২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যে বিপর্যয় ঘটালেন ট্রাম্প

যে বিপর্যয় ঘটালেন ট্রাম্প - ছবি : সংগৃহীত

গত শুক্রবার সন্ধ্যায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্সের বিমানে চেপে তার স্কটল্যান্ডের বিলাসবহুল গলফ রিসোর্টের উদ্দেশে রওনা হন। যুক্তরাজ্য ত্যাগ করার সময় তিনি সেখানে কূটনৈতিক বিপর্যয়ের চিহ্ন ফেলে রেখে গেছেন। এমভি-২২ অসপ্রে হেলিকপ্টারে করে ডোনাল্ড ট্রাম্প ব্রিটেন ত্যাগ করার পর দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে মুক্তির নিঃশ্বাস ফেলেছেন বলেই মনে করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প এবারই প্রথমবার যুক্তরাজ্য সফরে গেলেন। কিন্তু সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মতো ট্রাম্প সেখানে হাইড পার্কের মতো কোনো পার্কে যাননি বা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মতো তিনি ব্রিটেনের কোনো প্রাইমারি স্কুলেও সফর করতে যাননি। এমনকি প্রেসিডেন্ট ট্রাম্প ১০ নং ডাউনিং স্ট্রিট কিংবা হাউজ অব পার্লামেন্ট বা বাকিংহাম প্যালেসে যাওয়ার জন্যও কোনো আমন্ত্রণ পাননি। আবার এটা কোনো রাষ্ট্রীয় সফরও ছিল না। কারণ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প দায়িত্ব নেয়ার কিছুদিন পরই থেরেসা মে ওয়াশিংটন সফরে গেলেও তিনি ট্রাম্পকে ব্রিটেন সফরে আসার আমন্ত্রণও জানাননি। অন্য দিকে ডোনাল্ড ট্রাম্পের সফরের বিরুদ্ধে লাখ লাখ মানুষ লন্ডনের রাস্তায় বিক্ষোভ, মিছিল ও সমাবেশ করে। ট্রাম্পবিরোধী এসব মিছিল ও সমাবেশে মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

অন্য দিকে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত ন্যাটো শীর্ষ সম্মেলনে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেলের প্রতি তীব্র সমালোচনা এবং হেলসিঙ্কিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে সম্পর্ক নবায়নের ট্রাম্পের চেষ্টাকে স্বাভাবিকভাবেই গ্রহণ করতে হচ্ছে ব্রিটেনকে।
ট্রাম্প লন্ডনে মার্কিন রাষ্ট্রদূত রিজেন্ট পার্কের বাসভবনে তার দিনের সূচনা করেন। এর বাইরে লোকজন তার বিরুদ্ধে বিক্ষোভ করেন। তিনি মিডিয়ার দৃষ্টির আড়ালে সুরের স্যানহার্স্টের রাজকীয় সামরিক অ্যাকাডেমিতে যৌথ সামরিক মহড়া প্রত্যক্ষ করেন। সান পত্রিকার সাথে সাক্ষাৎকারে ব্রেক্সিট প্রশ্নে ব্রিটিশ প্রধানমন্ত্রী মে তার পরামর্শ উপেক্ষা করা সম্পর্কিত ট্রাম্প তার মন্তব্যের ব্যাপারে বিতর্কে জড়িয়ে পড়ার প্রশ্নে বেশ সতর্ক ছিলেন। তিনি বলেন, আজ সকালে তার সাথে সাক্ষাৎ করে বুঝতে পেরেছি তিনি পুরোপুরি একজন দক্ষ পেশাজীবী এবং আমি যা বলেছি সে জন্য ক্ষমা চাইতে চাই। ট্রাম্প পরে বলেন, ‘তিনি বলেছেন, ‘উদ্বিগ্ন হবেন না, এটি সংবাদমাধ্যমের খবর ছাড়া কিছু নয়।’ আমি মনে করি যে এটি একান্তভাবেই একজন দক্ষ পেশাজীবী।’

পরে ট্রাম্প ও মে লন্ডন থেকে ৪০ মাইল দূরের পল্লীর অবকাশকেন্দ্রে যান। তারা দু’জনে একান্ত বৈঠকে মিলিত হন এবং কর্ম ভোজসভা এবং সংবাদ সম্মেলনে অংশ নেন। সেখানে ট্রাম্পের মুড ভালোই ছিল। তিনি মে সম্পর্কে ইতিবাচক মন্তব্য করেন। ট্রাম্প বলেন, তিনি একজন অসাধারণ মহিলা, যিনি অসাধারণ কাজ করছেন। তিনি ওই ঘটনাকে ভুয়া খবর বলে অভিহিত করেছেন। ট্রাম্প মার্কিন-ব্রিটিশ সম্পর্ককে ‘সর্বোচ্চ বিশেষ সম্পর্ক’ বলে বর্ণনা করেন।

