২২ নভেম্বর ২০১৯

‘রেড লাভ’ উৎসবে শত শত মানুষ

-

ফ্রান্সের পশ্চিমাঞ্চলে শনিবার ‘রেড লাভ’ উৎসবে যোগ দিল আদা রঙা, পিঙ্গল বর্ণ, স্ট্রবেরী রঙের সাথে লালচে ছোঁয়া নিয়ে সব ধরনের রঙিন চুলের মানুষ।

৩২ বছর বয়সী কৃষক সাইমন বলেন, ‘আমি লাল রঙের চুল নিয়েই জন্মেছি। আমি কৃত্রিমভাবে আমার চুলের রং পরিবর্তন করব না। আমার চারপাশের অন্য সবার মতোই আমিও সুন্দর।’ তিনি ‘তার মতো মানুষের’ সঙ্গে এই উৎসবে যোগ দিয়েছেন।

তিনি আরো বলেন, ‘ছোটবেলায় আমাকে উত্যক্ত করা হতো। আমাকে ‘গাজরের মাথা’ বলে ডাকা হতো। অনেকটা মোটা মানুষকে যেভাবে উত্যক্ত করা হয় তেমন।’

লিয়াম ফিফে তার তিন বন্ধুর সাথে দাঁড়িয়ে আছেন। তারা এটি খাবারের গাড়ি থেকে মানুষের মাঝে খাবার বিলি করার অপেক্ষায় আছেন। ‘রেডহেড’ উৎসবটি বিশ্বের বিভিন্ন প্রান্তের লালচুলা মানুষের পরস্পরের সঙ্গে মিলিত হওয়ার সবচেয়ে বড় উৎসব। খবর বার্তা সংস্থা এএফপি’র।

প্রতি বছর অনুষ্ঠানটি নেদারল্যান্ডে অনুষ্ঠিত হয়।

লিয়াম বলেন, ‘১৫ বছরের আগ পর্যন্ত আমার চুল নিয়ে আমাকে উত্ত্যক্ত করার বিষয়টি আমার কাছে খুবই যন্ত্রণাদায়ক ছিল।’ তার লম্বা লাল দাঁড়ি রয়েছে।

তিনি আরো বলেন, ‘এখন কোন লালরঙা শিশু দেখলে আমি তাদের অভয় দেই। আমি চাই না তারা আমার মতোই নিঃসঙ্গতার যন্ত্রণা পাক।’ চ্যাটিয়াউগিরনের ব্রিটনী শহরে এবারই প্রথম উৎসবটি অনুষ্ঠিত হয়েছে।

উৎসবের অন্যতম আকর্ষণ ছিল কনসার্ট ও বিয়ের পোশাকে ১৮ রেডহেডের ক্যাটওয়াক।

‘বাদামী হচ্ছে নতুন কাল রঙ’ লিখা টিশার্ট সবচেয়ে বেশি বিক্রিত আইটেমের মধ্যে স্থান করে নিয়েছে।


আরো সংবাদ

আজানের মধুর আওয়াজ শুনতে ভিড় অমুসলিমদের (২৫৪৫৭)ধর্মঘট প্রত্যাহার : কী কী দাবি মেনে নিয়েছে সরকার (২০৯৩৪)মানবতাকে জয়ী করেছে পাকিস্তান : রাবিনা ট্যান্ডন (১৯৪৬৭)কম্বোডিয়ায় কাশ্মির ইস্যুতে বক্তব্য, প্রতিবাদ করায় ঘাড় ধাক্কা দিয়ে বের করা হলো বিজেপি নেতাকে (১৯১৮৮)ব্যাংকে ফোন দিয়ে তদবির করে ‘ছাত্রলীগ সভাপতি’ আটক (৯৮৭১)আবারো রুশ-চীনা অস্ত্র কিনবে ইরান, আশঙ্কা যুক্তরাষ্ট্রের (৯৭৬৩)৪ ভারতীয়কে জাতিসঙ্ঘের সন্ত্রাসী তালিকাভূক্ত করবে পাকিস্তান (৯৫৮৪)৩৫ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে নেপাল-ভারত তুমুল বিরোধ (৯৩৪৩)গৃহশিক্ষক বিয়েতে বাধা দেয়ায় ছাত্রীর আত্মহত্যা (৯০৫০)ইলিয়াস কাঞ্চনকে যে কারণে সহ্য করতে পারেন না বাস-ট্রাক শ্রমিকরা (৯০১৪)