১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

তৃতীয় বিশ্বযুদ্ধের জন্য প্রস্তুত রাশিয়া!

তৃতীয় বিশ্বযুদ্ধের জন্য প্রস্তুত রাশিয়া! - সংগৃহীত

সোভিয়েত বিপ্লবের পর রাশিয়ার ইতিহাসে সবচেয়ে বড় সামরিক মহড়া অনুষ্ঠিত হলো। দেশটির পূর্ব সীমান্ত তথা সাইবেরিয়ায় গত ১১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া মহড়াটি শেষ হচ্ছে ১৭ সেপ্টম্বর। ৭ দিন ব্যাপী ‘ভসটক ২০১৮’ নামের এই বিশাল সামরিক মহড়াকে রাশিয়ার তৃতীয় বিশ্বযুদ্ধের প্রাক-প্রস্তুতি বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

আলোচিত এই মহড়ায় রাশিয়ার প্রতিবেশী চীন ও মঙ্গোলিয়াও অংশ নিয়েছে। তবে উত্তর আটলান্টিক সামরিক জোট (ন্যাটো) সদস্য তুরস্ককে এ মহড়ায় অংশ নেয়ার আমন্ত্রণ জানানো হলেও দেশটি তা করেনি বরং মহড়া পর্যবেক্ষণে সাইবেরিয়ায় টিম পাঠিয়েছে তুরস্ক।

৭ দিনের এই মহড়ায় রুশ সামরিক বাহিনীর অন্তত ৩ লাখ সদস্য অংশ নিয়েছে। এছাড়া মহড়ায় এক হাজার যুদ্ধবিমান ও ৩৬ হাজার ট্যাঙ্ক নিয়োগ দেয়া হয়েছে। ‘ভসটক ২০১৮’ নামের এই বিশাল সামরিক মহড়ায় চীন ৩ হাজার ২০০ সেনা, ৯০০ কমব্যাট ভেইকেল এবং ৩০টি যুদ্ধবিমান পাঠিয়েছে। মঙ্গোলিয়ার সেনাসংখ্যা নিশ্চিত করা হয়নি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই সামরিক মহড়াকে তৃতীয় বিশ্বযুদ্ধের আগাম হুমকি বলে বলে মনে করছে পশ্চিমা বিশ্ব। বিশেষত ন্যাটো এই মহড়াকে গুরুত্বের সাথে পর্যবেক্ষণ করছে। রাশিয়ার ঐতিহাসিক এ মহড়া নিয়ে আটলান্টিকের দুই তীরেই চলছে চাপা উত্তেজনা।

ব্রিটিশ গণমাধ্যম এক্সপ্রেস এই মহড়াকে রুশ ভল্লুকের বাড়বাড়ন্ত আখ্যা দিয়ে শিরোনাম করেছে ‘তৃতীয় বিশ্বযুদ্ধের সতর্কতা’! বৃহৎ এই সামরিক মহড়ায় রাশিয়ার সঙ্গে চীনের অংশগ্রহণকে পশ্চিমা বিশ্বের দেশগুলো নিজেদের জন্য বাড়তি হুমকি বলে মনে করছে।

যদিও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধ নয়, শান্তির বাণীই শোনাচ্ছেন বিশ্বকে। আন্তর্জাতিক সামরিক অংশীদারিত্বকে শক্তিশালী করার জন্যই রাশিয়া এমন জমকালো মহড়ার আয়োজন করেছে বলে উল্লেখ করেছে পুতিন।

 

তৃতীয় বিশ্বযুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান সিরিয়া নিয়ে সতর্ক করে বলেন, ‘আমাদের তৃতীয় বিশ্বযুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে। সম্ভাব্য সব কিছুর জন্য আমাদের অবশ্যই প্রস্তুত থাকা উচিত।’ তিনি তুর্কি জনগণকে সবকিছুর জন্য প্রস্তুত হওয়ার জন্য আহ্বান জানান।

বৃহস্পতিবার রাজধানী আঙ্কারায় একটি হেলথ ইভেন্টে বক্তৃতাকালে এরদোগান তৃতীয় বিশ্বযুদ্ধের এই ইঙ্গিত দেন।

রাশিয়া ও ইরানের বিরুদ্ধে পরিচালিত করতেই সিরিয়ার মার্কিন সামরিক ঘাঁটি প্রতিষ্ঠা করা হয়েছে বলে মন্তব্য করে তিনি বলেন, ‘সিরিয়ায় কেন মার্কিন সামরিক ঘাঁটির প্রয়োজন রয়েছে- তা নিয়ে নানা প্রশ্নের জন্ম দিচ্ছে এবং ঘাঁটিগুলো রাশিয়া ও ইরানের বিরুদ্ধে পরিচালিত করতেই নির্মাণ করা হয়েছে বলে মনে হচ্ছে।’

এটি তৃতীয় বিশ্ব যুদ্ধের একটি কারণ হতে পারে বলে সতর্ক করেন তিনি।

বর্তমানে সিরিয়ায় প্রায় ২০টি মার্কিন সামরিক ঘাঁটি রয়েছে বলে তুর্কি রাষ্ট্রের প্রধান তার বক্তৃতায় উল্লেখ করেন। এই অঞ্চলে তুরস্ক, রাশিয়া ও ইরানের সামরিক বাহিনী অবস্থানের কারণে মার্কিন এই ঘাঁটিগুলো সর্বাত্মক দ্বন্দ্বের সৃষ্টি করতে পারে বলে সতর্ক করে দেন তিনি।

তৃতীয় বিশ্বযুদ্ধের প্রস্তুতি চলছে, মনে করছেন গর্ভাচেভ

সাবেক সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ বলেছেন, আরেকটি যুদ্ধের জন্য তৈরি হচ্ছে বিশ্ব। তাই পারমাণবিক অস্ত্র, সামরিক রাজনীতিসহ নতুন অস্ত্রের প্রতিযোগিতা থামাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

৮৫ বছর বয়সী গর্ভাচেভ বলেন, ‘পারমাণবিক সমস্যা নিয়ে সারা বিশ্ব আজ উদ্বেলিত। মনে হচ্ছে নীতি-নির্ধারকরা দ্বিধাদ্বন্দ্বিত। এখন সামরিক রাজনীতি এবং নতুন অস্ত্রের প্রতিযোগিতার চেয়ে অন্য কোনো সমস্যাই গুরুত্বপূর্ণ নয়। বিধ্বংসী এই প্রতিযোগিতা থামানোর বিষয়টিকেই আমাদের সর্বোচ্চ প্রাধান্য দিতে হবে।’ 

সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির এই নেতা আরো বলেন, ‘বর্তমানে যে পরিস্থিত তা খুবই বিপজ্জনক।’ তিনি বলেছেন, ন্যাটো এবং রাশিয়ার সেনা ও অস্ত্রশস্ত্র একে অপরের দিকে তাক করে একটা নির্দিষ্ট দূরত্বে মোতায়েন রাখা হয়েছে। তিনি সাবমেরিন নিয়েও কথা বলেছেন। যেটি একটি মহাদেশের অর্ধেক বিধ্বস্ত করতে পারে।

গর্ভাচেভ বলেন, যুদ্ধমান রাষ্ট্র নিয়ে রাজনীতিবিদ এবং সেনাবাহিনীর নেতারা যে প্রতিরক্ষার কথা বলছেন, তা আরো বিপজ্জনক। টেলিভিশন ব্যক্তিত্বরা এতে অংশ নিচ্ছে। দেখা যাচ্ছে যে, বিশ্ব আরেকটি যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে।

সাবেক সোভিয়েত ইউনিয়নের এই নেতা বলেন, ‘আমি মনে করি এ সমস্যা সমাধানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পদক্ষেপ নেবেন। কারণ এই দুই দেশের কাছে ৯০ শতাংশ পরমাণু অস্ত্র আছে।’


আরো সংবাদ



premium cement