পরে উয়িন্ডর ক্যাসলে তিনি ৯২ বছর বয়েসী ব্রিটিশ রানীর দেয়া লাল গালিচা সংবর্ধনায় যোগদান করেন। রানী ট্রাম্প ও তা স্ত্রীর সাথে করমর্দন করেন এবং তিনজনে মিলে মার্কিন জাতীয় সঙ্গীত বাজানোর সময় দাঁড়িয়ে থাকেন।

আরো পড়ুন :

কাল হেলসিংকিতে ট্রাম্প-পুতিন বৈঠক
এএফপি ও আলজাজিরা

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে আগামীকাল সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বৈঠক। ওয়াশিংটনে ১২ জন রুশ নাগরিকের বিরুদ্ধে হ্যাকিংয়ের এই অভিযোগ দায়েরের প্রেক্ষাপটে তাদের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। দীর্ঘ গ্রীষ্মকালীন ছুটির এ সময়ে পুলিশ ও কর্মকর্তাদের দায়িত্ব পালনের জন্য ডেকে পাঠানো হয়েছে। 
ঐতিহাসিক এ বৈঠককে সামনে রেখে কড়া নিরাপত্তাব্যবস্থাসহ কাজে যোগ দেয়ার জন্য ছুটিতে থাকা পুলিশ সদস্য ও কর্মকর্তাদের ডাকা হয়েছে। কারণ রুশ-মার্কিন প্রেসিডেন্টের এ বৈঠকের প্রতিবাদে জোরালো বিক্ষোভ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও এ সপ্তাহের গোড়ার দিকে লন্ডনে ট্রাম্পবিরোধী ব্যাপক বিক্ষোভের ধারণা করা হলেও বাস্তবে তা হয়নি।
গত মাসের শেষের দিকে ঘোষণা করা ট্রাম্প-পুতিনের এ সম্মেলন হচ্ছে ফিনল্যান্ডের রাজধানীতে এ ধরনের সবচেয়ে বড় অনুষ্ঠান। এর আগে ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও রাশিয়ার প্রেসিডেন্ট বরিস ইয়েলিৎসিনের মধ্যে এ ধরনের বৈঠক হয়েছিল। ফিনল্যান্ডের অনেক নাগরিক জানিয়েছেন, তাদের দেশে ট্রাম্প ও পুতিনের মধ্যে বৈঠক হতে যাওয়ায় তারা আনন্দিত। সোমবার সারা বিশ্বের নজর থাকবে তাদের এই বৈঠকের দিকে।

এদিকে ওয়াশিংটনে ১২ জন রুশ নাগরিকের বিরুদ্ধে হ্যাকিংয়ের এই অভিযোগ দায়ের করেছেন রবার্ট মুলার। মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের ঘটনা তদন্তে বিশেষ কাউন্সেল হিসেবে দায়িত্ব পালন করছেন মুলার। এরই মধ্যে মুলারের সাথে ট্রাম্প প্রশাসনের বিরোধ স্পষ্ট হয়েছে। রুশ নাগরিকদের বিরুদ্ধে হ্যাকিংয়ের এই অভিযোগ এমন সময় ঘোষণা করা হলো যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাজ্যে ব্রিটিশ রানির সাথে সাক্ষাৎ করছিলেন। একই সাথে ট্রাম্প সোমবার রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে বৈঠকের প্রস্তুতি নিচ্ছেন। রজেনস্টেইন জানিয়েছেন, ঘটনার অগ্রগতি সম্পর্কে ট্রাম্পকে অবহিত করা হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল জানান, অভিযুক্তরা রাশিয়ার সামরিক গোয়েন্দা জিআরইউর সদস্য। তারা ট্রাম্পের প্রচারণার শিবিরের এক ব্যক্তিসহ কয়েকজন মার্কিন নাগরিকদের সাথে যোগসাজশ করেছিল। এর আগে ১৬ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার ১৩ নাগরিকের বিরুদ্ধে অভিযোগ এনেছে দেশটির ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল