২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রাডার ফাঁকি দিতে সক্ষম শক্তিশালী বোমা ‘ড্রিল’

রাডার ফাঁকি দিতে সক্ষম শক্তিশালী বোমা ‘ড্রিল’ - সংগৃহীত

নতুন ধরনের শক্তিশালী বোমা ‘ড্রিল’র পরীক্ষা চালাতে যাচ্ছে রাশিয়া। নতুন বোমাটি শনাক্তযোগ্য নয়। তা যেকোনও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম। বোমাটি এখনো পরীক্ষা-নিরীক্ষা পর্যায়ে আছে। তবে এই বোমার পরীক্ষায় সফলতার বিষয়টি অনেকটাই নিশ্চিত।

রাশিয়া সামরিক বাহিনীর কর্মকর্তা আলেক্সান্ডার কোচকিনের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম প্রাভদা এই খবর জানিয়েছেন।

২০১৮ সালের শুরুতে এই বোমা তৈরির ঘোষণা দেয় রাশিয়া। প্রায় ৫০০ কেজি ওজনের বোমাটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম বলে মনে করা হয়। নতুন ধরনের অস্ত্রটি বিমান থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারবে।

রাশিয়ার এই ড্রিল বোমার খবরে পশ্চিমা সংবাদমাধ্যমগুলোতে তোলপাড় শুরু হয়েছে। বিবিসি’র এক খবরে বলা হয়েছে, নতুন আকাশ বোমাটি রাশিয়ার দায়িত্বহীন আগ্রাসনেরই বহিঃপ্রকাশ।’

সাগরের নজরদারি চালাবে চীনা স্টিলথ ড্রোন
০৭ জানুয়ারি ২০১৭

দক্ষিণ এবং পূর্ব চীন সাগরের বিতর্কিত এলাকাগুলোর ওপর নজরদারির জন্য রাডার ফাঁকি দিতে সক্ষম বা স্টিলথ ড্রোন মোতায়েন করবে বেইজিং। এ ছাড়া, এই সমস্ত ড্রোন দিয়ে বিতর্কিত এলাকার নিখুঁত মানচিত্র তৈরির কাজও করা হবে। এই দুই এলাকা নিয়ে যখন উত্তেজনা তুঙ্গে তখন এমন চাঞ্চল্যকর পদক্ষেপ নেয়ার পরিকল্পনা ঘোষণা করল চীন।

বেইজিং’এর তৈরি এই ড্রোনের একটি পূর্ব চীন সাগরের জাপানের কাছে সেনকাকু বা চীনের কাছে দিয়াওউ নামে পরিচিত দ্বীপপুঞ্জের ওপর নজর রাখবে। জাপানের মালিকানাধীন এই দ্বীপপুঞ্জের ওপর মালিকানা দাবি করছে চীন। শুধু তাই নয়, মাঝে মাঝে বিতর্কিত এই দ্বীপপুঞ্জের পানিসীমার কাছে জাহাজ পাঠায় চীন। আর তা নিয়ে জাপানের সঙ্গে চীনের উত্তেজনা তুঙ্গে।

এ ছাড়া, দক্ষিণ চীন সাগরের বিতর্কিত বিশাল এলাকার ওপরও নজরদারি করবে অপর একটি ড্রোন। টানা ৩০ ঘণ্টা উড়তে সক্ষম ড্রোন এই এলাকায় নজরদারি ও মানচিত্র তৈরিতে ব্যবহার করা হবে। ১৪০০ কিলোমিটার এলাকা জুড়ে তৎপরতা চালাতে সক্ষম হবে চালকহীন এই বিমান।


আরো সংবাদ



premium cement