২১ ফেব্রুয়ারি ২০১৯

হ্যান্ডশেক না করেও জিতলেন মুসলিম তরুণী

ফারাহ আলহাজেহ - ছবি : সংগ্রহ

পুরুষ অফিসারদের সাথে হ্যান্ডশেক করতে না চাওয়ার কারণে চাকুরি বঞ্চিত হওয়া সুইডিশ মুসলিম নারী মামলায় জিতে ওই ঘটনার জন্য ক্ষতিপূরণ পেয়েছেন।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে অনুবাদক হিসেবে চাকুরির আবেদন করে ইন্টারভিউ দিতে ডাক পান ২৪ বছর বয়সী ফারাহ আলহাজেহ। এসময় পুরুষ অফিসারগণ তার দিকে হ্যান্ডশেক করার জন্য হাত বাড়ালে তিনি ধর্মীয় কারণ দেখিয়ে দুঃখ প্রকাশ করেন। এবং একই সাথে বুকের কাছে হাত রেখে কর্মকর্তাদের প্রতি বিনয় প্রকাশ করেন। তবে তার সেই রীতি গ্রহণ করেনি ইন্টাভিউ বোর্ডের কর্তারা। তারা ফারাহর ইন্টারভিউ নিতে রাজি হননি।

সুইডেনের শ্রম আদালত সম্প্রতি এক রায়ে ধর্মীয় বৈষম্যমূলক আচরণ করার জন্য ওই কোম্পানিকে ৪০ হাজার সুইডিশ ক্রোনার (চার হাজার ৩৫০ মার্কিন ডলার) জরিমানা করেছে। ক্ষতিপূরণ বাবদ ফারাহকে প্রদান করতে হবে এই অর্থ।

সুইডেনের উপসালা শহরের বাসিন্দা ফারাহ আলহাজেহ। ওই শহরেরই একটি কোম্পানিতে চাকুরির আবেদন করেছিলেন তিনি। আদালত বলেছে, ধর্মীয় কারণে ফারাহ যে হ্যান্ডশেক করতে অস্বীকৃতি জানিয়েছেন সেই অধিকার তার রয়েছে মানবাধিকার বিষয়ক ইউরোপীয়ান কনভেনশনের আলোকে।

অন্যদিকে কোম্পানিটি বলেছে, তারা নারী পুরুষ সবাইকে সমানভাবে বিবেচনা করে বিধায় হ্যান্ডশেক না করাকে নিয়মের লঙ্ঘন হিসেবে দেখেছে, যদিও তাদের সেই যুক্তি গ্রহণ করেনি আদালত। পাঁচ বিচারকের মধ্যে তিন জন ফারাহর অধিকারের পক্ষে অবস্থান নিয়েছেন, দু’জন অবস্থান নিয়েছেন কোম্পানিটির পক্ষে।

ফারাহ বলেন, ‘আমি স্রষ্টায় বিশ্বাস করি, যেটা সুইডেনে খুব একটা দেখা যায় না। কারো জন্য কোন ধরনের সমস্যা সৃষ্টি না করে আমার
সেটাই করে যাওয়া উচিত।’

আরো পড়ুন : যুক্তরাষ্ট্রে প্রথম মুসলমান অ্যাটর্নি জেনারেল
দলীয় প্রার্থী বাছাইয়ের নির্বাচনে মিনেসোটা অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল তথা আইনমন্ত্রী পদে জয়ী হলেন কংগ্রেসম্যান কিথ এলিসন। তিনি হচ্ছেন মার্কিন কংগ্রেসে তিন মুসলমান কংগ্রেসম্যানের একজন এবং ডেমোক্র্যাটিক পার্টির ন্যাশনাল কমিটির ডেপুটি চেয়ার। ১৪ আগস্ট অনুষ্ঠিত এ নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন মিনেসোটার আরেক কংগ্রেসম্যান ডেব হলস্টর্ম, কাউন্টি প্রসিকিউটর টম ফলি, মিনিয়েপলিসের অ্যাটর্নি জেনারেল ম্যাট পেলিকান এবং অঙ্গরাজ্যের সাবেক বাণিজ্যমন্ত্রী মাইক রোথম্যান। উল্লেখ্য, মিনেসোটা হচ্ছে ডেমোক্র্যাটদের একচ্ছত্র আধিপত্যের অঙ্গরাজ্য। তাই দলীয় প্রার্থী হওয়ার অর্থ হচ্ছে নভেম্বরের নির্বাচনে জয়ী হওয়ার শামিল। সেই আনুষ্ঠানিকতার পর কিথ এলিসন হবেন যুক্তরাষ্ট্রের কোনো অঙ্গরাজ্যের প্রথম মুসলমান অ্যাটর্নি জেনারেল। ৫৫ বছর বয়সী কিথ এলিসন এই প্রার্থিতার ঘোষণা দিয়েছিলেন গত জুনে। সে সময়েই তিনি কংগ্রেসম্যানের আসন ছেড়ে দেয়ার কথাও বলেন। ২০০৬ সাল থেকে তিনি কংগ্রেসে নির্বাচিত হয়ে আসছেন। 

বিজয়ের সংবাদ পেয়ে উৎফুল্ল কিথ গণমাধ্যমকে বলেন, পরবর্তী অ্যাটর্নি জেনারেল হিসেবে অঙ্গরাজ্যের সবার অধিকার সমুন্নত এবং নাগরিকের নিরাপত্তা নিশ্চিতে কাজ করব। ধর্ম-বর্ণ-জাতিভেদে কেউ যাতে বৈষম্যের শিকার না হন, সেটি হবে আমার এক নম্বর দায়িত্ব।


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme