১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন নিষেধাজ্ঞার জবাব দিতে সব পথ খোলা রেখেছে রাশিয়া

মার্কিন নিষেধাজ্ঞার জবাব দিতে সব পথ খোলা রেখেছে রাশিয়া - সংগৃহীত

মার্কিন নিষেধাজ্ঞার জবাব দিতে সব পথ খোলা রয়েছে বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকোভ শুক্রবার মস্কোয় এক বক্তব্যে এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, ক্রেমলিন এখনো ওয়াশিংটনের পক্ষ থেকে দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিক করার কোনো আগ্রহ দেখতে পায়নি। এ ছাড়া, গতমাসে হেলসিংকিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তার মার্কিন সমকক্ষ ডোনাল্ড ট্রাম্পের মধ্যে যে পরীক্ষামূলক সমঝোতা হয়েছে তাও পুনর্বিবেচনা করে দেখছে ওয়াশিংটন।

রিয়াবকোভ এমন সময় এসব কথা বললেন যখন রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব কমানোর জন্য মস্কো এরইমধ্যে কূটনৈতিক, অর্থনৈতিক ও কৌশলগত ক্ষেত্রে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে ইরান, তুরস্ক ও ইউরোপীয় ইউনিয়নের সাথে কূটনৈতিক সম্পর্ক শক্তিশালী করা, মার্কিন ডলারের ওপর নির্ভরশীলতা কমানো এবং প্রাচ্যের দেশগুলোর সাথে সহযোগিতা জোরদার।

এর আগে রাশিয়ার বিরুদ্ধে নয়া মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অগঠনমূলক ও অর্থহীন’ আখ্যা দেনে রুশ প্রেসিডেন্ট পুতিন। রাশিয়ার বেশ কয়েকটি কোম্পানি ও কয়েক ব্যক্তির ওয়াশিংটন বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার একদিন পর পুতিন ওই মন্তব্য করেন।

মার্কিন নিষেধাজ্ঞার ক্ষতিকর প্রভাব যাতে রাশিয়ার ওপর না পড়ে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার ব্যাপারে পুতিন তার সাম্প্রতিক পুনর্নিবাচনের সময় জনগণকে প্রতিশ্রুতি দিয়েছিলেন।

অনেকে মনে করছেন, পুতিন এরইমধ্যে সেসব ব্যবস্থা গ্রহণ করেছেন। গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এসব ব্যবস্থার প্রথম পদক্ষেপ হিসেবে তুরস্ক, ইরান ও ইউরোপীয় ইউনিয়নের সাথে সম্পর্ক শক্তিশালী করেছেন পুতিন।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল