১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

যেকোনো আগ্রাসন প্রতিহত করার ক্ষমতা রাখে রাশিয়ার সেনাবাহিনী

যেকোনো আগ্রাসন প্রতিহত করার ক্ষমতা রাখে রাশিয়ার সেনাবাহিনী - সংগৃহীত

রাশিয়ার এ যাবতকালের মধ্যে সবচেয়ে বড় সামরিক মহড়া শনিবার জাপান সাগরে অনুষ্ঠিত হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সঙ্গে মস্কোর সম্পর্কে যখন উত্তেজনা বাড়ছে তখন এ মহড়া চালানো হচ্ছে।

শনিবার রাশিয়ার সেনারা জাপান সাগরে ‘ভোস্তোক-১৮’ নামের মহড়ায় অংশ নেয়। গত ১১ সেপ্টেম্বর রাশিয়ার পূর্বাঞ্চলে এ মহড়া শুরু হয়েছিল এবং তা আগামী সোমবার পর্যন্ত চলবে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, এই বিশাল মহড়ায় প্রায় তিন লাখ সৈন্য, ৩৬ হাজার সাঁজোয়া যান, এক হাজার যুদ্ধবিমান ও ৮০টি যুদ্ধজাহাজ অংশ নিচ্ছে। শীতল যুদ্ধ শেষ হওয়ার পর এটি রাশিয়ার সর্ববৃহৎ সামরিক মহড়া বলেও জানান শোইগু।

এই মহড়ার একটি অংশ পূর্ব সাইবেরিয়া এবং প্রশান্ত মহাসাগরের দূরপ্রাচ্য অঞ্চলে অনুষ্ঠিত হচ্ছে এবং সেখানে চীনা সৈন্যরাও মহড়ায় অংশ নিচ্ছে। শনিবার দূরপ্রাচ্যের ‘প্রিমোরি’ অঞ্চলে রাশিয়ার নৌসেনারা হেলিকপ্টার ও যুদ্ধবিমানের ছত্রছায়ায় ‘ক্লের্ক’ উপত্যকার একটি সমূদ্র সৈকত দখলের মহড়া চালায়।

রুশ সেনাবাহিনীর পদস্থ কর্মকর্তা  জেনারেল দিমিত্রি কোভালেঙ্কো বলেছেন, এই মহড়ার অনন্য বৈশিষ্ট্য হচ্ছে সেনা, নৌ ও বিমান বাহিনীর সব ধরনের যুদ্ধাস্ত্র ও সামরিক সরঞ্জামের সমন্বয়ে এটি অনুষ্ঠিত হচ্ছে।

বৃহস্পতিবার এ মহড়ার একটি অংশ পরিদর্শনকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়া ও তার মিত্রদের রক্ষা করার জন্য রুশ সেনাবাহিনীকে আধুনিকতম যুদ্ধ উপকরণে সজ্জিত করার প্রত্যয় ব্যক্ত করেন।  তিনি বলেন, ‘ভোস্তোক-২০‌১‌৮’ মহড়া প্রমাণ করছে, রাশিয়ার সেনাবাহিনী যেকোনো আগ্রাসন প্রতিহত করার ক্ষমতা রাখে।

 

রাশিয়ার সামরিক শক্তির ব্যাপারে যা বললো পেন্টাগন

১৬ জুন ২০১৮

পেন্টাগন স্বীকার করেছে কাজের দিক থেকে মার্কিন ব্ল্যাক হকের চেয়ে রাশিয়ার তৈরি এমআই-১৭ হেলিকপ্টার ভাল। মার্কিন প্রতিরক্ষা দফতরের মহাপরিদর্শকের প্রতিবেদনে এ কথা স্বীকার করা হয়েছে।

এতে বলা হয়েছে, রুশ এমআই-১৭ হেলিকপ্টার একবারে যে পরিমাণ বড় আকারের মাল বহন করতে পারে তা প্রায় দু' দফায় ব্ল্যাক হক হেলিকপ্টারে বহন করতে হয়। এতে আরো বলা হয়েছে, ব্ল্যাক হক বিমানের মালবহনের সক্ষমতা প্রায় নেই। এ ছাড়া, পর্যায়ক্রমে রুশ হেলিকপ্টার বাদ দিয়ে তার বদলে মার্কিন হেলিকপ্টার ব্যবহার করা হলে তার প্রভাব আফগান বাহিনীর ওপর পড়বে বলেও প্রতিবেদনে স্বীকার করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র যখন আফগানিস্তানের বিমান বাহিনীর জন্য নতুন ব্ল্যাক হক হেলিকপ্টার কিনছে তখন এ তথ্য প্রকাশিত হলো। প্রধানত মালামাল পরিবহনের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের জন্য আফগান বিমান বাহিনীর জন্য মার্কিন হেলিকপ্টার কেনা হচ্ছে। 


আরো সংবাদ



premium cement
সম্পদ বিবরণী জমা দেয়ার বাধ্যবাধকতা বাতিল হলে দুর্নীতি উৎসাহিত হবে : টিআইবি ফিলিপাইন ও জাপানের নেতাদের সাথে বৈঠকে বসছেন বাইডেন ইফতার পার্টির নামে সরকারের অন্ধ সমালোচনা করছে বিএনপি : ওবায়দুল কাদের ভাড়া বেশি নিলে সেই বাস বন্ধের হুঁশিয়ারি মালিক সমিতির যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির ঢাকায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযানে মূলহোতাসহ ৩৫ জন গ্রেফতার মে মাসে মেলবোর্নে নিউক্যাসলের মুখোমুখি হবে টটেনহ্যাম নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন

সকল