২০ জানুয়ারি ২০২০

ইইউ থেকে তহবিল প্রত্যাহারের হুমকি ইতালির

-

ইতালির জনপ্রিয় সরকার সতর্ক করে বলেছে, দেশটির উপকূলরক্ষীদের একটি জাহাজে শুক্রবার আটকে পড়া দেড়শো শরণার্থীর কিছু অংশ নিতে রাজি না হলে তারা ইউরোপীয় ইউনিয়ন থেকে তহবিল প্রত্যাহার করে নেবে। আর এর মধ্যদিয়ে ব্লকটির সাথে ইতালির নতুন করে অভিবাসন বিতর্ক শুরু হলো। খবর এএফপি’র।
ইতালি বলছে, ইউরোপীয় ইউনিয়নকে আটকে পড়া শরণার্থী থেকে কিছু জনকে নেয়ার প্রতিশ্রুতি দিতে হবে। তা না দেয়া পর্যন্ত তারা জাহাজ থেকে শরণার্থীদের নামার অনুমতি দেবে না। এর ফলে শরণার্থীরা সোমবার রাত থেকে কাতানিয়ার সিসিলিয়ান বন্দরের দিসিওটি জাহাজে আটকা পড়ে আছে।
এদিকে শুক্রবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের ১২ টি দেশের অংশগ্রহণে উচ্চ পর্যায়ের এক বৈঠকে সমুদ্রে উদ্ধার হওয়া অভিবাসীদের জাহাজ থেকে নামানো নিয়ে গুরুত্বপূর্ণ আালোচনা হয়। কিন্তু তারা দিসিওটি অভিবাসীদের জন্য তাৎক্ষণিক সমাধান খুঁজে বের করতে ব্যর্থ হন।
উপ-প্রধানমন্ত্রী লুইজি দি মাইয়ো তার ফেসবুকে লিখেছেন, ‘ইউরোপীয় ইউনিয়ন ইতালির বিষয়ে আবারো তাদের সমর্থন তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।’ তিনি আরো লিখেছেন, ‘তার দেশের কোন পছন্দ না থাকলেও তারা একতরফাভাবে ক্ষতিপূরণমূলক পদক্ষেপ নেবে। এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নকে দেয়া তহবিল হ্রাস করতে আমরা প্রস্তুত।’


আরো সংবাদ

ফেসবুকে আজহারীর আবেগঘন স্ট্যাটাস (২৪৬৫৮)রাশিয়াকে সিরিয়ান তেলক্ষেত্রে যেতে বাধা মার্কিন সৈন্যদের, উত্তেজনা দুপক্ষেই (১০৩৬৪)ইরান সীমান্তে মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমান (৬৫৮৫)চীনের বিশাল বিনিয়োগ চুক্তি রাখাইনে (৬২৪১)সোলাইমানি হত্যা নিয়ে ট্রাম্পের নতুন তথ্য (৬০৬২)লিবিয়া নিয়ে জরুরী আলোচনায় এরদোগান-পুতিনসহ বিশ্বনেতারা (৫৪৬৭)ভয়ঙ্কর নারী! আই ড্রপ খাইয়ে অত্যাচারী স্বামীকে খুন (৪৭৯১)১৩৬ কেজি ওজনের সেই আইএস নেতা আটক; বহন করতে লাগলো ট্রাক (৪৫৬৩)এবার যুক্তরাষ্ট্রের টার্গেট যে ইরানি কমান্ডার (৪৪১৬)তামিম-মাহমুদুল্লাহদের নিরাপত্তায় পাকিস্তানের আইন-শৃংখলা বাহিনীর ১০ হাজার সদস্য (৪৪১০)



krunker gebze evden eve nakliyat