২৪ এপ্রিল ২০১৯

কাতালানের স্বাধীনতার দাবিতে বার্সালোনায় লাখো মানুষ

কাতালানের স্বাধীনতার দাবিতে বার্সালোনায় লাখো মানুষ। ছবি - সংগৃহীত

কাতালানের জনগন মঙ্গলবার ওই অঞ্চলের জাতীয় দিবস উপলক্ষে লাখ লাখ মানুষ জড়ো হয়ে স্বাধীনতার জন্য আন্দোলন করেছে। স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার ব্যর্থ চেষ্টার প্রায় এক বছর পর তারা এই গণ সমাবেশ করেছে।

আয়োজকরা জানিয়েছে, ‘কাতালান রিপাবলিক’ উপলক্ষে বার্সেলোনা সমাবেশে অন্তত ১০ লাখ মানুষ যোগ দিয়েছে। যদিও এই সংখ্যা গত বছরের চেয়ে কম। গত বছর স্বাধীনতার পক্ষে অনুষ্ঠিত এই মিছিলে ১০ লাখ লোক অংশ নেয়।

এসময় বিক্ষোভকারীরা লাল শার্ট গায়ে কাতালানের লাল হলুদ পতাকা নিয়ে মিছিলে অংশ নেয়। তারা কাতালানের স্বাধীনতার পক্ষে শ্লোগান দেয়।

কাতালানের আঞ্চলিক প্রেসিডেন্ট কুইম টোররা ও তার পূর্বসুরী কার্লোস পুইজদেমন ‍যিনি স্বাধীনতা আন্দোলনে ব্যর্থ হয়ে বেলজিয়ামে নির্বাসিত আছেন তারা জনগনকে এ আন্দোলন চালিয়ে নেয়ার আহবান জানান।

কাতালানের প্রেসিডেন্ট কুইম টোরা বলেন, আমাদের এ আন্দোলন অবিরাম চালিয়ে নেব। তিনি আরো বলেন, গত বছর বাতিল করে দেয়া গণভোটের বার্ষিকী উপলক্ষেও বিক্ষোভ, মিছিল ও সমাবেশ করার পরিকল্পনা আমাদের রয়েছে।

সোমবার সন্ধ্যায় টোরা টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, আমাদের সরকার একটি স্বতন্ত্র প্রজাতন্ত্র বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের জাতি স্বাধীন হতে চায়।

১৭১৪ সালে স্পেনের রাজা পঞ্চম ফিলিপের বাহিনীর কাছে বার্সেলোনার পরাজয় ও অঞ্চলটির স্বাধীনতা হারানোর ঘটনা স্মরণ করে দিনটিতে আঞ্চলিক ছুটি পালিত হয়। এই দিনেই র‌্যালিটি অনুষ্ঠিত হয়।

এক বছর আগে ১ অক্টোবর অঞ্চলটির পূর্ণ স্বাধীনতার বিষয়ে একটি গণভোটের আয়োজন করা হয়। এরপর কাতালান পার্লামেন্ট ২৭ অক্টোবর স্বাধীনতা ঘোষণা করে।

কিন্তু পরবর্তীতে স্পেনের সাংবিধানিক আদালত এটাকে অবৈধ ঘোষণা করে সরাসরি মাদ্রিদের শাসন ব্যবস্থা চালুর নির্দেশ দেয়।

 

আরো দেখুন : ইউরোপীয় ইউনিয়নের নাগরিকত্ব কি কেনা যায়?
বিবিসি
 ০২ সেপ্টেম্বর ২০১৮

ইউরোপীয় ইউনিয়নের যেসব দেশে অর্থের বিনিময়ে নাগরিকত্ব পাওয়া যায় সেসব দেশের নাগরিকত্ব প্রদানের কর্মসূচি খতিয়ে দেখছে ইউরোপীয় কমিশন। এই কর্মসূচিতে দুর্নীতি, কর ফাঁকি এবং নিরাপত্তা ইস্যুতে ঝুঁকি তৈরি হওয়ার প্রেক্ষাপটে তারা এই ঘোষণা দিয়েছে।

আসলেই কি তাই? ইউরোপীয় ইউনিয়নের নাগরিকত্ব নেয়া কতোটা সহজ?


ইউরোপীয় ইউনিয়নের ২৮টি সদস্য দেশের যেকোনো একটি দেশের নাগরিকত্ব গ্রহণের মাধ্যমে আপনি ইউরোপীয় ইউনিয়নের নাগরিক হয়ে উঠতে পারেন।

নাগরিকত্ব দেয়ার বিষয়ে ই ইউর প্রত্যেকটি দেশেরই আছে আলাদা আলাদা নিয়ম, শর্ত ও আইন কানুন।

কোনো কোনো দেশ আছে যেসব দেশের সরকার তাদের দেশে বড় ধরনের অর্থ বিনিয়োগের বিনিময়ে লোকজনকে নাগরিকত্ব দিয়ে থাকে।

সরকারি বন্ড, স্থাবর সম্পত্তি কিংবা অন্য কোনো ধরনের আর্থিক বিনিয়োগের মাধ্যমে এটা করা সম্ভব। এর সাথে হয়তো আরো কিছু শর্ত থাকতে পারে- যেমন ওই দেশে বসবাসের আইনি অধিকার।

এসব দেশের মধ্যে মাল্টা, সাইপ্রাস ও বুলগেরিয়াতে এ ধরনের কর্মসূচির মাধ্যমে নাগরিকত্ব দেয়া হয়ে থাকে।

মাল্টায় নাগরিকত্ব প্রার্থনা করে কেউ যদি আবেদন করে থাকেন, দেশটির জাতীয় উন্নয়ন তহবিলে তাকে সাড়ে ছয় লাখ ইউরো জমা দিতে হবে। এছাড়াও আরো দেড় লাখ ইউরো দিয়ে কিনতে হবে মাল্টার সরকারি বন্ড কিংবা স্টক। এবং আরো সাড়ে তিন লাখ ইউরোর সমপরিমাণ অর্থের স্থাবর সম্পত্তি অর্থাৎ বাড়িঘর কিংবা জমিজমা কিনতে হবে। অর্থাৎ মাল্টার নাগরিকত্ব কেনা যাবে মোট সাড়ে ১১ লাখ ইউরো খরচ করে।

পাশাপাশি আছে আরো কিছু শর্ত। আপনাকে অন্তত ১২ মাসের জন্যে ওই দেশের বাসিন্দা হতে হবে। এক পরিসংখ্যানে দেখা গেছে ২০১৬ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৩৮৬ জন ব্যক্তি এই কর্মসূচির আওতায় মাল্টার নাগরিকত্ব গ্রহণ করেছেন।

মাল্টার সরকার বলছে, এই সময়কালে তারা নাগরিকত্ব কর্মসূচির মাধ্যমে ৪০ কোটি ইউরো সংগ্রহ করতে পেরেছে। এটা মাল্টার মোট জাতীয় উৎপাদনের প্রায় ৩ দশমিক ৭ শতাংশের সমান।

তবে ইউরোপীয় ইউনিয়নের বেশিরভাগ দেশেই এ রকম বিনিয়োগের মাধ্যমে সরাসরি নাগরিকত্ব গ্রহণের কর্মসূচি নেই।

তবে বহু দেশের সরকার তাদের দেশে অর্থ বিনিয়োগের জবাবে বসবাসের সুযোগ দিয়ে থাকে।

যেমন ধরা যাক ব্রিটেনের কথা। সেখানে কেউ যদি অন্তত ২০ লাখ পাউন্ড বিনিয়োগ করেন তাহলে তাকে ইনভেস্টর ভিসা দেওয়া হয়।

কয়েক বছর বসবাস করার পর তিনি এ দেশে স্থায়ীভাবে বসবাসের অধিকার চেয়ে আবেদন করতে পারেন। যুক্তরাজ্যে ২০১৭ সালে এরকম ৩৫৫ জন বিনিয়োগকারীকে ইনভেস্টর ভিসা দেয়া হয়েছে।

সেবছর যুক্তরাজ্য কাজের জন্যে যতো ভিসা দিয়েছিল এই ইনভেস্টর ভিসা ছিল তার শূন্য দশমিক তিন শতাংশ।

সুতরাং যেটা পরিষ্কার সেটা হলো: বড় ধরনের অর্থ বিনিয়োগের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশের নাগরিকত্ব পাওয়া সম্ভব। তবে এর সাথে হয়তো আরো কিছু শর্ত থাকতে পারে।

তবে পরিসংখ্যানে দেখা গেছে, খুবই অল্প কিছু সংখ্যক মানুষ এধরনের বিনিয়োগের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকত্ব গ্রহণ করেছে।


আরো সংবাদ

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের নামে গ্রেফতারি পরোয়ানা মিলিশিয়াদের হত্যার তালিকায় এবার ওবামা-হিলারি আশ্বাসে অনশন ভাঙলেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা সেই বিলকিস বানুকে ৫০ লাখ রুপি ক্ষতিপূরণের নির্দেশ সুপ্রিম কোর্টের বারাক ওবামাকে হত্যার জন্য প্রশিক্ষণ নিচ্ছিল যারা হিন্দু নেতার ফাঁসির জন্য ভোট দিলো আফরাজুলের পরিবার বাদপড়া মন্ত্রী ও এমপিদের কদর বাড়ছে নারীদের জন্য পৃথক শিক্ষা প্রতিষ্ঠান গঠনে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি পরিহার করুন : কওমি ফোরাম ক্ষতিগ্রস্ত শ্রমিকের ক্ষতিপূরণ মানদণ্ড তৈরির আহ্বান শ্রমিক নিরাপত্তা ফোরামের কারাবন্দী আরমানের সংশ্লিষ্ট মামলার নথি তলব ও রুল জারি জবি শিল্পীদের রঙ তুলিতে যৌন নির্যাতনের প্রতিবাদ

সকল




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

Bursa evden eve nakliyat
arsa fiyatları tesettür giyim
Canlı Radyo Dinle hd film izle instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al
hd film izle
gebze evden eve nakliyat