নিক অস্ত্র প্রতিরোধ বিষয়ক বাহিনীর কমান্ডার মেজর জেনারেল ইগোর কিরিল্লোভ রুশ বার্তা সংস্থা তাস’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, জর্জিয়ার অ্যালেক্সেইয়েভকা উপশহরের একটি পাবলিক হেলথ রিসার্চ সেন্টারে রাসায়নিক অস্ত্রের একটি গোপন ল্যাবরেটরি স্থাপন করেছে আমেরিকা।

কিরিল্লোভ প্রশ্ন করেন, ‘এ ধরনের ভয়ঙ্কর অস্ত্র কেন হেলথ রিসার্চ সেন্টারে রাখা হবে? আমরা এ ব্যাপারে জর্জিয়া ও আমেরিকার কাছ থেকে সুস্পষ্ট জবাব চাই।’

এই রুশ জেনারেল বলেন, ওই হেলথ সেন্টারে চিকিৎসা নেয়া বেশ কয়েকজন রোগী সেখানে বিভিন্ন ধরনের রাসায়নিক ও জীবাণু অস্ত্র নিয়ে গবেষণা করতে দেখেছেন। কিরিল্লোভ বলেন, মার্কিন সেনারা হয়তো হাল্কা ক্ষমতাসম্পন্ন এমন কিছু বিষাক্ত ক্যাপসুল তৈরির চেষ্টা করছে যেগুলোর ধ্বংস ক্ষমতা কম হলেও সুনির্দিষ্ট লক্ষ্যকে ঘায়েল করা সম্ভব।

রাশিয়ার এই সেনা কমান্ডার আরো বলেন, তার দেশের পাশাপাশি চীন সীমান্তে নিষিদ্ধ অস্ত্রের এ ধরনের বেশ কয়েকটি গবেষণাগার স্থাপন করেছে আমেরিকা।

আরো পড়ুন :
সিরিয়া নিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক বার্তা রাশিয়ার
রয়টার্স, ৩১ আগস্ট ২০১৮
‘সিরিয়ার বিরুদ্ধে ভিত্তিহীন ও অবৈধ আগ্রাসনের’ বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ। যুক্তরাষ্ট্র সিরিয়ার ওপর নতুন হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে আভাস পাওয়ার পর মস্কোর উদ্বেগের কথা তুলে ধরে চলতি সপ্তাহের প্রথম দিকে তিনি মার্কিন কর্মকর্তাদের সতর্ক করেছেন বলে জানিয়েছেন।

রাশিয়ার দূতাবাস নিজেদের ফেসবুক পেজে জানিয়েছে, চলতি সপ্তাহে সিরিয়াবিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জেমস জেফ্রিসহ মার্কিন কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন আন্তোনোভ। পৃথক এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেদার নওয়ার্ট সিরিয়াবিষয়ক নতুন মার্কিন প্রতিনিধি জেফ্রির সাথে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্তোনোভের বৈঠক হয়েছে বলে জানিয়েছেন। সাত বছরেরও বেশি সময় ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে রাশিয়া সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিচ্ছে।

প্রধানত রুশ বাহিনীর সহায়তায় আসাদ অনুগত সিরীয় বাহিনী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা বেশির ভাগ এলাকা পুনরুদ্ধার করেছে। অপর দিকে যুক্তরাষ্ট্র প্রধানত বাশারবিরোধী বিদ্রোহী সংগঠন ফ্রি সিরিয়ান আর্মিকে সমর্থন দিয়েছে আসছে, যারা দেশটির উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকাগুলোতে নিজেদের নিয়ন্ত্রণ ধরে রেখেছে।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল